[নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024

আপনি নিজের ঘরে বসেই এবং নিজ হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করে নিতে পারবেন। তার জন্য একটা ব্রাউজার আপনি ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন অথবা রেল সেবা অ্যাপ ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনার কাঙ্ক্ষিত টিকিটটি নিয়ে নিতে পারেন বিকাশের মাধ্যমে পেমেন্ট করে। আজকের এই পোস্ট থেকে আপনারা এইসব বিষয় নিয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন।

[নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024
[নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয়

তবে আপনি অযথা ফোনের স্টোরেজ ব্যবহার না করলেও চলবে অর্থাৎ রেলওয়ে যে অ্যাপ্লিকেশনটি রয়েছে সেটা ইন্সটল না করেও ক্রম বাউজারের মাধ্যমে আপনার টিকেটটা নিতে পারবেন।

যেহেতু ক্রোম ব্রাউজার এবং এফ এর মধ্যে প্রক্রিয়াটি একই রকম সে ক্ষেত্রে আপনার অযথা অ্যাপ্লিকেশন টা ডাউনলোড না করেই আপনার মোবাইলে থাকা ক্রোম ব্রাউজার ওপেন করার মাধ্যমে খুব সহজে ক্রয় করে নিতে পারবেন আপনার কাঙ্খিত ট্রেনের টিকেটটি বিকাশের মাধ্যমে।

তবে আপনি যদি মনে করেন যে আমি কোন ব্রাউজারের মাধ্যমে টিকেট ক্রয় করব না বরং তাদের যে অফিসিয়ালি অ্যাপ্লিকেশন টা রয়েছে রেল সেবা/rail Sheba সেটার মাধ্যমে ক্রয় করবেন। তাহলে আপনি প্লে স্টোরে গিয়ে রেল সেবা লিখে সার্চ করলে আপনার সামনে চলে আসবে। এবং সেখান থেকে আপনি খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

আরো দেখুনঃ আসল ভিটমেট চেনার উপায়, আসল ভিটমেট ডাউনলোড করুন

বিশেষ করে আমাদের দেশে অনেক সময় দেখা যায় রেলের টিকিট পেতে অনেক সমস্যায় পড়তে হয়। কেননা আমাদের দেশের মধ্যে জনগণ বেশি যার কারণে ট্রেনের টিকেটও বেশি ক্রয় বিক্রয় হয়ে থাকে।

তাছাড়া আপনি যদি সরাসরি তাদের অফিস কার্যালয়ে গিয়ে টিকেট ক্রয় করেন তাহলে হয়তো আপনাকে অনেক বড় একটা লম্বা লাইনে কাটাতে হবে যেটা কিনা একটা বিরক্তিকর মনে হয় অনেকের কাছে।

আরো পড়ুনঃ Updated Daily] আজকের সোনার দাম কত ২০২৩ | বাজুস নির্ধারিত দাম

তাই আপনি যদি এসব ঝামেলা থেকে বাঁচতে চান তাহলে অবশ্যই আপনাকে যে উপায়টা অবলম্বন করতে হবে সেটা হচ্ছে অনলাইন। কেননা এই প্রযুক্তির যুগে আপনিও আপনার কাঙ্খিত টিকিটটি ক্রয় করে নিতে পারবেন অনলাইন এর মাধ্যমে বিকাশে পেমেন্ট করে।

তাছাড়া বিশেষ করে যখন ছুটির দিন কিংবা ঈদের দিন চলে আসে তখন বিশেষ করে রেল কিংবা অন্যান্য বাসের টিকেট বেশি বিক্রি হয়ে থাকে। যার কারণে আমাদের টিকেট পেতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

সুতরাং আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি ২-১ দিন আগে থেকেই আপনার টিকেটটা বুকিং করে নিবেন শুধুমাত্র আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়েই নিজের ঘরে বসে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট করে করতে চান তাহলে আপনার ফোন কিংবা ল্যাপটপ কম্পিউটার থেকে ক্রম বাউজার ওপেন করার পরে সার্চ করুন eticket railway gov bd এটা লিখে সার্চ করার পরে আপনার সামনে সর্বপ্রথম যে ওয়েবসাইটটা চলে আসবে সেখানে প্রবেশ করুন।

প্রবেশ করার পরে আপনি আপনার নাম কিংবা অন্যান্য তথ্যাদি দিয়ে ভালোভাবে একটা একাউন্ট রেজিস্ট্রেশন করে ফেলুন। এবং কোথায় যাবেন কোন সময় যাবেন কোন ট্রেন দিয়ে যাবেন সবগুলো সিলেক্ট করার পরে বিকাশের মাধ্যমে পেমেন্ট কমপ্লিট করার পরে আপনার সিটটা বুকিং করে ফেলুন।

এখন আমি উপরে যে আপনাদেরকে প্রক্রিয়াটা বললাম সেটা নরমাল ভাবে এবং সাধারণভাবে ব্যাখ্যা হীন ভাবে আপনাদের সাথে তুলে ধরেছি। অর্থাৎ আপনাদের সামনে উপরে আমি মৌলিক বিষয়টা তুলে ধরেছি কিভাবে আসলে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে হয়।

তো এখন আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার চেষ্টা করব কিভাবে আপনি শুধুমাত্র আপনার স্মার্টফোন কিংবা ল্যাপটপ অথবা কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে বিকাশে পেমেন্ট করে ট্রেনের টিকেট করে করবেন।

আরো পড়ূনঃ অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়

এইসব বিষয়গুলো যদি আপনি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে নিচে দেওয়া সমস্ত স্টেপগুলো ভালোভাবে ফলো করুন এবং সেই অনুযায়ী ট্রাই করুন। আশা করি আপনি নিজেই এটা ফলো করলে ক্রয় করতে পারবেন আপনার ট্রেনের টিকেট টা।

স্টেপ-১ অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ঃ আপনি যদি অনলাইন এর মাধ্যমে আপনার ট্রেনের টিকেটটা ক্রয় করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম তাদের যে অফিশিয়ালি ওয়েবসাইটে আছে সেখানে একটা অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে।

  • অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে সর্ব প্রথম চলে যেতে হবে তাদের অফিসিয়ালি ওয়েবসাইটে। সুতরাং আপনি যদি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে চান তাহলে এখানে ক্লিক করুন ।
  • তাছাড়া আপনি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য তাদের যে অফিশিয়ালি অ্যাপসটা রয়েছে সেটাও ডাউনলোড করে নিতে পারেন। তার জন্য প্লে স্টোরে গিয়ে চার্জ করুন rail Sheba।
  • রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে সর্ব প্রথম তাদের যে ওয়েবসাইটটা আছে সেখানে প্রবেশ করার পর আপনাকে আপনার ডান পাশে উপরে যে রেজিস্ট্রেশন বাটনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে।
  • রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করার পর আপনার সামনে নিচের ছবির মত একটা পেজ ওপেন হবে।
  • বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
    বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
  • এই ফেজটা ওপেন হওয়ার পরে এখানে ইংরেজিতে আপনার নাম, আপনার ফোন নাম্বার, আপনার ইমেইল ঠিকানা, একটা গোপনীয় পাসওয়ার্ড, আইডেন্টিফিকেশন, পোস্ট কোড এবং আপনার ঠিকানা দিতে হবে।
  • বলতে গেলে আপনার কাছে যে ফরম কিংবা ফেজটা চলে আসবে সেখানে যে সমস্ত জিনিস কিংবা তথ্য আপনার কাছ থেকে চাওয়া হবে সবগুলো বিস্তারিতভাবে এবং সঠিকভাবে দেওয়ার পরে sign up বাটনে ক্লিক করুন।
  • এই সবগুলো বিস্তারিতভাবে দেওয়ার পরে এবং সমস্ত স্টেপ গুলো ভালোভাবে পূরণ করার পরে আপনার কাঙ্খিত অ্যাকাউন্টটা রেজিস্ট্রেশন হয়ে যাবে। আশা করে কিভাবে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হয় বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

স্টেপ-২ মোবাইল নাম্বার ভেরিফিকেশন করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ঃ আপনি যে ওপরে মোবাইল নাম্বারটি দিয়েছেন অর্থাৎ অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করার সময় কিংবা আপনি অন্য কোথাও যে মোবাইল নাম্বারটি দিয়েছেন সেখানে একটি ভেরিফিকেশন কোড যাবে সেটি বসিয়ে দেওয়ার পরে আপনার অ্যাকাউন্টটা প্রাথমিকভাবে ভেরিফিকেশন করে ফেলুন।

অর্থাৎ আপনাকে দেওয়া কোডটি ৪৫ সেকেন্ডের মধ্যে টাইপ করার পরে কন্টিনিউ বাটনে ক্লিক করুন। এই সবগুলো কাজ করার পরে আপনার অ্যাকাউন্টটা প্রাথমিকভাবে চালু হয়ে যাবে।

আরো পড়ুনঃ টাকা পে কার্ড কি? ইহার প্রয়োজনীয়তা কি কি?

স্টেপ-৩ লগইন করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ঃ উপরে উল্লেখিত সমস্ত বিষয়াদি কিংবা স্টেপস গুলো ভালোভাবে ট্রাই করলে আপনার একাউন্টটা গ্রেট হয়ে যাবে অর্থাৎ রেজিস্ট্রেশন হয়ে যাবে এবং সংক্রিয়ভাবে প্রথমবার লগইন হয়ে যাবে। যদি দুর্ভাগ্যবশত শংক্রিয় ভাবে লগইন না হয় তাহলে আপনাকে ডান পাশের লগইন বাটনে ক্লিক করে আপনার মোবাইল নাম্বার এবং গোপনীয় পাসওয়ার্ডটি দেওয়ার পরে লগইন করে ফেলুন।

স্টেপ-৪ ট্রেন সার্চ করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ঃ এই স্টেপের মধ্যে আপনি কোথায় যাবেন এবং কোথায় থেকে যাবেন সেই অনুসারে আপনার ট্রেন সার্চ করতে হবে। অর্থাৎ আপনি কোথা থেকে ট্রেনে উঠবেন এবং কোথায় গিয়ে নামবেন সে অনুসারে ট্রেন সার্চ করুন।

From এই অপশনের মধ্যে আপনি কোথায় থেকে যাবেন অর্থাৎ আপনি কোথায় থেকে ট্রেনে উঠবেন সেই জায়গাটা সিলেক্ট করুন। To এই অপশন এর মধ্যে আপনি কোথায় গিয়ে নামবেন অর্থাৎ ট্রেন থেকে নেমে যাবেন অর্থাৎ যে জায়গাতে যাবেন সেটা সিলেক্ট করুন।

Date of journey এই অপশনের মধ্যে আপনাকে কোন দিন কয় তারিখে আপনি ট্রেনে উঠবেন সেটা সিলেক্ট করুন। Choose class এই অপশনটাও চয়েজ করার পরে আপনাকে হলুদ যে find যে বাটনটা আছে সেখানে ক্লিক করুন।

এই পোস্ট আপনার জন্যঃ অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়

আপনার সময় অনুযায়ী এবং আপনি কোথায় থেকে কোথায় যাবেন সেই অনুযায়ী আপনার সামনে অনেকগুলো ট্রেন শো করবে যদি এভেলেবেল থাকে। এবং সেখান থেকে আপনাকে এমন একটা ট্রেন শো করবে যেটাতে করে আপনি যাবেন এবং সে অনুসারে পেমেন্ট করবেন।

স্টেপ-৫ ট্রেন এবং সিট বাছাই করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় ঃ আপনার সময় এবং কোথায় যাবেন সেই অনুযায়ী ট্রেন আপনার সামনে আসার পরে আপনার পছন্দমত ট্রেনের যদি সিট অ্যাভেলেবেল থাকে তাহলে seats available লেখা থাকবে। এবং সেখানে ক্লিক করার পরে সিট আপনার সামনে কোন কোন জায়গাতে খালি আছে সেটা চলে আসবে।

এবং আপনার সিট যতটা প্রয়োজন সবগুলো বুকিং করে ফেলুন আপনার প্রয়োজন অনুসারে। এবং আপনার যদি শিশু থাকে তাহলে প্যাসেঞ্জার টাইপ থেকে শিশু বেছে নিন। যদি শিশু থাকে তাহলে হয়তো আপনার ভাড়া একটু কম আসতে পারে। এবং সর্বশেষ continue purchase এ ক্লিক করার পরে পরবর্তী স্টেপে চলে যান।

স্টেপ-৬ যাত্রী নাম এবং ধরন বাছাই করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় ঃ এখন আপনাকে আপনি যতজনের টিকেট ক্রয় করবেন সব টিকেটের জন্য আপনাকে আলাদা আলাদা করে নাম দিতে হবে। তাছাড়া আপনি যদি শুধুমাত্র একটা টিকেট ক্রয় করেন সেক্ষেত্রে সক্রিয়ভাবে আপনি অ্যাকাউন্ট ক্রিয়েট করার সময় যে নামটি দিয়েছিলেন সেটা চলে আসবে এবং এটি রিমুভ করা যাবে না।

তাছাড়া আপনার প্যাসেঞ্জারের মধ্যে যদি একজন শিশু থাকে তাহলে passenger types থেকে অবশ্যই child সিলেক্ট করবেন। এবং সেই অনুযায়ী যদি আপনি শিশু সিলেট করেন তাহলে আপনার ভাড়া সক্রিয়ভাবে কম হয়ে যাবে।

এখানে শিশু বলতে ৩ বছর থেকে শুরু করে ১২ বছরের পর্যন্ত কারো বয়স হয় সেটাই বোঝানো হয়েছে। তো আপনার কাছে যদি সেরকম কোন এক প্যাসেঞ্জার থাকে তাহলে অবশ্যই আপনি passenger types থেকে child সিলেক্ট করবেন।

স্টেপ-৭ বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট এর পেমেন্ট করুন।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করার সময় আপনাকে পেমেন্ট করতে হবে। আপনি যতগুলো সিট বুকিং করেছেন সবগুলোর মূল প্রাইস কতটুকু এসেছে সবগুলো আপনাকে সংক্রিয়ভাবে দেখানো হবে। তো সেখান থেকে আপনি মোবাইল ব্যাংকিং সিলেক্ট করার পরে বিকাশ সিলেক্ট করুন। এবং পরবর্তীতে অনুসারে বাকি পেমেন্ট গুলো সম্পন্ন করে দিন। এবং সর্বশেষ confirm purchase এ ক্লিক করুন।

স্টেপ-৮ আপনার টিকেটটি ডাউনলোড করুন এবং ফ্রিন্ট করুন

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ঃ বিকাশ কিংবা অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনার পেমেন্টটা কমপ্লিট করার পরে বাংলাদেশ রেলওয়ে  সিস্টেম থেকে আপনার টিকিট টি ইস্যু করা হবে। তাছাড়া আপনার টিকেটটি আপনার ব্রাউজারে ডাউনলোড হয়ে যেতে পারে।

ক্রিকেট টিকেটটি আপনার অ্যাকাউন্টের পার্সেস হিস্টরি কিংবা আপনার ইমেইলের ইনবক্সে পেয়ে যাবেন। যদি না পান তাহলে স্প্যাম ফোল্ডারে পেয়ে যেতে পারেন আশা করি। এবং সেখান থেকে একটি A4 সাইজের কাগজে ফ্রিন্ট করে নিন। এই ছিল বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করার নিয়ম।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টের ভিতর আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি যে আপনি কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। আশা করছি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম নিয়ে আপনার মনে আর কোন প্রশ্ন নেই। যেকোনো সমস্যা হলে অবশ্যই মন্তব্য করবেন। পোস্টের মাঝে যেকোনো ভুল থাকলে জানাবেন।

Visited 34 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page