গোপনীয় অনুবেদন নতুন ফরম | ১৩ম-১৬তম গ্রেডের কর্মচারীদের জন্য 2024

গোপনীয় অনুবেদন নতুন ফরম প্রকাশিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সকল অফিসের ১৩ তম থেকে ১৬ তম গ্রেডের কর্মচারীদের জন্য আজ থেকে নতুন গোপনীয় অনুবেদন ফরম বের হয়েছে। আজকের পোস্টে এই ফরম ডাউনলোড এবং কিভাবে পূরণ করবেন তা সম্পর্কে আপনাদের জানাব।

 

গোপনীয় অনুবেদন নতুন ফরম | ১৩ম-১৬তম গ্রেডের কর্মচারীদের জন্য 2024
গোপনীয় অনুবেদন নতুন ফরম | ১৩ম-১৬তম গ্রেডের কর্মচারীদের জন্য 2024

গোপনীয় অনুবেদন নতুন ফরম কি?

গোপনীয় অনুবেদন নতুন ফরম হলো ১৩-১৬ তম গ্রেডের সরকারি কর্মচারীদের বার্ষিক মূল্যায়ন। একজন কর্মচারী আচার-আচরণ, কাজে কর্মে কেমন নিষ্ঠাবান, সময়ানুবর্তিতা কিনা ইত্যাদি পারফরম্যান্সের উপর যে প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত হয় সেটাই হলো বার্ষিক গোপনীয় অনুবেদন। যাকে সংক্ষেপে আমরা এসিআর (ACR) বা Annual Confidential Report  বলে থাকি।

আরো পড়ুন: প্রিজাইডিং অফিসারের প্রধান কাজ কি | প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা 2024

গোপনীয় অনুবেদন নতুন ফরম পূরণের নিয়ম:

আমরা সকলেই জানি যে বার্ষিক গোপনীয় অনুবেদন নতুন ফরম পূরণের কিছু নিয়ম রয়েছে। নিম্নে সাধারণ অনুসরণীয় বিষয়সমূহ উল্লেখ করা হলো।

আরো পড়ুন: একনজরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ নির্দেশিকা 2024

  • ১। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopa.gov.bd) থেকে গোপনীয় অনুবেদন ফর্ম (PDF) A4 সাইজ কাগজে উভয় পৃষ্ঠায় প্রিন্ট করে স্বহস্তে পূরণ করতে হবে।
  • ২। এসিআর ফর্মে কোনো প্রকার ওভার রাইটিং/কাটাকাটি/ঘষামাজা/ফ্লুইড ব্যবহার করা যাবে না। তবে অপরিহার্য হলে সংশ্লিষ্ট অংশটুকু একটানে কেটে অনুস্বাক্ষরসহ পুনরায় লিখতে হবে।
  • ৩। যে কর্মচারীর কাজের মূল্যায়ন করা হয় তিনিই অনুবেদনাধীন কর্মচারী; প্রশাসনিক সোপানে অনুবেদনাধীন কর্মচারীর উর্ধ্বতন সরাসরি নিয়ন্ত্রণকারী বা দৈনন্দিন কর্মকান্ড যিনি সরাসরি তত্ত্বাবধান করে থাকেন তিনি অনুবেদনকারী; প্রশাসনিক সোপানে অনুবেদনকারীর ঊর্ধ্বতন সরাসরি নিয়ন্ত্রণকারী বা তত্ত্বাবধানকারীই প্রতিস্বাক্ষরকারী।
  • ৪। প্রতিবছর জানুয়ারি মাসের মধ্যে অনুবেদনাধীন কর্মচারী কর্তৃক পূর্ববর্তী বছরের প্রযোজ্য (বার্ষিক/আংশিক) সকল গোপনীয় অনুবেদন সংশ্লিষ্ট অনুবেদনকারীর নিকট দাখিল আবশ্যক। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের মধ্যে অনুবেদনকারী কর্তৃক গোপনীয় অনুবেদন অনুস্বাক্ষর করে প্রতিস্বাক্ষরকারীর দপ্তরে প্রেরণ আবশ্যক। প্রতিবছর মার্চ মাসের মধ্যে প্রতিস্বাক্ষরকারী কর্তৃক গোপনীয় অনুবেদন প্রতিস্বাক্ষরপূর্বক ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ আবশ্যক।
  • ৫। নির্ধারিত সময়ের মধ্যে গোপনীয় অনুবেদন দাখিল, অনুস্বাক্ষর ও প্রতিস্বাক্ষরের ব্যর্থতা সংশ্লিষ্ট কর্মচারীর ‘অসদাচরণ’ হিসেবে গণ্য হবে এবং তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে।
  • ৬। বদলির কারণে পৃথক কর্মস্থল/অনুবেদনকারীর অধীনে কর্মকাল ন্যূনতম ০৩ (তিন) মাস হলে প্রতিক্ষেত্রেই আংশিক গোপনীয় অনুবেদন দাখিল বাধ্যতামূলক। আংশিক গোপনীয় অনুবেদন বদলির পরে অথবা বৎসর শেষে নির্ধারিত সময়ের মধ্যেও দাখিল করা যাবে।
  • ৭। একাধিক অনুবেদনকারীর নিয়ন্ত্রণে কর্মরত থাকার কারণে কোনো অনুবেদনকারীর নিয়ন্ত্রণে কর্মকাল একটানা ০৩ (তিন) মাস না হয়ে একই কর্মস্থলে একই প্রতিস্বাক্ষরকারীর নিয়ন্ত্রণে কর্মকাল ন্যূনতম একটানা ০৩ (তিন) মাস হলে প্রতিস্বাক্ষরকারীর নিকট সরাসরি গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে।
  • ৮। কোনো বৎসর/সময়ে প্রতিস্বাক্ষরকারী একাধিক হলে যাঁর অধীনে অধিকাল কর্মরত ছিলেন তাঁকে উক্ত এসিআর প্রতিস্বাক্ষর করতে হবে। প্রত্যেকের নিয়ন্ত্রণে কর্মকাল সমান হলে যিনি সর্বশেষ তাঁকে প্রতিস্বাক্ষর করতে হবে।
  • ৯। বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে অনুবেদনাধীন কর্মচারীকে অবশ্যই লিখিতভাবে সতর্ক করে সংশোধনের সুযোগ দিতে হবে। এসিআর সংক্রান্ত অনুশাসনমালা অনুসরণপূর্বক বিরূপ মন্তব্যের বিষয়ে সতর্কীকরণ নোটিশের কপিসহ দালিলিক তথ্যপ্রমাণ এসিআর এর সাথে সংযুক্ত করতে হবে।
  • ১০। অনুস্বাক্ষরকৃত এসিআর ফর্ম এক দপ্তর হতে অন্য দপ্তরে প্রেরণ করার সময় অবশ্যই সিলগালাযুক্ত খামে ‘গোপনীয়’ লিখে অগ্রায়নপত্রসহ প্রেরণ করতে হবে। কোনো অবস্থাতেই ভাঁজ করা যাবে না এবং অনুবেদনাধীন কর্মচারীর মাধ্যমে ডোসিয়ার সংরক্ষণকারীর দপ্তরে প্রেরণ করা যাবে না।
  • ১১। এসিআর প্রযোজ্য হওয়া সত্ত্বেও তা যথানিয়মে যথাযথ অনুবেদনকারীর নিকট দাখিল না করা এবং যথানিয়মে অনুস্বাক্ষর/প্রতিস্বাক্ষর না করা অসদাচরণ মর্মে গণ্য হবে।
  • ১২। এসিআর বিষয়ক কোনো স্পষ্টীকরণ, ব্যাখ্যা বা নির্দেশনার প্রয়োজন হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

গোপনীয় অনুবেদন নতুন ফরম ডাউনলোড pdf:

১৩ম-১৬তম গ্রেডভুক্ত কর্মচারীদের জন্য গোপনীয় অনুবেদন নতুন ফরম ডাউনলোডের জন্য আপনাকে এখানে যেতে হবে। আপনি ইচ্ছা করলে ইমেজ আকারে এখান থেকে সংগ্রহ করতে পারেন।

আরো দেখুন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্য, চ্যালেঞ্জ উত্তরণের উপায় 2024

১৩ম-১৬তম গ্রেডভুক্ত কর্মচারীদের জন্য গোপনীয় অনুবেদন নতুন ফরম 2024

১৩ম-১৬তম গ্রেডভুক্ত কর্মচারীদের জন্য গোপনীয় অনুবেদন নতুন ফরম 2024

উপসংহার:

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, আগামী বছর থেকে বাংলাদেশ সরকার ১৩ম-১৬তম গ্রেডভুক্ত কর্মচারীদের জন্য গোপনীয় অনুবেদন নতুন ফরম পূরণের জন্য অনুরোধ জানিয়েছে তা সকল কর্মচারীদের অনুসরণ করা দায়িত্ব ও কর্তব্য। তাই সরকারি চাকরির বিধানাবলী অনুসরণ করে বার্ষিক গোপনীয় অনুবেদন ফরম পূরণের জন্য সবার উচিত। এ বিষয়ে যদি কোনো কিছু জানার প্রয়োজন হয় তাহলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

Visited 1,174 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page