{নতুন ঘোষণা} নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024

নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি টপিক। কেননা কম বেশি আমরা সকলেই জানি বর্তমান সময়ে যে সমস্ত উপবৃত্তির টাকা দেওয়া হয় সবগুলোই নগদের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে।

আর একটা মজার বিষয় হচ্ছে এখনকার সময়ে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে শিক্ষক পর্যন্ত সকলেই উপবৃত্তির টাকা গ্রহণ করছে। আমরা সকলেই জানি এমন অনেক নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে যেখানে কিনা শিক্ষকরা সরকারিভাবে কোন প্রকার আর্থিক সুবিধা গ্রহণ করতে পারতেছে না। অর্থাৎ নন এমপিও যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেখানে ছাত্র-ছাত্রীদের থেকে মাসিক ফি আদায়ের মাধ্যমে শিক্ষকের বেতন নির্ধারণ করা হয়।

কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে অনেকদিন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল যার কারণে শিক্ষক-শিক্ষিকার আর্থিক অনেক সমস্যা হচ্ছে অনেক দুর্দশায় ভুগতেছে। এলক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ওই সমস্ত শিক্ষকের জন্য যারা কিনা মহামারীর কারণে এবং নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের চাকরি করার কারণে তারা যে দুর্দশাই ভুগতেছে তাদেরকে নিজ নিজ নগদ একাউন্টে নগদ উপবৃত্তির টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মুলত তাদেরকে উদ্দেশ্য করে আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে অর্থাৎ যারা কিনা নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

 

{নতুন ঘোষণা} নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024
{নতুন ঘোষণা} নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024

নগদে উপবৃত্তির টাকা দেখার উপায়

আপনি যদি উপবৃত্তির টাকা পেয়ে থাকেন তাহলে কিভাবে চেক করবেন এটা নিয়ে চিন্তিত হয়ে থাকেন তাহলে অবশ্যই আজকে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে। আমি আপনাদের সাথে যে বিষয়টা বিশেষ করে শেয়ার করব সেটা হচ্ছে ‌নগদে উপবৃত্তির টাকা দেখার উপায়। সুতরাং এই বিষয়টি যদি আপনি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন।

কম বেশি আমরা সকলেই জানি আমাদের বাংলাদেশের মধ্যে কয়েকটি মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে তার মধ্যে নগদ হচ্ছে অন্যতম। যেটা কিনা মূলত বাংলাদেশের কোম্পানি। যার কারণে তারা একটা স্লোগান দিয়ে থাকে সেটা হচ্ছে দেশি নগদে বেশি লাভ।

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়

তবে একটা ওয়েবসাইট থেকে জানতে পারলাম তাদের একটা সমস্যা রয়েছে সেটা হচ্ছে আপনি যদি কোন সমস্যার জন্য তাদেরকে কল করেন তাহলে হয়তো দিনে একবার কল ঢুকাতে পারবেন। আবার অনেকেই সিদ্ধান্ত দিয়ে থাকেন যে তাদের সাথে রাত এগারোটা কিংবা বারোটার দিকে কল দেওয়ার জন্য অর্থাৎ কাস্টমার কেয়ারের সাথে কথা বলার জন্য।

কিন্তু একটা বিষয় হচ্ছে আমার যদি সকালে আমার একাউন্টে সমস্যা দেখা যায় তাহলে আমি কিভাবে রাত ১১ টা পর্যন্ত অপেক্ষা করব। সমস্যা তো হয়েছে আমার সকালে ততক্ষণ তো অপেক্ষা করা সম্ভব নয়। যার কারণে সকলে মনে করি তাদের একটা ভালো ব্যবস্থা নেওয়ার।

তাছাড়া আমরা অনেক সময় তাদের এই সেবার মধ্যে অন্যতম একটা সমস্যা দেখতে পায় সেটা হচ্ছে, আমরা অনেক সময় আমাদের নগদ একাউন্টে ক্যাশ ইন করে থাকি, ক্যাশ আউট করে থাকি কিংবা সেন্ড মানিয়ে করে থাকি। কিন্তু অনেক সময় দেখা যায় টাকা চলে গেছে শুধু আমাদের সিমের মধ্যে এসএমএস আসে না। যদিওবা আসে অনেকক্ষণ সময় লাগে এমনকি আমি একটা অনেক বড় সমস্যার সম্মুখীন হয়েছিলাম এসএমএস না আসার কারণে। তাই আমরা মনে করি তাদের এই সমস্যার সমাধান খুব দ্রুত দেওয়ার জন্য।

নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024

আপনি যদি আপনার নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় জানতে চান তাহলে নিচে দেওয়ার সমস্ত স্টেপ ভালোভাবে ফলো করুন এবং সেই অনুযায়ী আপনার উপবৃত্তির টাকা দেখা আরম্ভ করে দিন।

  • সর্বপ্রথম আপনার ফোনের ডায়াল প্যাড এ গিয়ে ডায়াল করতে হবে *১৬৭#
  • অবশ্যই উপরে উল্লেখিত করতে আপনি যে সিমে নগদ একাউন্ট খুলেছেন এবং উপবৃত্তির টাকা দেওয়ার জন্য বলেছেন সেই সিমেই ডায়াল করতে হবে।
  • তারপর আপনার সামনে নগদ একাউন্টের কয়েকটা মেনে চলে আসবে সেখান থেকে মাই নগদ/ my nagad যেটা আছে এই মেনুটা সিলেক্ট করুন।
  • এরপরে আপনার সামনে আরো কয়েকটা মেনু চলে আসবে সেখান থেকে চেক ব্যালেন্স/check balance যে মেনু টা আছে সেটা সিলেক্ট করুন।
  • সর্বশেষে আপনার গোপনীয় যে পিনটি রয়েছে সেটা টাইপ করতে হবে এবং সাবমিট বা সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

সুতরাং আপনি যদি উপরে দেওয়া স্টেপস গুলো ভালোভাবে ফলো করেন এবং সেই অনুযায়ী টাকা দেখার চেষ্টা করেন তাহলে আশা করি আপনি অবশ্যই আপনার একাউন্টে কত টাকা আছে সেটা দেখতে পাবেন।

আরো পড়ুনঃ [নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024

প্রাইমারি স্কুলের নগদে উপবৃত্তির টাকা দেখার উপায়

প্রাথমিক পর্যায়ের যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেটাকে আমরা প্রাইমারি স্কুল বলে থাকি। সে সমস্ত শিক্ষার্থীদের পকেট খরচ চালানোর জন্য আমাদের দেশের সরকার একটা সিদ্ধান্ত নিয়েছে সেটা হচ্ছে প্রাইমারি স্কুলের উপবৃত্তি টাকা। প্রায় অনেক পরিমানের উপবৃত্তির টাকা বলতে গেলে সকল ধরনের উপবৃত্তির টাকা নগদের মাধ্যমে প্রদান করে থাকে। তাই আপনি যদি একজন প্রাথমিক স্কুলের কিংবা প্রাইমারি স্কুলের শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনি যদি উপবৃত্তির টাকা পেয়ে থাকেন তাহলে প্রাইমারি স্কুলের নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় জানবেন সেটা এখানে বলে দিয়েছি খুব ভালোভাবে।

সুতরাং আপনি যদি প্রাইমারি স্কুলের নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024 সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আপনাকে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ দিয়ে ভালোভাবে বিস্তারিতভাবে পড়তে হবে।

কম বেশি আমরা সকলেই জানি যে সমস্ত শিক্ষার্থীরা উপবৃত্তির টাকা পেয়ে থাকেন তাদের অভিভাবকের নাম্বারে নগদ একাউন্ট খোলা থাকে। যেটাতে কিনা মূলত প্রতি তিন মাস পর পরই সংক্রিয়ভাবে উপবৃত্তির থাকা পাঠিয়ে দেওয়া হয়।

এই আর্টিকেল আপনার জন্যঃ টাকা পে কার্ড কি? ইহার প্রয়োজনীয়তা কি কি?

যার কারণে আমাদেরকে অবশ্যই নগদ একাউন্টের একটি নির্দিষ্ট কোড ডায়াল করার মাধ্যমে আমাদের একাউন্টের বর্তমান ব্যালেন্স চেক করতে হয়। তবে আপনি যদি খুব সহজভাবে আপনার ব্যালেন্সসহ আপনার একাউন্টের যাবতীয় সেবা ভালোভাবে খেতে চান তাহলে তাদের নগদ অ্যাপসটা ডাউনলোড করে নিতে পারেন।

প্রাইমারি স্কুলের উপবৃত্তির টাকা পেতে যদি আপনার কোন প্রকার সমস্যা হয় তাহলে আপনি তাদের কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করে সবকিছু বিস্তারিতভাবে জেনে নিতে পারেন। নগদের কাস্টমার কেয়ারের নাম্বার হচ্ছে ১৬১৬৭

তাছাড়া আপনি খুব সহজেই ডাক বিভাগের সাথে যোগাযোগ করে সমস্ত সমস্যা সমাধান করতে পারবেন। কেননা নগদ হল একটি ডাক বিভাগের প্রতিষ্ঠান যা কিনা মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করে থাকে।

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির টাকা 2024

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির টাকা প্রতি তিন মাস পর করে আমার জানামতে সক্রিয়ভাবে তাদের দেওয়া অভিভাবকের নগদ নাম্বারে চলে যায় যা আমি আর্টিকেলের কোন একটা জায়গায় বর্ণনা করেছি।

তবে গুগলের একটা ওয়েবসাইট থেকে দেখতে পেলাম গত জুন মাসে প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির টাকা ২০২৩ প্রদান করা হয়েছে। তবে আপনি যদি এখনো পর্যন্ত আপনার উপবৃত্তির টাকার সংগ্রহ করতে না পারেন তাহলে ডাক বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন।

তাছাড়া ইউনিয়ন পরিষদের কোন একজন সরকারি কর্মকর্তা কিংবা আপনি যে স্কুলে লেখাপড়া করেন সেখানকার পরিচালক যিনি আছেন তার সাথে যোগাযোগ করে সবকিছু বিস্তারিতভাবে জানতে পারবেন বলে মনে করি।

শেষ কথা

আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারলেন যে নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024 কি কি এবং প্রাইমারি স্কুলের নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম। পোস্টের ভিতর কোন সমস্যা থাকলে মন্তব্য করবেন। এমন আরও পোস্ট পেতে প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Visited 140 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page