বিপিএল ২০২৪ সময়সূচী ও দল, স্কোয়াড, ভেন্যু, লাইভ (Updated)

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) বাংলাদেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট। বিপিএলে দেশি ক্রিকেটার ছাড়াও বিদেশি ক্রিকেটাররা খেলে থাকেন। বিপিএল ২০২৪ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১০ তম আসর। বিপিএলের প্রথম আসর ২০১২ সালে শুরু হয়েছিল তারপর সর্বশেষ ২০২৩ পর্যন্ত বিপিএলের নবম আসর অনুষ্ঠিত হয়। ২০২৩ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ ক্রিকেট প্রেমি দর্শকদের মন ভরাতে আবারও বিপিএলের নতুন একটি আসর আসছে সামনে।

বিপিএল ২০২৪ সময়সূচী ও দল, স্কোয়াড, ভেন্যু, লাইভ
বিপিএল ২০২৪ সময়সূচী ও দল, স্কোয়াড, ভেন্যু, লাইভ

বিপিএল ২০২৪ কে সামনে রেখে এরই মধ্যে সক প্রস্তুতি প্রায় ঘুছিয়ে এনেছে বিপিএল গর্ভানিং কাউন্সিল। বিপিএল ২০২৪ শুরু হওয়ার সম্ভাভ্য তারিখ হলো জানুয়ারি ২০২৪। মূলত ২০২৪ সালের জানুয়ারিকে সামনে রেখে বিপিএল ২০২৪ আয়োজন করার চিন্তা করছে বিপিএল গর্ভানিং কাউন্সিল। আজকের এই আর্টিকেলের মাধ্যমে বিপিএল ২০২৪ সময়সূচী ও দল, স্কোয়াড, ভেন্যু, লাইভ এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই বিপিএল ২০২৪ সম্পর্কে জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

বিপিএল ২০২৪ ফিকচার

বিপিএল ২০২৪ ফিকচার
বিপিএল ২০২৪ ফিকচার

আরো পড়ুন: কোপা আমেরিকা ২০২৪ সময়সূচি বাংলাদেশ | সকল দলের হেড টু হেড পরিসংখ্যান

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের খবর পড়ুন: আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)
আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)

এই পোস্ট পড়ুনঃ টাকা পে কার্ড কি? ইহার প্রয়োজনীয়তা কি কি?

টাকা পে কার্ড কি ইহার প্রয়োজনীয়তা কি কি
টাকা পে কার্ড কি ইহার প্রয়োজনীয়তা কি কি

বিপিএল ২০২৪

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলার মধ্যে ক্রিকেটের কম জনপ্রিয়তা নেই। আমরা যদি ফুটবলের দিকে নজর দেই তাহলে ঠিক ফুটবলের পরেই ক্রিকেটের  জনপ্রিয়তা তুঙ্গে বর্তমানে। অনেকেই আমরা ফুটবলের থেকে ক্রিকেট খেলাকে বেশি ভালবাসি। বিশেষ করে যুবক বয়স থেকে শুরু করে সকল বয়সী লোকেরা ক্রিকেট খেলাকে খুবই পছন্দ করে থাকেন। তাই বরাবরের মতই ২০২৩-২০২৪ অর্থ বছরেও বাংলাদেশ ফুটবল ফেডারেশন আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৪ এর ফুটবল টুর্নামেন্ট।

সৌদি প্রো লিগ ম্যাচের পরিসংখ্যানঃ আল রিয়াদ এসসি বনাম আল হাজেম এফ সি পরিসংখ্যান লাইভ 2023

আল রিয়াদ এসসি বনাম আল হাজেম এফ সি পরিসংখ্যান লাইভ 2023
আল রিয়াদ এসসি বনাম আল হাজেম এফ সি পরিসংখ্যান লাইভ 2023

সেমিফাইনালের ম্যাচ দেখুনঃ ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)

ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)
ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)

বিপিএল ২০২৪ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (BPL) এর ১০ তম আসর। আগামী জানুয়ারি – ফেব্রুয়ারি মাসের মধ্যে BPL 2024 অনুষ্ঠিত হবে। চলুন এক নজরে বিপিএল ২০২৪ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

আজকের কুয়েত দিনার রেট কত ২০২৩ কুয়েত ১ দিনারে কত টাকা
আজকের কুয়েত দিনার রেট কত ২০২৩ কুয়েত ১ দিনারে কত টাকা
তারিখজানুয়ারি – ফেব্রুয়ারী ২০২৪
নিয়ন্ত্রক সংস্থাবাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)
ফরম্যাটটি-টোয়েন্টি
টুর্নামেন্ট ফরম্যাটডাবল রাউন্ড এবং প্লে অফস
আয়োজকবাংলাদেশ
অংশগ্রহণকারী দল০৭ টি
মোট ম্যাচ৪৬ টি
ওয়েবসাইটhttps://bplt20.com.bd/

বিপিএল ২০২৪ ভেন্যু

বিপিএল ২০২৪ আসরকে সামনে রেখে তিনটি ভেন্যুকে প্রস্তুত করা হয়েছে। এই তিন ভেন্যুতে বিপিএল ২০২৪ এর সকল খেলা অনুষ্ঠিত হবে। বিপিএলের ভেন্যু হিসেবে থাকছে ৩ টি শহরের নাম। ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট এই তিন সিটিতে বিপিএল ২০২৪ এর সকল ম্যাচ অনুষ্ঠিত হবে। নিচে বিপিএল ২০২৪ এর তিনটি ভেন্যুর সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হলো।

অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়
অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়
  • শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা।
  • জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।
  • সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, সিলেট।

এই ৩ টি ভেন্যুতে বিপিএল ২০২৪ এর খেলা আয়োজন করা হবে।

নির্মান খাতে বোয়েসেল এর মাধ্যমে রাশিয়া যাওয়ার নিয়ম ২০২৩
নির্মান খাতে বোয়েসেল এর মাধ্যমে রাশিয়া যাওয়ার নিয়ম ২০২৩

বিপিএল ২০২৪ দল

বিপিএল ২০২৪ আসরে মোট ৭ টি দল অংশগ্রহণ করবে। এই ৭ টি দল এরিমধ্য তাদের দল ঘুচানোর কাজ প্রায় শুরু করে দিয়েছে নিচে বিপিএল ২০২৪ আসরে অংশগ্রহণ করা ৭ টি দলের তালিকা দেওয়া হলো।

বিপিএল ২০২৪ এর ৭ টি দল,

  • রংপুর রাইডার্স
  • চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
  • কুমিল্লা ভিক্টোরিয়ান্স
  • দুর্দান্ত ঢাকা
  • খুলনা টাইগার্স
  • সিলেট স্টাইকার্স
  • ফরচুন বরিশাল

এই ৭ দলকে নিয়ে বিপিএল ২০২৪ আসর অনুষ্ঠিত হবে।

বিপিএল ২০২৪ সময়সূচি

বিপিএল ২০২৪ আগামী জানুয়ারি থেকে ফেব্রুয়ারী ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। মূলত জাতীয় নির্বাচনের পরপর বিপিএল ২০২৪ শুরু হবার কথা রয়েছে। সে সময় অনুযায়ী আগামী ১০ জনুয়ারী থেকে বিপিএল ২০২৪ আসর মাঠে গড়ানোর সম্ভাবনা রয়েছে। তবে বিপিএল কত তারিখে শুরু হবে এখনো পর্যন্ত বিসিবির পক্ষ থেকে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। তবে জানুয়ারিতে বিপিএল ২০২৪ মাঠে গড়াবে এমনটা নিশ্চিত করছে বিসিবি।

বিপিএল ২০২৪ এর পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ করা হলে এখানে আপডেট করা দেওয়া হবে।

বিপিএল ২০২৪ লাইভ

বিপিএলের ১০ তম আসর বিপিএল ২০২৪ এর সব খেলা সরাসরি লাইভ দেখা যাবে টিভিতে। তাছাড়া মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমেও বিপিএল ২০২৪ এর খেলা লাইভ দেখা যাবে। নিচে বিপিএল ২০২৪ লাইভ দেখার উপায় আলোচনা করা হলো।

দেশটিভি চ্যানেল
বাংলাদেশ Gazi TV (গাজি টিভি),
Maasranga TV (মাছরাঙ্গা টিভি)
আফগানিস্তানRTA Sports (আরটিএ স্পোর্টস)
কানাডাHotstar Canada ( হটস্টার কানাডা)
ক্যারেবিয়ানFlow Sports (ফলো স্পোর্টস)
ভারতFancode (ফ্যান কোডল
আয়ারল্যান্ডBT Sport (বিটি স্পোর্টস)
পাকিস্তানGeo Super (জিও স্পোর্টস)
যুক্তরাজ্যBT Sport (বিটি স্পোর্টস)
যুক্তরাষ্ট্রHotstar US ( হটস্টার ইউএস)
ইন্টারনেটেRabbitholebd ( রেবিতলবিডি)

বিপিএল ২০২৪ মোবাইলে লাইভ

বিপিএল ২০২৪ মোবাইলে লাইভ দেখা যাবে। বিপিএল ২০২৪ মোবাইলে লাইভ দেখার জন্য টফি অ্যাপ ব্যবহার করতে পারেন। কারণ টফি অ্যাপের মাধ্যমে মোবাইল দিয়ে বিপিএল ২০২৪ লাইভ দেখা যাবে। তাছাড়া আপনি HD Streamz app ব্যবহার করে খেলা দেখতে পারবেন। মোবাইলে বিপিএল লাইভ দেখার আরো একটি মাধ্যম আছে তা হলো Rabbitholebd মোবাইল অ্যাপ এই অ্যাপটি ডাউনলোড করে বিপিএল ২০২৪ এর সকল খেলা মোবাইল ফোনে লাইভ দেখতে পারবেন।

বিপিএল ২০২৪ স্কোয়াড

আসন্ন বিপিএল ২০২৪ কে সামনে রেখে দল গোছানো কাজ শুরু করেছে বিপিএল ২০২৪ এ অংশগ্রহণ করা দলগুলো। বিপিএলের গত আসরে সাকিব আল হাসান ফরচুন বরিশালের হয়ে খেললেও ২০২৪ বিপিএলে সাকিব আল হাসানকে দলে নিয়েছে রংপুর রাইডার্স। বিপিএল ২০২৪ কে সামনে রেখে দলগুলো তাদের পুরাতন প্লেয়াদের রিটেইন করছে আবার নতুন করে অনেক খেলোয়াড়কে সরাসরি সাইনিংয়ে দলে নিচ্ছে। নিচে বিপিএল ২০২৪ সব দলের স্কোয়াড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিপিএল ২০২৪ সব দলের স্কোয়াড,

রংপুর রাইডার্স স্কোয়াড বিপিএল ২০২৪

সাকিব আল হাসান, বাবর আজম, আবু হায়দার রনি, ফজলে মাহমুদ রাব্বি, রনি তালুকদার, শামীম হোসেন পাটোয়ারি, রিপন মন্ডল, হাসান মুরাদ, মাইকেল রিপ্পন, ইয়াসির মোহাম্মদ, মোহাম্মদ আশিকুজ্জামান, ইহসানউল্লাহ, মাথিশা পাথিরানা, ব্র্যান্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গা, নিকোলাস পুরান, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী, হাসান মাহমুদ ও আজমতউল্লাহ ওমরজাই।

ফরচুন বরিশাল স্কোয়াড বিপিএল ২০২৪

তামিম ইকবাল, শোয়েব মালিক, পল স্টার্লিং, ইব্রাহিম জাদরান, ফখর জামান, মোহাম্মদ আমির তাইজুল ইসলাম, প্রান্তিক নওরোজ নাবিল, দীনেশ চান্দিমাল রাকিবুল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার, ইয়ানিক ক্যারিয়াহ, কামরুল ইসলাম রাব্বি, প্রিতম কুমার, আব্বাস আফ্রিদি, দুনিথ ওয়েলালাগে, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ ও ইব্রাহীম জাদরান।

সিলেট স্টাইকার্স স্কোয়াড বিপিএল ২০২৪

নাজমুল হোসেন শান্ত, শফিকুল ইসলাম, নাইম হাসান, জাওয়াদ রোয়েন, সালমান হোসেন, জর্জ স্ক্রিমশো, রেজাউর রহমান রাজা, মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলী চৌধুরি, আরিফুল হক, রিচার্ড এনগারাভা, দুশান হেমান্থা, নাজমুল ইসলাম অপু, বেন কাটিং, রায়ান বার্ল, হ্যারি টেক্টর, মাশরাফি বিন মুর্তজা, জাকির হাসান ও তানজিম হাসান সাকিব।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স স্কোয়াড বিপিএল ২০২৪

ইফতিখার আহমেদ, জামান খান, নাসিম শাহ ও রশিদ খান, লিটন দাস, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম, মোহাম্মদ রিজওয়ান ও সুনীল নারিন, ইমরুল কায়েস, মুশফিক হাসান, মোহাম্মদ এনামুল হক, জাকের আলী অনিক, মৃত্যুঞ্জয় চৌধুরি, রিশাদ হোসেন, রাখিম কর্নওয়াল, খুশদিল শাহ, জনসন চার্লস, নূর আহমেদ, তাওহীদ হৃদয়, মঈন আলী, আন্দ্রে রাসেল, ম্যাথু ওয়াল্টারফোর্ট, মাহিদুল ইসলাম অঙ্কন।

দুর্দান্ত ঢাকা স্কোয়াড বিপিএল ২০২৪

তাসকিন আহমেদ, আরাফাত সানি ও শরিফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, সায়েম আইয়ুব, উসমান কাদির ও চতুরাঙ্গা ডি সিলভা, সাদিরা সামারাবিক্রমা, নাইম শেখ, সাব্বির হোসেন, ইরফান শুক্কুর, সাইফ হাসান, আলাউদ্দিন বাবু, মেহরব হোসেন, লাহিরু সামারাকুন ও জসিম উদ্দিন।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স স্কোয়াড বিপিএল ২০২৪

স্টিফেন স্কিনাজি শহিদুল ইসলাম, মোহাম্মদ হারিস, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ হাসনাইন, কার্টিস ক্যাম্ফার, বিলাল খান, শাহাদাত হোসেন দিপু, তানজিম হাসান তামিম, আল আমিন সিনিয়র, সৈকত আলী, ইমরানউজ্জামান ও সালাউদ্দিন শাকিল,
শুভাগত হোম, জিয়াউর রহমান, নিহাদুজ্জামান।

খুলনা টাইগার্স স্কোয়াড বিপিএল ২০২৪

দাসুন শানাকা, মুকিদুল ইসলাম মুগ্ধ, আকবর আলী, আফিফ হোসেন, রুবেল হোসেন, পারভেজ হোসেন ইমন, হাবিবুর রহমান সোহান, কাসুন রাজিথা, সুমন খান, এনামুল হক বিজয়, এভিন লুইস, ফাহিম আশরাফ ও ধনঞ্জয়া ডি সিলভা, শাই হোপ, নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়।

বি:দ্র: বিপিএল ২০২৪ আসরের সকল তথ্য জানতে এই পোস্টে চোখ রাখার জন্য অনুরোধ করা হইল।

Visited 26,415 times, 1 visit(s) today

1 thought on “বিপিএল ২০২৪ সময়সূচী ও দল, স্কোয়াড, ভেন্যু, লাইভ (Updated)”

Leave a Comment

You cannot copy content of this page