(নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024

মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন নিয়ে অনেকেই বিভিন্ন জায়গায় ভাল কোনো টপিক পান না।  তাই যাদের মোটরসাইকেল সনদ নাই তাদের জন্যই মূলত আজকের এই পোস্ট। এখানে আপনাদের জন্য দেখাব একদম নতুন নিয়মে মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024. হ্যালো রাইডারস, কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। বাংলাদেশের প্রাপ্ত বয়স্কদের মধ্যে এমন কেউ নেই যে যাদের মোটরসাইকেল নেই। উঠতি বয়সের ছেলেরাও বর্তমানে মোটরসাইকেল নেওয়ার জন্য বাবা-মায়ের কাছে জেদ ধরে। হয়তবা কেউ মোটরসাইকেল পায় অথবা পায়না। কিন্তু সবারই মোটরসাইকেল থাকুক আর না থাকুক, বর্তমান সরকারের ঘোষণা অনুযায়ী সকল মোটরসাইকেল মালিকদের জন্য ফিটনেস সনদ বাধ্যতামূলক।

 

(নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024
(নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024

মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ অনেক আগে থেকেই অনলাইনে ফিটনেস সনদের জন্য তার ইউজারদেরকে তাগিদ দিয়েছে। অনলাইনে মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024 নিয়ে সাবলিল ভাবে এখানে উপস্থাপন করা হলো। এখানে আপনাকে কিছু স্টেপ অনুসরণ করতে হবে। আপনি যদি অনলাইনে ফিটনেসের জন্য আবেদন করে করেন তাহলে শীঘ্রই বিআরটিএ একটিভ করে দেবে।

আরো পড়ুনঃ বাংলাদেশ ফুটবল বিশ্বকাপ বাছাই পর্ব ২০২৬ দ্বিতীয় রাউন্ড সময়সূচি

Step-১: বিএসপিতে রেজিস্ট্রেশনঃ

  • অনলাইনে মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন এর জন্য প্রথমত আপনাকে bsp.brta.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে “নিবন্ধন করুন” বাটনে ক্লিক করুন।
  • প্রদত্ত ইমেইলে প্রবেশ করে BSP থেকে প্রাপ্ত মেইলের ইউজার এক্টিভেশন লিংকে ক্লিক করুন।
  • পূর্বে প্রদত্ত সেল ফোন/মোবাইল নম্বর বা ইমেইল আইডি এবং পাসওয়ার্ড প্রদান করে লগ ইন বাটনে ক্লিক করুন।
  • মোবাইল/সেল ফোনে প্রাপ্ত One Time Password (OTP) প্রদান করে ভেরিফাই বাটনে ক্লিক করে বিআরটিএ সার্ভিস পোর্টাল সিস্টেমে রেজিষ্টেশন কার্যক্রম সম্পূর্ণ করুন।

ধাপ-২: মোটরযান সংযুক্তকরণঃ

  • সেলফোন/মোবাইল নম্বর বা ইমেইল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন এর জন্য বিএসপিতে www.bsp.brta.gov.bd লগইন করুন।
  • মোটরযান নিবন্ধন মেনুতে ক্লিক করুন।
  • মোটরযান সংযুক্তকরণ অপশনে ক্লিক করুন।
  • রেজিষ্ট্রেশন নম্বর (শেষ চার সংখ্যা), উৎপাদনের বছর, চেচিস নম্বর ও ইঞ্জিন নম্বরের তথ্য দিয়ে অনুসন্ধান করে “সংযুক্ত করুন” বাটনে ক্লিক করুন।
    করুন

আরো পড়ুনঃ [আপডেটেড] প্রাইমারী শিক্ষক নিয়োগ সাজেশন 2023 যা ১০০% কমন পাবেন

ধাপ-৩: ফিটনেসের জন্য অ্যাপয়েন্টমেন্টঃ

  • মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন এর জন্য অ্যাপয়েন্টমেন্ট মেনুতে ক্লিক করুন।
  • ফিটনেসের জন্য অ্যাপয়েন্টমেন্ট এ ক্লিক করুন।
  • অ্যাপয়েন্টমেন্ট এর তারিখ, রেজিস্ট্রেশন নম্বর, শাখা (ঢাকা মেট্রো -১ (সেকশন-১৩ মিরপুর, বাংলাদেশ সচিবালয়সহ), ঢাকা মেট্রো-২ (ইকুরিয়া), ঢাকা মেট্রো-৩ (উত্তরা) ও ঢাকা জেলা (সাভার) সার্কেলের যে কোনো একটি সার্কেল নির্বাচন করুন।
  • টাইম স্লট এবং মোবাইল নম্বর নির্বাচন করে “সংরক্ষণ” বাটনে ক্লিক করুন।

ধাপ-৪: নবায়ন সনদ গ্রহণঃ

ফিটনেসের জন্য ইমেইল/মোবাইলে প্রাপ্ত ই টোকেনের সিরিয়াল নম্বরসহ ফিটনেস নবায়নের আবেদন ফরম পূরণ করে ফিটনেস এবং অগ্রিম আয়করের ফি জমা রশিদ নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট সার্কেলে মোটরযান হাজির করে, ফিটনেস নবায়ন সনদ গ্রহণ করুন।

মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন জন্য কিছু লক্ষণীয় বিষয়ঃ

মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন জন্য কিছু লক্ষণীয় বিষয় রয়েছে।

  • (১) ফিটনেস Expired Date এর তারিখে টাইম স্লটে Serial না থাকলেও Appointment এর জন্য শেষ স্লটে (Slot-4 (02:00 PM 04:00 PM) আবেদন করতে পারবেন।
  • (২) বিএসপি সংশ্লিষ্ট যে কোনো সমস্যায় ১৬১০৭ বা 09610990998 কল সেন্টার নম্বরে যোগাযোগ করুন (কল সেন্টার সরকারি ছুটির দিন ব্যতীত রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে)
  • (৩) বিআরটিএ সার্কেলের হেল্পডেস্ক থেকে বিএসপিতে ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট নিতে সহায়তা প্রদান করা হয়।
  • (৪) তারপরেও যদি বিএসপিতে ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট নিতে কোন ধরণের সমস্যা হয় তাহলে সংশ্লিষ্ট সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) এর সাথে যোগাযোগ করুন।

শেষকথাঃ

আপনারা এতক্ষণ মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন কিভাবে করবেন তা সম্পর্কে বিস্তারিত জানলেন। আপনি যদি একজন মোটরসাইকেল চালক হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই ফিটনেস সনদ গ্রহণ করতে হবে। এই সনদ গ্রহণ করা অতীব সহজ যা আমি উপরে আপনাদের বুঝে দিয়েছি।

Visited 105 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page