টাকা পে কার্ড কি? ইহার প্রয়োজনীয়তা কি কি?

টাকা পে কার্ড সম্পর্কে আপনি যদি এখানে জানতে চান তাহলে নিম্নের আর্টিকেলটি ভালভাবে আপনাকে পড়তে হবে। বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে অনলাইনে কোনো কিছু কেনার পরে অনলাইনেই পেমেন্ট করতে কার না ভাল লাগে। আমরা যদি ঘরে বসেই সবকিছু কেনার পর অনলাইনেই পেমেন্ট করে দেই তাহলে মন্দ হয়না। এখন এমন একটা সময় চলে এসেছে যেখানে আমরা চাইলেই অনলাইনেই সকল কাজ সম্পাদন করতে পারি। সরকারি সকল সেবা এখন অনলাইনেই চলে গেছে। আমরা যদি সরকারি অফিসের প্রাতিষ্ঠানিক কাজের দিকে নজর দেই তাহলে দেখব যে সকল প্রশাসনিক কাজ ইনথির মাধ্যমে সম্পাদিত হচ্ছে। তাই কেনাকাটার পেমেন্ট, সরকারি সেবার ফি প্রদান, বিদেশী কোনো ওয়েবসাইটে পেমেন্ট প্রদান ইত্যাদি ক্ষেত্রে অনলাইনে পেমেন্ট দেওয়ার গুরুত্ব অপরিসীম।

কিন্তু আমরা যারা অনলাইন মার্কেটপ্লেসে কাজ করি তাদের অনেকেরই ভিসা/ মাস্টারকার্ড/ আমেরিকান এক্সপ্রেস কার্ড নেই।তাই যেকোন ক্ষেত্রে পেমেন্ট দেওয়ার জন্য বিকল্প ব্যবহার করার জন্যই টাকা পে কার্ড চালু হয়েছে। আজ আপনাদের জন্যই টাকা পে কার্ড কি? এবং ইহার প্রয়োজনীয়তা কি কি সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করব। 

টাকা পে কার্ড কি ইহার প্রয়োজনীয়তা কি কি
টাকা পে কার্ড কি ইহার প্রয়োজনীয়তা কি কি

 

টাকা পে কার্ড কি?

টাকা পে কার্ড হলো এমন একটি ডেবিট কার্ড যে কার্ড দিয়ে ভিসা/ মাস্টারকার্ড/ আমেরিকান এক্সপ্রেস কার্ডের মতোই অনলাইনে পেমেন্ট প্রদান করা যাবে। এই কার্ডটি বাংলাদেশের মানুষের জন্য অনেক কল্যাণ বয়ে আনবে বলে ধারণা করা যায়। ইহার মাধ্যেম অনেক কম খরচে লেনদেন করা যাবে। 

আরো পড়ুনঃ অভিনব পদ্ধতিতে দরখাস্ত লেখার নিয়ম | এক ফরম্যাটই যথেষ্ট

কোন ব্যাংক টাকা পে কার্ড চালু করে?

বাংলাদেশ ব্যাংক সর্বপ্রথম টাকা পে কার্ড চালু করেন। তবে জনগণ/ গ্রাহক পর্যায়ে এর সেবা পেতে কয়েকদিন দেরি লাগবে।  চালু হওয়ার পর জনগণ এর সুফল পাবে বলে আশা করা যায়।

তবে প্রাথমিক পর্যায়ে রাষ্ট্রমালিকানাধীন বা সরকারি ব্যাংক যেমন সোনালী ব্যাংক টাকা পে কার্ড চালু করেছে। আবার অন্যদিকে বেসরকারি ব্যাংকের মধ্যে “ব্র্যাক  ব্যাংক এবং দি সিটি ব্যাংক টাকা পে কার্ড সর্বপ্রথম এই সেবা চালু করছে বলে জানা গেছে।

অন্যান্য সরকারি বা বেসরকারি ব্যাংকগুলোও ধীরে ধীরে চালু করবে।

এই পোস্ট আপনার জন্যঃ [Live] আরবি কত তারিখ আজ ২০২৩ | আজ আরবি মাসের কত তারিখ?

টাকা পে ডেবিট কার্ড কেন প্রয়োজন?

বর্তমানে বলতে গেলে টাকা পে কার্ডের অনেক প্রয়োজনীয়তা রয়েছে। বাংলাদেশ থেকে জনগণ থেকে শুরু করে সরকারি বেসরকারি কর্মকর্তা/ কর্মচারীগণ তাদের শারীরিক সুস্থতার জন্য চিকিৎসা করতে এবং ভারত সহ অন্যান্য দেশে প্রতিবছর বিভিন্ন কাজে ভ্রমণে যেতে হয়। এক্ষেত্রে যেহেতু ভারতের মুদ্রার নাম রুপি তাই টাকার বিনিময়ে রুপিতে রুপান্তর করা একোটু কষ্টসাধ্য হয়ে পড়েন তারা। এজন্যই টাকা পে এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেখানে টাকার বিনিময়ে রুপিতে রুপান্তর করার জন্য আমরা এই কার্ড ব্যবহার করি।

যেভাবে ট্রেনের টিকিট কাটবেন- [নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024

[নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024
[নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024
কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতায় টাকা থেকে রুপিতে রুপান্তরের ঝামেলা এড়ানোর জন্য টাকা পে ডেবিট কার্ডের ভুমিকা অতুলনীয়। এই কার্ডের মাধ্যেম আপনি চাইলে যেকোন সময় ভারত থেকে রুপি উত্তোলন করা এবং পারিপার্শ্বিক ভারতের লোকেরাও বাংলাদেশ থেকে টাকা তুলতে পারবেন এই ডেবিট কার্ড ব্যবহারের মাধ্যমে। যারা ভারতে ভ্রমণ করতে যাবেন তাদের জন্য টাকা পে সহযোগী হিসেবে ভুমিকা পালন করবে।

যেসকল ব্যাংকের এটিএম সিস্টেম রয়েছে সেখানে এই ডেবিট কার্ড ব্যবহার করা যাবে। পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্মেও এই কার্ডের মাধ্যমে লেনদেন করা যাবে। এই কার্ডের অনেক শক্তিশালী নিরপত্তা ব্যবহার করা হয়েছে যেমন ম্যাগনেটিক স্ট্রিপ নামের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যা বাড়তি নিরাপত্তা দিবে এই কার্ড।

আরো দেখুনঃ [Updated Daily] আজকের সোনার দাম কত ২০২৩ | বাজুস নির্ধারিত দাম

কখন থেকে চালু হবে টাকা পে কার্ড?

টাকা পে কার্ড আজ বুধবার ০১ লা নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ সকাল সাড়ে নয়টায় গণভবনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্ড উদ্বোধন করেছেন। 

টাকা পে কার্ড কে তৈরি করেছে?

ফ্রান্সে অনেক জনপ্রিয় প্রতিষ্ঠান রয়েছে। মূলত ফ্রান্স নতুন নতুন কার্যক্রম গ্রহণ করার জন্য বিখ্যাত হয়ে আছে। তাই ফ্রান্স বাংলাদেশের কল্যাণ এবং জনগণের কল্যাণের স্বার্থে নতুন উদ্ভাবন করেছেন। ফ্রান্সের সুনামধন্য পরামর্শ প্রতিষ্ঠান ‘ফাইম’ টাকা পে কার্ড টি তৈরি করেছে।

শেষ কথা:

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, যেহেতু আজ পহেলা নভেম্বর ২০২৩ তারিখ থেকে টাকা পে কার্ড চালু হয়েছে, তাই এই কার্ড যদি জনগণের কল্যাণে সকলের হাতে হাতে যেদিন আসবে সেদিন আমরা সুফল পাবো বলে আশা করি। বর্তমানে বাংলাদেশ সরকার জনগণের অনেক কল্যাণ বয়ে এনেছে। এরই ধারাবাহিকতায় যদি টাকা পে এর মাধ্যমে আমরা যদি অনায়াসে অনলাইনে টাকা প্রদান করতে পারি তাহলে আমরা খুশি হবো। কারণ যেহেতু আমাদের ভিসা বা মাস্টারকার্ড না থাকায় বিদেশী ওয়েবসাইট থেকে অনেক কিছু কেনা কাটা করতে পারিনা সেহেতু এই কার্ড ভালভাবে চালু হলে আমাদের অনেক ভাল হবে।

Visited 120 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page