(আজকের টি টুয়েন্টি হেড টু হেড লাইভ) ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান 2023 [লাইভ ক্রিকেট স্কোর]

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এর জন্য আমরা এখানে হাজির হয়েছি। অবশেষে সে কাঙ্ক্ষিত ফাইনাল ম্যাচ আগামীকাল রবিবার দুপুর ২.৩০ টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বিশ্বকাপে ভারত এবং অস্ট্রেলিয়া দ্বিতীয় বার মুখোমুখি হতে যাচ্ছে। কিন্তু এখনো সেই সাফল্যের দেখা মিলছে না অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়া অন্যদিকে প্রথম দু ম্যাচ ভারত এবং সাউথ আফ্রিকার বিরুদ্ধে হারার পর সকল ম্যাচই অস্ট্রেলিয়া ক্রিকেট দল। জয়ের ধারা অব্যাহত রাখতে এবং সাফল্যের রাস্তায় পা রাখতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া। এ দিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপে ৮ম বারের মত ফাইনালে পা দিয়েছে এব্ং  সাফল্যের সাথে পাঁচ বার বিশ্বকাপ পেয়েছে। অন্যদিকে ভারত তিনবার ফাইনলে উঠে দুবার কাপ নিয়েছে। তাই ভারত এবং অস্ট্রেলিয়া দু দেশের হেড টু হেড পরিসংখ্যান তুলে ধরার জন্যই মূলত আজকের এই পোস্ট। আজকের পোস্টে আমি ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে, টেস্ট এবং টি টুয়েন্টি ম্যাচের বিস্তারিত পরিসংখ্যান জানাব। 

 

(হেড টু হেড লাইভ) ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান [লাইভ ক্রিকেট স্কোর]
(হেড টু হেড লাইভ) ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান [লাইভ ক্রিকেট স্কোর]

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান

এখানে আপনি ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান যথাক্রমে ওয়ানডে বিশ্বকাপ, টি টুয়েন্টি এবং টেস্টের যাবতীয় ফলাফল দেখতে পাবেন।

ভারত এবং অস্ট্রেলিয়ার বিশ্বকাপ পরিসংখ্যানে দেখা যায় যে, এ দু দেশ বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে। যেহেতু ক্রিকেটে নক আউট পর্ব থাকে তাই এক দেশ অন্য দেশের সাথে খুব বেশি খেলা হয়না। নিম্নে আমি এ দেশের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপের পরিসংখ্যান পেশ করব।

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এর ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ:

ওয়ানডে বিশ্বকাপে ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এ দেখা যায় যে, এ দু দেশের মধ্যে ১৩ টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ১৩ টি ম্যাচের মধ্যে ৮ টি তে অস্ট্রেলিয়া জয় পেয়েছে। বাকি ৫ টি ম্যাচ ভারত জয়লাভ করেন। যেখানে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল সর্বোচ্চ ৩৫৯ রান এবং ভারত ৩৫২ রান। অন্যদিকে অস্ট্রেলিয়া সর্বনিম্ন ১২৮ রান এবং ভারত ১২৫ রান করেছিল।

আজকের টিটুয়েন্টিঃ [Ind vs Aus T20 Live Streaming] ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি 2023 বাংলাদেশ

[Ind vs Aus T20 Live Streaming] ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি 2023 বাংলাদেশ
[Ind vs Aus T20 Live Streaming] ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি 2023 বাংলাদেশ
বিস্তারিত পরিসংখ্যান:

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এ আমরা এ দু দেশের মধ্যে কে কোন ম্যাচে কত রানে বা উইকেটে জয়/ পরাজয় লাভ করে তা দেখাব।

  • ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে ভারত ৬ উইকেটে জয়লাভ করে।
  • ২০১৯ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে ভারত ৩৬ রানে জয়লাভ করে।
  • ২০১৫ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে অস্ট্রেলিয়া ৯৫ রানে জয়লাভ করে।
  • ২০১১ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে ভারত ৫ উইকেটে জয়লাভ করে।
  • ২০০৩ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে অস্ট্রেলিয়া যথাক্রমে ১২৫ এবং ৯ উইকেটে জয়লাভ করে।
  • ১৯৯৯ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে অস্ট্রেলিয়া ৭৭ রানে জয়লাভ করে।
  • ১৯৯৬ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে অস্ট্রেলিয়া ১৬ রানে জয়লাভ করে।
  • ১৯৯২ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে অস্ট্রেলিয়া ১ রানে জয়লাভ করে।
  • ১৯৮৭ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে ভারত ৮৭ রানে এবং অস্ট্রেলিয়া ১ রানে জয়লাভ করে।
  • ১৯৮৩ সালের ওয়ানডে ক্রিকেট বিস্বকাপে ভারত ১১৮ রানে এবং অস্ট্রেলিয়া ১৬২ রানে জয়লাভ করে।

আরও জানুন: বাংলাদেশ বনাম ভারত ক্রিকেট পরিসংখ্যান, হেড টু হেড

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এ টি টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ:

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এর টি টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে দেখা যায় মোট ২৬ ম্যাচের মধ্যে ১০ টি জয় পেয়েছে অস্ট্রেলিয়া এবং ভারত ১৫ টিতে জয় পেয়েছে। এখানে একটি ম্যাচের রেজাল্ট পাওয়া যায়নি।

সেমিফাইনালের ম্যাচ দেখুনঃ ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)

ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)
ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)

এক নজরে হেড টু হেড পরিসংখ্যান

টুর্নামেন্টম্যাচঅস্ট্রেলিয়া জয়ভারত জয়ড্র /না
ওয়ানডে বিশ্বকাপ১৩
T20 বিশ্বকাপ২৬১০১৫
মোট ম্যাচ

ওয়ানডে বিশ্বকাপ ম্যাচ শেষ হলে এখানে আপডেট দেওয়া হবে।

এই পোস্ট আপনার জন্যঃ মোবাইলে লাইভ খেলা দেখার উপায় (বিশ্বকাপ ক্রিকেট ২০২৩)

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান ওয়ানডে:

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ফরম্যাট ওয়ানডেতে ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান দেখলে ঠিকই বুঝা যায় যে কোন দল এগিয়ে রয়েছে? ২০২৩ সালের শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া এবং ভারত হেড টু হেড মুখোমুখি হয়েছে মোট ১৫০ বার। এখানে অস্ট্রেলিয়া ৮৩ ম্যাচে জয়লাভ করে ও ভারত মাত্র ৫৭ ম্যাচের ভাগিদার হয় এবং ১০ টি ম্যাচের রেজাল্ট পাওয়া যায়নি। India vs Australia Head to head in ODI পরিসংখ্যান ৯০% শক্তির দিক থেকে এগিয়ে আছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

দলঅস্ট্রেলিয়া  ভারত  
মুখোমুখি১৫০১৫০
জয়৮৪৫৭
হার৫৭৮৪
নো রেজাল্ট১০১০

বাংলাদেশ ও সাউথ আফ্রিকাঃ বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা হেড টু হেড পরিসংখ্যান

ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান টেস্ট:

টেস্ট ক্রিকেটেরর ইতিহাসে দেখা যায়, অস্ট্রেলিয়ার মতো কোনো দেশই বেশিবার টেস্ট ক্রিকেট খেলেনি। তাই স্বভাবতই বলা যায় ভারত টেস্ট ক্রিকেট কম খেলেছে এবং এ দেশের বিরুদ্ধে কখনো দাপুটে জয় পাননি। এ প্রেক্ষিতে আমরা বলতে পারি টি টোয়েন্টির মতোই একই অবস্থা টেস্ট ক্রিকেটও। ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এ টেস্ট ক্রিকেটও পিছিয়ে রয়েছে ভারত। অস্ট্রেলিয়ার সাথে টেস্ট ক্রিকেটে ১০৭ বার হেড টু হেড মুখোমুখি হয়েছে ভারত, ৪৫ ম্যাচে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাস অস্ট্রেলিয়ার সাথে মুখোমুখি হয়ে জয় পেয়েছে ৩২ বার। ২৯ টি ম্যাচ ড্র এবং টাই হয়েছে একটি ম্যাচ। ক্রিকেটের ৩ ফরম্যাটে সবগুলোতেই অস্ট্রেলিয়ার থেকে অনেক পিছিয়ে রয়েছে ভারত। নিম্নে এ দু দেশের মধ্যে টেস্ট ক্রিকেটের ইতিহাস পেশ করা হলো।

 

দলঅস্ট্রেলিয়া ভারত  
মুখোমুখি১০৭
জয়৪৫৩২
হার৩২৪৫
ড্র ম্যাচ২৯২৯

ইন্টারনেটে ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান এর খেলা দেখার উপায়ঃ

আমি পূর্ববর্তী পোস্টে মোবাইলে লাইভ খেলা দেখার উপায় (বিশ্বকাপ ক্রিকেট ২০২৩)  নিয়ে বিস্তারিত লিখেছিলাম। পোস্টটি দেখে নিতে পারেন। ১৯ নভেম্বর রবিবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দুপুর ২.৩০ টায় শুরু হবে এই ম্যাচ। যারা টিভিতে দেখতে চান, তাঁরা স্টার স্পোর্টস নেটওয়ার্কের বিভিন্ন চ্যানেলে ভিন্ন ভাষায় এই খেলা দেখতে পারবেন। টেলিভিশনের পাশাপাশি অনলাইনে মোবাইলেও দেখা যাবে এই ম্যাচ।  আমি এখানে ইন্টারনেটে ভারত বনাম অস্ট্রেলিয়ার খেলা দেখার উপায় নিয়ে জানাব।

ধাপ- ১: ডিজনি+হটস্টার অ্যাপের মাধ্যমে এই ম্যাচ সম্পূর্ণ ফ্রি-তে দেখা যাবে। অ্যান্ড্রয়েড মোবাইলে গুগল প্লে স্টোর থেকে সার্চ করুন Disney+Hotstar। তারপর সেই অ্যাপ ফোনে ইন্সটল করে নিন। মোবাইল নম্বর দিয়ে লগইন করে একেবারে ফ্রি-তে দেখা যাবে এই ম্যাচ।

ধাপ- ২:
  • প্রথমে মোবাইলের ইন্টারনেট কানেকশন ওন করে ব্রাউজার ওপেন করুন।
  • ফেসবুকে লগিন করুন।
  • ফেসবুকের সার্চ বারে (সবার বাম কোণার উপরে) “ভারত বনাম অস্ট্রেলিয়া লাইভ ম্যাচ” বা “India vs Australia live match today” বা “Australia vs India live match today” বা “India vs Australia live cricket match” বা “India vs Australia live cricket match 2023” লিখে সার্চ দিন।
  • সার্চ পেজে অনেক ভিডিও দেখতে পাবেন। সেখানে কেউ না কেউ লাইভ ম্যাচ ভিডিও আকারে প্রচার করছেই।
  • অথবা উপরে দেওয়া লিংকে ক্লিক করে নিয়মাবলী অনুসরণ পূর্বক ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে ক্রিকেট খেলা উপভোগ করুন। 

ভারতের স্কোয়াড ঘোষণা:

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কে এল রাহুল, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, রবিচন্দ্র অশ্বিন, ঈশান কিষান, প্রসিদ কৃষ্ণ এবং সূর্যকুমার যাদব।

অস্ট্রেলিয়ার স্কোয়াড ঘোষণা:

প্যাট কামিন্স (অধিনায়ক), স্টিভ স্মিথ, অ্যালেক্স ক্যারি, জশ ইংলিস, সিন অ্যাবট, ক্যামেরন গ্রিন জস হ্যাজেলউড, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা এবং মিচেল স্টার্ক।

ভারত বনাম অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে কে?

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারত মোট ১৩ বার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে, যেখানে অস্ট্রেলিয়া আটটি জয় পেয়েছে। ভারত শেষ দুটি ম্যাচ জিতেছে।

অস্ট্রেলিয়া কি ভারতে টেস্ট সিরিজ জিতেছে?

অস্ট্রেলিয়া সর্বশেষ ২০০৪-০৫ সালে ভারতে একটি টেস্ট সিরিজ জিতেছে। সব মিলিয়ে ১৯৯৬ সালে এই সিরিজের শুরু থেকে, ভারত নয়টি জিতেছে, অস্ট্রেলিয়া পাঁচটি এবং একটি ড্র করেছে।

2023 বিশ্বকাপ ফাইনালিস্ট কারা?

অনেকেই 2023 বিশ্বকাপ ফাইনালিস্ট কারা প্রশ্ন করে থাকেন। ফাইনালিস্ট হলেন ভারত বনাম অস্ট্রেলিয়া। এদের মধ্যে বিশ্বকাপ ২০২৩ এর ফাইনাল ম্যাচটি ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। যদি নির্ধারিত দিনে প্রতি পক্ষের ন্যূনতম ২০ ওভার বল করা না যায় তবে ম্যাচটি রিজার্ভ ডে-তে চলবে।

শেষকথাঃ

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান যথাক্রমে ওয়ানডে, টেস্ট এবং টিটুয়েন্টি সম্পর্কে যাবতীয় পেশ করা হলো। ২০২৩ বিশ্বকাপ ক্রিকেটে এ দু দেশের মধ্যে আর একটি ওয়ানডে ফাইনাল ম্যাচ রয়েছে। সামনের ম্যাচটি দেখে পরিপূর্ণ পরিসংখ্যান প্রকাশ করা যাবে।

Visited 100 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page