কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে 

কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে

বাংলাদেশের সংবিধান অনুযায়ী ১৮ বছরের ছেলেমেয়েদের সাবালক বলে গণ্য করা হয়। অন্যভাবে বললে ১৮ বছর বয়সকে প্রাপ্তবয়স্ক কাজের জন্য উপযুক্ত সময় বলে বিবেচনা করা হয় আমাদের দেশে। কিন্তু অন্য সকল রাষ্ট্রের নীতির এমন না-ও হতে পারে। তাই আমরা যারা বিদেশ যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছি। তাদের আগে জানা দরকার কোন দেশে যেতে কত বছর বয়স লাগে ২০২৩

কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে 
কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে

কোন দেশে যেতে কত বছর বয়স লাগে এটা সঠিকভাবে বলা যায় না কারণ প্রত্যেক দেশে যেতে একই বয়স লাগে না। কোনো দেশে সর্বনিম্ন ১৮ বছর বয়সী মানুষেকে নিয়ে থাকে আবার কোনো কোনো দেশে ২১ বছর হলে নেয়। প্রত্যেকটা দেশেই ভিন্ন বয়সে নিয়ে থাকে কর্মী। শুধুমাত্র চিকিৎসা জন্য যেকোনো বয়সে বিদেশ যেতে পারবেন।

বাহিরের দেশে কাজ করার জন্য কত বছর বয়স লাগে এটা নির্ধারন করে দেয় সরকার কৃতিক। তাই যেদেশে কাজ করতে যাবে আগে ভালো করে যেনে ঝান কত বছর বয়স লাগে। বেশিরভাগ দেশেই ১৮ থেকে ২১ বছর বয়স হলেই যাওয়া যায়। উদাহরণ দিয়ে দেখালে,সৌদি আরব, কাতার, ওমান, ব্রুনাই, মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও ইতালিতে ১৮ থেকে ৫০ বছরের প্রবাসীদের কাজের ভিসা দিয়ে থাকে।

লটারি ছাড়া কোরিয়া যাওয়ার উপায়

আপনার স্বপ্নের দেশে কাজ করার জন্য সরকার কৃতিক কত বছর নির্ধারন করে দিয়েছে এবং কোন দেশে যেতে কত বছর বয়স লাগে এটা আজকের আর্টিকেলে জানাবো। তাই মনোযোগ সহকারে পুরো পোস্টটা পড়বেন।

দুবাই যেতে কত বছর বয়স লাগে ২০২৩

বাংলাদেশ থেকে প্রত্যেকেই কমবেশি দুবাই যায় কাজের জন্য। দুবাই যেতে ২২ বছর বয়স লাগে এটা তার পাসপোর্ট অনুযায়ী হতে হবে। দুবাইয়ে ভিন্ন সব কোম্পানির রিকোয়ারমেন্ট দেয়া থাকে কাজের ভিসার জন্য তা-ই আপনি দুবাইয়ের প্রবাসী হিসাবে কি কাজে যেতে চান তা আগে নির্ধারন করুন। পরে কোম্পানির রিকোয়ারমেন্টে কাজের বয়স অনুযায়ী নিজের বয়সে মিল থাকলে চলে যান।

অনেক সময় জরুরি বৃত্তিতে দুবাইয়ের কোম্পানি ১৮ বছর থেকে ২০ বছরের কর্মীদের ভিসা দিয়ে থাকে। কিন্তু এই অবস্থায় কাজের সুযোগ থাকে খুব কম। অভিজ্ঞতা সম্পুর্ণ কর্মীদেরও ভিন্ন বয়স দেওয়া থাকে। সর্বোচ্চ ৬০ বছর পর্যন্ত শ্রমিকেরা দুবাই ভিসা পায় ।

পড়াশোনা জন্য দুবাই যেতে হলে ১৮ বছরেই যথেষ্ট। পাশাপাশি টুরিস্ট আগমনদের জন্যও ১৮ বছর নির্ধারন করা, কিন্তু আরো অল্প বয়সে যেতে পারবে কিন্তু অনেক ইমিগ্রেশন সমস্যা পড়তে হবে।

ওমান যেতে কত বছর বয়স লাগে ২০২৩

ওমানের সরকার তাদের দেশে যাওয়ার জন্য বয়স নির্ধারন করে দিয়েছে। আমাদের বাংলাদেশ থেকে যারা ওমান যেতে চান তাদের জন্য বয়সসীমা জানা গুরুত্বপূর্ণ। ওমান যেতে কমপক্ষে ১৮ বছর হতে হবে না হয় যাওয়া যাবে না।

ওমানের অনেক ধরনের কাজ রয়েছে তার মধ্যে কোনো কোনো কাজের বয়সসীমা সর্বনিন্ম ২১ বছর থেকে শুরু হয়। সেই কারণে যারা ওমান কাজের ভিসায় যেতে চান আগে সেই কোম্পানিতে কত বয়স লাগে যেনে যান।

সৌদি যেতে কত বছর বয়স লাগে ২০২৩

মধ্যে প্রাচ্যের দেশ সৌদি আরব। বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলো মধ্যে একটা। সৌদি আরব একটা মুসলিম দেশ। বাংলাদেশ ও ভারত থেকে যদি কেউ কাজের ভিসার জন্য সৌদি যেতে চাই তাহলে তার কমপক্ষে ২১ বয়স হওয়া লাগবে।

পুরুষের ক্ষেত্রে ২১ বছর থেকে ৪৫ বছর পর্যন্ত সৌদি যাওয়া যাবে। বাংলাদেশ ও ভারত থেকে গৃহকর্মী যদি সৌদি যেতে চায় তাহলে তার কমপক্ষে ২৫ বছর ও সর্বোচ্চ ৪৫ পর্যন্ত যেতে পারবে।

কাতার যেতে কত বছর বয়স লাগে ২০২৩

মধ্যে প্রাচ্যের আরেক ধনী দেশ কাতার। সেখানে যাওয়ার জন্য সরকার বয়স নির্ধারন করে দিয়েছে নূন্যতম ১৮ বছর। ১৮ বছরের নিচে কোনো দেশের কর্মীদের কাজ দিবে না কাতার। কাতার দেশে প্রবেশের জন্য কোনো দেশের জন্য বাধ্যতামূলক না। তাই প্রাপ্তবয়স্ক যে কোন কাজের ভিসায় কাতারে যেতে পারবে।

কুয়েত যেতে কত বছর বয়স লাগে ২০২৩

২০২৩ সালে কুয়েতে যেতে হলে সর্বপ্রথম আপনার ভিসার জন্য আবেদন করতে হবে। আপনার পাসপোর্টে যদি আপনার বয়স ২০ বছরের নিচে হয় তাহলে আবেদন বাতিল করা হবে। কারণ কুয়েত কাজের জন্য ২০ বছরের উপরে নির্ধারন করে দেওয়া হয়েছে। কুয়েতে কাজ ও ভ্রমনের জন্য যেতে হলে অবশ্যই আপনার ২০ বছরের উপরে থাকতে হবে না হয়, কুয়েতে প্রবেশ করতে পারবেন না।

বাহরাইন যেতে কত বছর বয়স লাগে

ধনীদেশের মধ্যে আরেকটা হচ্ছে বাহরাইন। সেখানে কাজের জন্য যেতে হলে আপনার কমপক্ষে ২০ বছর হতে হবে। বাহরাইনের সরকারের দেওয়া আইন অনুযায়ী অন্য যেকোনো দেশের কর্মীদের ২০ বছর হলে কাজের উদেশ্যে আসতে পারবে বাহরাইনে। ইদানীং বাংলাদেশের প্রবাসী বেড়েছে বাহরাইনে। কেউ যদি ২০ বছরের নিচে বাহরাইনের ভিসার জন্য আবেদন করেন তাহলে আবেদনটি জারি করা হবে না।

সিঙ্গাপুর যেতে কত বছর বয়স লাগে

বাংলাদেশ থেকে অধিক পরিমাণে প্রবাসী সিঙ্গাপুরে কাজের উদেশ্য রওনা দেয়। সবার জানা উচিত পাসপোর্টে ২১ বছর থাকলে সিঙ্গাপুর যেতে পারবে। অযথা চেষ্টা করে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। গ্রীষ্মমণ্ডলীয় দ্বীপ বলা হয়ে থাকে সিঙ্গাপুরকে। তাই যারা যেতে চান বছরসীমাটা একটু দেখে ভিসার আবেদন করবেন।

মালয়েশিয়া যেতে কত বছর বয়স লাগে

সৌদি আরবের মতো দ্বিতীয় মালয়েশিয়াকে বাংলাদেশ হিসাবে অনেকে গণ্য করে। মালয়েশিয়ায় যেতে হলে আপনার ১৮ বছর হওয়া লাগবে এটা শুধু মাত্র স্টুডেন্টদের জন্য ৩০ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। আপনি যদি কাজে ভিসায় মালয়েশিয়া গমন করতে চান তাহলে কমপক্ষে ২১ বছর হওয়া লাগবে।

ইতালি যেতে কত বছর বয়স লাগে

বাংলাদেশ মানুষ ইউরোপ বলতে সবচেয়ে বেশি চিনে ইতালিকে। বাংলাদেশ ও ভারত থেকে সরাসরি যাওয়া যায় ইতালিতে। ইতালি যেতে ১৮ বছর বয়স লাগে। যারা ইতালি কাজের ভিসায় যেতে চান, ১৮ বছর হলে আবেদন করে পারেন কাজের ভিসার জন্য।

রোমানিয়া যেতে কত বছর বয়স লাগে

ইউরোপের আরেক দেশ রোমানিয়া যেখানে মানুষ টুরিস্ট ও কাজের জন্য গিয়ে থাকে। রোমানিয়ার আইন অনুযায়ী কাজের উদেশ্য তাদের দেশে যেতে পারবে ১৮ বছরের উপরে লোক। ১ মাস থেকে ১৭ বছর পর্যন্ত বাচ্চারাও যেতে পারবে কিন্তু তা হবে টুরিস্ট ভিসায়।

দক্ষিণ কোরিয়া যেতে কত বছর বয়স লাগে

দক্ষিণ কোরিয়ায় কাজের চাহিদা বেশি থাকায় বাংলাদেশসহ নিদিষ্ট কিছু জায়গা থেকে শ্রমিক নিচ্ছে। দক্ষিণ কোরিয়া যেতে ১৮ বছর লাগবে। ১৮ বছরের নিচে কেউ আবেদন করতে পারবে না। এখন লটারি মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়া যায়। পাশাপাশি ভাষা পারদর্শী পরিক্ষা দিয়েও কোরিয়ার যাওয়া যায়। ১৮ থেকে ৩৯ বছরের মানুষ যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

রাশিয়া যেতে কত বছর বয়স লাগে

রাশিয়া এখন ওয়ার্ক পারমিটে যাওয়া যায়। যেখনে বয়স লাগে ১৮-৫০ বছর। অপরদিকে রাশিয়াতে বোয়েসের মাধ্যমে ১৮ বছর থেকে ২৫ বছর পর্যন্ত যেতে লাগে।

কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে

আপনারা যেকোনো দেশে যেতে চান আগে সেই দেশের সম্পর্কে ভালো করে জানুন ও কত বছর হলে কাজ করা যায় তা যেনে যাবেন। কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন।

Visited 3,663 times, 1 visit(s) today

1 thought on “কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে ”

Leave a Comment

You cannot copy content of this page