প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি | প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা 2024

সুপ্রিয় পাঠক, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন। আজ আমি আপনাদের মাঝে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে একজন প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি এবং প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা কি কি সম্পর্কে বিস্তারিত জানাব। আপনি জেনে থাকবেন যে একজন সৎ যোগ্য প্রার্থী নির্বাচনে অনেক ভূমিকা পালন করে থাকেন। নির্বাচনে জনগণের ভূমিকাও কম নেই। একটি কেন্দ্রে সততার সাথে ভোট পরিচালনা করার জন্য একজন প্রিজাইডিং অফিসারের ভূমিকা অতুলনীয়। তাই প্রজাতন্ত্রের দায়িত্ব সঠিক ভাবে পালন করার জন্য একজন প্রিজাইডিং অফিসারের নিম্নলিখিত দায়িত্ব ও কর্তব্য রয়েছে।

 

প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি | প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা 2024
প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি | প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা 2024

প্রিজাইডিং অফিসার অর্থ কি

প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি এবং প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা সম্পর্কে জানার পূর্বে আপনাকে প্রিজাইডিং অফিসার অর্থ কি তা সম্পর্কে জানতে হবে। আসলে প্রিজাইডিং অফিসার আক্ষরিক অর্থে বুঝায় যিনি একটি ফোরাম বা বিতর্কের সভাপতিত্ব করেন।

আরো পড়ুন: একনজরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ নির্দেশিকা 2024

একনজরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ নির্দেশিকা 2024
একনজরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ নির্দেশিকা 2024

কিন্তু নির্বাচনে এর অর্থ অন্য বুঝায়। প্রিজাইডিং অফিসারের অর্থ হচ্ছে যিনি ভোট কেন্দ্রে জনগণের ভোট স্বাচ্ছন্দ্যে দেওয়ার জন্য যে ব্যবস্থা এবং তদারকি করেন। অর্থাৎ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোট দিতে যিনি পরিবেশ তৈরি করে দেন তাকেই আমরা প্রিজাইডিং অফিসার হিসেবে বিবেচিত করব।

আরো পড়ুনঃ নির্বাচনে ভোটারদের করণীয় 2024 | দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

এই পোস্ট আপনার জন্যঃ কোন দলের কোন মার্কা বরাদ্দ রয়েছে | ১২তম জাতীয় সংসদ নির্বাচন 2024

প্রিজাইডিং অফিসার এর অপর নাম কি

সাধারণত প্রিজাইডিং অফিসার এর অপর নাম বলো চেয়ারপারসন। তবে বাংলাদেশের নির্বাচনের প্রেক্ষাপটে প্রিজাইডিং অফিসারের অপর কোনো নাম নেই। স্ব স্ব জেলার জেলা প্রশাসক বা রিটার্নিং অফিসার তার অধীনস্থ কর্মকর্তা অথবা জেলার কোনো সরকারি প্রতিষ্ঠানের প্রধানের মধ্যে যাকে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব দেন তিনিই প্রিজাইডিং অফিসার হয়ে থাকেন। তাই প্রিজাইডিং অফিসারের অপর কোনো নাম নেই।

আরো পড়ুন: রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব, কর্তব্য ও নিয়োগ

প্রিজাইডিং অফিসার বানান:

ইংরেজিতে প্রিজাইডিং অফিসার বানান হলো Presiding Officer. তবে Presiding শব্দ দিয়ে একটা Presiding over Idioms and Phrase রয়েছে যার অর্থ হলো কোনো সভায় সভাপতিত্ব করা।

এই পোস্ট আপনার জন্য: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্য, চ্যালেঞ্জ উত্তরণের উপায় 2024

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্য, চ্যালেঞ্জ উত্তরণের উপায় 2024
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্য, চ্যালেঞ্জ উত্তরণের উপায় 2024

প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা সম্পর্কে বাংলাদেশ নির্বাচন কমিশন তাদের প্রজ্ঞাপনে উল্লেখ করে দিয়েছেন। এ সাথে সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার নিয়োগের তথ্যও সেখানে লিপিবদ্ধ রয়েছে।

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা:

বিশেষ করে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান যেমন জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি অফিসের প্রধান এবং স্কুল, কলেজ ও মাদ্রাসায় কর্মরত প্রধান শিক্ষকদের প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ প্রদান করা হয়৷ এছাড়াও দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদেরও নিয়োগ দেওয়া হয়।

নির্বাচন কমিশনের চিঠি অনুযায়ী প্রিজাইডিং অফিসার নিয়োগের শর্ত হলো যদি কোনো ব্যক্তি প্রার্থীর সাথে সরাসরি সম্পর্ক থাকে তবে তাকে প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ করা হবে না।প্রয়োজনে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হবে।

আরো দেখুন: (নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024

(নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024
(নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024

এছাড়াও, ভোট গ্রহণ কালে মোট যত কর্মকর্তা/ কর্মচারীরর প্রয়োজন হবে তার থেকে ১০ শতাংশ বেশি নিয়োগ প্রদানের তাগিদ রয়েছে। তাই একজন রিটার্নিং অফিসার প্রয়োজনে স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তাদেরও প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ প্রদান করে থাকেন।

প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি

একটি কেন্দ্রে যখন রিটার্নিং অফিসার কর্তৃক প্রিজাইডিং অফিসার নিয়োগ করা হয় তখন তার উপর নির্দিষ্ট কিছু দায়িত্ব অর্পণ করা হয়। যা পালন করা তার কর্তব্য হয়। অর্থাৎ এই সকল দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করাই হলো তার প্রধান কাজ। বাংলাদেশ নির্বাচন কমিশনের গণভোট আইন, ১৯৯১ এর ২৫ নং আইন অনুযায়ী প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ নির্ধারণ করা আছে। নিম্নে তাদের কাজ সম্পর্কে আলোচনা করা হলো।

  • (১) সহকারী রিটার্নিং অফিসার প্রতিটি ভোটকেন্দ্রের জন্য একজন প্রিজাইডিং অফিসার এবং প্রয়োজনীয় সংখ্যক সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ করিবেন৷
  • (২) প্রিজাইডিং অফিসার এই আইন অনুযায়ী ভোট গ্রহণ কার্য পরিচালনা করিবেন এবং ভোটকেন্দ্রের শৃংখলা বজায় রাখার জন্য দায়ী থাকিবেন এবং তাঁহার মতে ভোট গ্রহণে নিরপেক্ষতা ক্ষুণ্ন হইতে পারে এইরূপ ঘটনা সম্পর্কে রিটার্নিং অফিসারকে অথবা সহকারী রিটার্নিং অফিসারকে অবহিত করিবেন৷
  • (৩) প্রিজাইডিং অফিসারের কর্তব্য পালনে তাঁহাকে সহায়তা প্রদান করা প্রত্যেক সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসারের কর্তব্য হইবে৷
  • (৪) সহকারী প্রিজাইডিং অফিসার প্রিজাইডিং অফিসারের সেই সকল ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করিবেন যে সকল ক্ষমতা ও দায়িত্ব কমিশন কর্তৃক নির্ধারিত করিয়া দেওয়া হইবে বা প্রিজাইডিং অফিসার কর্তৃক তাহার উপর অর্পণ করা হইবে৷
  • (৫) অসুস্থতা বা অন্য কোন কারণে প্রিজাইডিং অফিসার যদি ভোটকেন্দ্রে উপস্থিত না থাকেন বা তাহার দায়িত্ব পালনে অসমর্থ হন, তাহা হইলে রিটার্নিং অফিসার অথবা সহকারী রিটার্নিং অফিসার সহকারী প্রিজাইডিং অফিসারদের মধ্য হইতে একজনকে প্রিজাইডিং অফিসারের স্থলে কাজ করার ক্ষমতা অর্পণ করিবেন৷
  • (৬) ভোট গ্রহণ চলাকালীন যে কোন সময় সহকারী রিটার্নিং অফিসার, কারণ লিপিবদ্ধ করিয়া, যে কোন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার অথবা পোলিং অফিসারকে সাময়িকভাবে বরখাস্ত করিতে পারিবেন এবং উক্তরূপ সাময়িকভাবে বরখাস্তকৃত অফিসারের দায়িত্ব পালনের জন্য তাহার বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন৷ বাজনা বাজালে তা দমন করাও প্রিজাইডিং অফিসারের কাজের মধ্যে অন্তর্ভুক্ত থাকিবে।

উপরিউক্ত কাজগুলি ছাড়াও ভোট কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার নিম্নের কাজগুলি করা দায়িত্ব ও কর্তব্য।

  • ১. ভোট কেন্দ্রে সুষ্ঠ ভাবে ভোট গ্রহণ হচ্ছে কিনা তা দেখা।
  • ২. সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার সঠিক ভাবে তাদের দায়িত্ব পালন করছেন কিনা তা তদারকি করা।
  • ৩. কোনো অনিয়ম হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা এবং রিটার্নিং অফিসারকে জানানোই একজন প্রিজাডিং অফিসারের কাজ
  • ৪. ভোট কেন্দ্রে মারামারি বা কেন্দ্র দখল করার মত ঘটনা ঘটে থাকলে তা দক্ষতার সাথে দমন করা এবং উপযুক্ত ব্যবস্থা নেওয়া।
  • ৫. ভোট কেন্দ্রে ভোটের সুষ্ঠুতা নিশ্চিত করা৷
  • ৬. ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনী এবং পোলিং অফিসারের সহায়তায় ভোটারদের লাইন মোতাবেক দাঁড়ানোর ব্যবস্থা করাই হলো করেন প্রিজাইডিং অফিসারের কাজ
  • ৭. ভোট কেন্দ্রে মোবাইলে ফোনের ব্যবহার কেউ করছে কিনা তা নিশ্চিত করা।
  • ৮. সকল সহকারি প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারের কাজ পর্যবেক্ষণ করা
  • ৯. কোনো অনিয়ম, জাল ভোট হচ্ছে কিনা তা লক্ষ্য রাখা প্রিজাইডিং অফিসারের দায়িত্ব।
  • ১০. যদি কোনো পোলিং অফিসার বা সহকারি প্রিজাইডিং অফিসার তার দায়িত্বে অবহেলা করলে তাকে অপসারণ করা।
  • ১১. প্রার্থীর সাথে সরাসরি জড়িত নয় এমন কোন ব্যক্তিকে তার স্থলে রিটার্নিং অফিসারের অনুমতিক্রমে নিয়োগ প্রদান করা।
  • ১২. ভোট গ্রহণের সময় ভোট কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক ভোটার প্রবেশের নিশ্চিত করা।
  • ১৩. ভোটকেন্দ্রে কোনো ব্যক্তি অযাচিত প্রবেশ করে যদি কোন অনিয়ম করে তাহলে তাকে আইনের আশ্র‍য়ে এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
  • ১৪. ভোট কেন্দ্রে অনিয়ম হচ্ছে কিনা তার যথাযথ তদারকি করা প্রিজাইডিং অফিসারের দায়িত্ব ও কর্তব্য।
  • ১৫. সততার সাথে তার সকল দায়িত্ব পালন করা এবং ভোট কেন্দ্রে ভোট গ্রহণের সময় তা সুন্দর ও সততার সাথে পালন করাই একজন প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ

শেষকথা:

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, যোগ্যতা অনুযায়ী একজন প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ অনেক রয়েছে। নির্বাচন কমিশন এবং রিটার্নিং অফিসারের নির্দেশনা অনুযায়ী একজন রিটার্নিং অফিসার তার মূল কাজগুলো করে থাকেন। তাই নিরপেক্ষভাবে সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট কার্যক্রম পরিচালনা করাই হলো তাদের কর্তব্য ও দায়িত্বের আওতায় পড়ে।

Visited 8,074 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page