{আপডেটেড} জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম 2024

জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম কি কি সেটা আমি আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করবো। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এখনো এনআইডি কার্ড কিংবা জাতীয় পরিচয়পত্র পান নি বা হয়নি। আবার অনেকে আছেন যাদের পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি নেই। বিশেষ করে আমাদের মত শিক্ষার্থীদের অনেক ক্ষেত্রে নগদ একাউন্ট এর প্রয়োজন পড়ে। বিশেষ করে যারা লেখাপড়া করার জন্য দূর দূরান্তে চলে যায় তাদের অনেকেরই মোবাইল ব্যাংকের প্রয়োজন পড়ে।

কেননা অনেক সময় বাড়ি থেকে টাকা পাঠানোর সময় যদি মোবাইল ব্যাংকিং না থাকে তাহলে হয়তো অনেক সময় এক দোকান থেকে অন্য দোকানে দৌড়াতে হয়।

তার জন্য অনেকে মনে করেন আমার কাছে এনআইডি কার্ড কিংবা পাসপোর্ট না থাকার সত্ত্বেও হয়তো আমার জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবো। মূলত সেইসব বিষয় নিয়ে আজকে আলোচনা করব।

{আপডেটেড} জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম 2024
{আপডেটেড} জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম 2024

জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম

জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম জানার জন্য আপনাকে বেশ কিছু তথ্য জানতে হবে। দুর্ভাগ্যবশত আপনার কাছে যদি জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স এই তিনটা অপশন থেকে যদি আপনার কাছে কোন একটা না থাকে তাহলে আপনি নগদ কিংবা অন্যান্য যে মোবাইল ব্যাংকিং সেবাগুলো রয়েছে সেখানে অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

তাই আপনি মোবাইল ব্যাংকিং সেবাটি গ্রহণ করার জন্য অর্থাৎ নগদ একাউন্ট করার জন্য অবশ্যই আপনার আত্মীয়-স্বজন কিংবা আপনার মা-বাবার কোন একজনের এনআইডি কার্ড দিয়েই আপনি আপনার কাঙ্খিত নগদ একাউন্টটি খুলে নিতে পারেন।

সুতরাং আপনি যদি গুগল কিংবা ইউটিউবে এমন কোন তথ্য পান, যেখানে কিনা বলা হয়েছে যে আপনি জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবেন তাহলে আমি বলব এই তথ্যটি ভুয়া।

আরো পড়ুনঃ {New Update} নগদ ইসলামিক একাউন্ট সুবিধা ও অসুবিধা কি কি 2024

সুতরাং আপনি যদি আমার এই কথার অবিশ্বাস্য হয়ে থাকেন তাহলে আপনি অবশ্যই নগদ কাস্টমার কেয়ারের সাথে কথা বলে তাদের কাছ থেকে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন।

তাই আমি আপনাকে রিকমান্ড করবো অবশ্যই আপনি নগদ একাউন্ট কিংবা অন্যান্য মোবাইল ব্যাংকিং যে সেবা প্রতিষ্ঠান গুলো রয়েছে সেগুলো খোলার আগে তাদের কাছ থেকে বিস্তারিতভাবে জেনে নেয়ার চেষ্টা করবেন।

নগদ একাউন্ট নাম্বার দেখার নিয়ম

জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম তো এতক্ষণ জানলেন। কিন্তু নগদ একাউন্ট খোলার পর আপনার প্রয়োজন হবে নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানার। আমাদের মধ্যে আবার অনেকেই আছেন যারা কিনা নগদ একাউন্ট নাম্বার দেখার নিয়ম সম্পর্কে। মূলত বলতে গেলে নগদ একাউন্ট নাম্বার দেখার নিয়ম নির্দিষ্টভাবে কোথাও খুঁজে পাওয়া যায় না।

  • তবে আপনি এটা করতে পারেন যে আপনার কাছে যে নাম্বারটি রয়েছে সেখানে নগদ একাউন্ট খোলা আছে কিনা সেটা চেক করতে পারেন। অর্থাৎ আপনার কাছে থাকা নাম্বারে নগদ একাউন্ট আছে কিনা সেটা চেক করতে পারবেন।
  • সুতরাং আপনি যদি আপনার যে কোন নাম্বারে নগদ অ্যাকাউন্ট আছে কিনা সেটা চেক করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম আপনার ফোনের ডাল ফেটে গিয়ে ডায়াল করতে হবে *১৪৭# এই কোডটি।

উপরে উল্লেখিত নাম্বার ডায়াল করার সাথে সাথে যদি আপনার নাম্বারে নগদ একাউন্ট খোলা থাকে তাহলে আপনি আপনার সামনে অনেকগুলো নগদ একাউন্টের মেনুবার কিংবা অপশন দেখতে পাবেন।

আরো দেখুনঃ {New Update} নগদ ইসলামিক একাউন্ট সুবিধা ও অসুবিধা কি কি 2024

নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম

আপনি যদি ইতিমধ্যে জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম পড়ে একাউন্ট খুলে থাকেন তাহলে অবশ্যই সেটা পরবর্তীতে আপনার সিকিউরিটির জন্য সেই অ্যাকাউন্ট থেকে নগদ হালনাগাদ করতে হবে। তাই এই ক্ষেত্রে আপনাকে কিভাবে নগদ অ্যাকাউন্ট হালনাগাদ করতে হয় এসব বিষয় সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজনীয়। তাই আপনাদের সুবিধার্থে এখন নগদ অ্যাকাউন্ট হালনাগাদ করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করব।

নগদ করার মেইন অর্থ হচ্ছে গ্রাহক তার নিজের স্মার্ট ফোন থেকে নগদ মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে নিজের স্মার্ট কার্ড কিংবা জাতীয় পরিচয় পত্র সাবমিট করা।

তবে আপনার কাছে যদি স্মার্টফোন কিংবা নগদ অ্যাপ্লিকেশন ডাউনলোড করার মতো কোনো উপায় না থাকে তাহলে আপনি আপনার আশেপাশের কোন একটা নগদ উদ্যোক্তা পয়েন্টে যোগাযোগ করতে পারেন।

তাছাড়া আপনি যদি নগদ উদ্যোক্তা পয়েন্টে যাওয়ার পরে কোন প্রকার সমস্যা সমাধান করতে না পারেন তাহলে অবশ্যই তাদের কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করবেন। কাস্টমার কেয়ার নাম্বার হচ্ছে ১৬১৬৭ ।

এই পোস্ট আপনার জন্যঃ অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়

আপনি যদি ঘরে বসেই আপনার নগদ একাউন্ট হালানাগাদ করতে চান তাহলে নিচের স্টেপ গুলো ভালোভাবে অনুসরণ করুন।

  • সর্বপ্রথম আপনাকে নগদ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। 
  • প্লে স্টোরে যাওয়ার পরে নগদ লিখে সার্চ করুন এবং আপনার সামনে তাদের অফিসিয়ালি নগদ অ্যাপ্লিকেশন চলে আসবে।
  • তারপর সেখান থেকে নগদ অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পরে ওপেন করুন। তারপরে আপনার নাম্বার এবং পাসওয়ার্ডটি দিয়ে অ্যাপ্লিকেশনে লগইন করুন।
  • তারপর নগদ অ্যাপ্লিকেশনে প্রবেশ করার পরে আপনার নিচে রাইট কর্নারে থ্রি লাইন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • তারপর আপনি একটা অপশন দেখতে পাবেন যেখানে কিওয়াইসি জমা দিন এরকম একটা অপশন পাবেন সেখানে ক্লিক করুন।
  • তারপরে আপনার এনআইডি কিংবা জাতীয় পরিচয় পত্র সাবমিট করার অপশন পেয়ে যাবেন। তো সেখানে আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি আপলোড করে দিন কিংবা সরাসরি ছবি তুলে দিন।
  • তারপর আপনার সামনে যাবতীয় ডিটেইলস চলে আসবে সুতরাং সেখানে যদি সবকিছুই ঠিক থাকে তাহলে জমা দিয়ে দিন।

নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয়

আপনার কাছে কি মোবাইল ব্যাংকিং এর অন্যতম একটি প্রতিষ্ঠান নগদ একাউন্ট ওপেন করা রয়েছে। এবং দীর্ঘদিন ইউজ না করার কারণে আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেছেন।

তাহলে চিন্তার কোন কারণে কেননা আমি আপনাদেরকে এখন নগদ একাউন্ট এর পিন ভুলে গেলে করণীয় নিয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করব। আপনি যদি এই সমস্যার সম্মুখীন তাহলে আমার লেখাগুলো ভালোভাবে পড়া অত্যন্ত দরকার।

নতুন নিয়মঃ [নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024

  • সুতরাং আপনি যদি আপনার নগদ একাউন্টের পিন ভুলে যান তাহলে এখনই ১৬১৬৭ তাদের এই কাস্টমার কেয়ার নাম্বার এ যোগাযোগ করুন।
  • কেননা এই নাম্বারে কল করার পর আপনি যদি আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেলেন এটা তাদেরকে অবগত করেন তাহলে তারা আপনাকে কি কি করতে হবে সবগুলোই বিস্তারিত ভাবে বলে দিবে।

এবং সেখানেই বলে দেওয়া হবে আপনাকে কি কি তথ্য সাবমিট করতে হবে আপনার পিনটি পুনরায় সেট করার জন্য। সুতরাং অবশ্যই আপনার পিনটি যদি পুনরায় আবার সেট করতে চান তাহলে অবশ্যই আপনাকে তাদের কাস্টমার কেয়ার এর সাথে যোগাযোগ করতে হবে।

আমাদের শেষ কথা

আশা করি জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে পোস্টটি আপনার জন্য হেল্পফুল হবে। তাই যেকোনো সমস্যা হলে অবশ্যই মন্তব্য করে জানাতে ভুলবেন না। নতুন সব টেক রিলেটেড পোস্ট পেতে আমার এই ব্লগটি ভিজিট করুন।

Visited 33 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page