আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে আপডেট তথ্য

সুপ্রিয় ক্রিকেট খেলাভক্তবৃন্দ, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের জন্য আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ কোথায় হবে, সময়সূচি, কতটি দল খেলবে, কোন কোন স্টেডিয়াম খেলা হবে বিষয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। আপনারা যারা ক্রিকেট খেলার ভক্ত তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপভোগ্য মনে হবে। আসুন আসন্ন আইসিসি টি ২০ বিশ্বকাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে আপডেট তথ্য
আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে আপডেট তথ্য

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে প্রথমেই আপনাদের জানতে হবে টি ২০ বিশ্বকাপ ২০২৪ কোথায় অনুষ্ঠিত হবে? টি ২০ ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ৪ জুন। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ দুই দেশের আয়োজনে ম্যাচ গুলো শুরু হবে। ১০টি ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে ৩০ জুন শেষ হবে বিশ্বকাপ।

আরো জানুন: আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ এর আয়োজক দেশ

২০২৪ সালের টি টোয়েন্টি বিশ্বকাপ এর নবম আসরে আয়োজক দেশ যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। এর আগে শীর্ষ দশে থাকা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান এবং নেদারল্যান্ডস সরাসরি জায়গা করে নিয়েছে মূল পর্বে। এরপরে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং পাপুয়া নিউগিনি নতুন করে নাম লিখিয়েছে। এবার যুক্তরাষ্ট্র থেকে ১টি, এশিয়া থেকে ২টি এবং আফ্রিকার ২টি দেশ নাম লেখানোর অপেক্ষায় রয়েছে।

আরো পড়ুন: [Ind vs Aus T20 Live Streaming] ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি 2023 বাংলাদেশ

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ ভেন্যু

আসুন এক নজরে আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ এর ভেন্যুর নাম জেনে নিই। টি ২০ বিশ্বকাপ ২০২৪ আসর যৌথভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মোট ১০ টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। নিচে আইসিসি টি ২০ বিশ্বকাপের ভেন্যু তালিকা দেওয়া হলো। আইসিসি টি ২০ বিশ্বকাপ ২০২৪ এর জন্য যুক্তরাষ্ট্রের তিনটি স্টেডিয়ামকে ভেন্যু হিসেবে কনর্ফাম করেছে। নিচে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর যুক্তরাষ্ট্রের ৩ টি ভেন্যুর নাম দেওয়া হল :

  • Central Broward Park, Lauderhill
  • Grand Prairie Stadium, Dallas
  • Eisehhower Park, New York

এছাড়া আইসিসি টি ২০ বিশ্বকাপ ২০২৪ এর জন্য ওয়েস্ট ইন্ডিজের বাকি ৭ টি স্টেডিয়াম ভেন্যু হিসেবে কনর্ফাম করেছে। নিচে T20 World cup 2024 এর ওয়েস্ট ইন্ডিজের  ৭ টি ভেন্যুর তালিকা দেওয়া হল :

  • Arnos Vale Stadium, Kingstown
  • Queen’s Park Oval, Port of Spain
  • Sir Vivan Richards Stadium, North Sound
  • Kensington Oval, Bridgetown
  • Windsor Park, Roseau
  • Providence Stadium, Providence
  • Darren Sammy Cricket Ground, Gros Islet

মূলত এই ভেন্যু গুলোতে আইসিসি টি ২০ বিশ্বকাপ ২০২৪ এর সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে।

২০২৪ সালের টি ২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী দল:

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ অনুযায়ী প্রথমবার অংশগ্রহণ করবে ২০ টি দেশ। অংশগ্রহণের ভিত্তিতে টি ২০ বিশ্বকাপ হবে ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি দল অংশগ্রহণ করা টুর্নামেন্ট। এ বিশ্বকাপে ২০ টি দলের মধ্যে আয়োজক দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ সরাসরি অংশগ্রহণ করবে। এছাড়াও র‍্যাংকিংয়ে এ উপরে থাকা ৮ টি দল সরাসরি অংশগ্রহণ করবে এবং বাকি দলগুলোকে বাছাইপর্ব থেকে খেলে আসতে হবে মূলপর্বে খেলার জন্য।

নতুন নিয়ম আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ ?

আমরা কি আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ এ নতুন নিয়ম দেখতে চলেছি? ২০২৪ সালের নবম আইসিসি টি ২০ বিশ্বকাপ হবে নতুন নিয়মে। এ সম্পর্কে দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির বোর্ড মিটিংয়ে একগুচ্ছ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তন্মধ্যে সবথেকে উল্লেখযোগ্য সিদ্ধান্ত হল ২০২৪ সালের টি ২০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। এ বিশ্বকাপে যে সরাসরি ১২ টি দল খেলার সুযোগ পাবে সে কথাও জানিয়েছে আইসিসি । ২০২৪ সালের পুরুষদের টি ২০ বিশ্বকাপে প্রথমবার খেলবে ২০ টি দেশ।

কোয়ালিফিকেশনের যে পদ্ধতি আইসিসি নিয়েছে তাতে করে ২০২২ সালের শেষে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপে প্রথম আটটি স্থানে শেষ করা দেশ সরাসরি এন্ট্রি পাবে। পাশাপাশি সরাসরি এন্ট্রি পাবে দুই আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা। লিগ পর্যায়ে এরা সরাসরি জায়গা পাবে। বাকি যে দুটি স্লট পরে রইল যেখানে সরাসরি এন্ট্রি দেওয়া হবে তা করা হবে আইসিসির ক্রমতালিকার ভিত্তিতে।

চলতি বছরের নভেম্বর মাসের ১৪ তারিখ আইসিসির ক্রমতালিকা অনুযায়ী সরাসরি এন্ট্রি পাবে আরও দুটি দল। চলতি বছরের বিশ্বকাপে পরের বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ যদি প্রথম আটে শেষ করে তাহলে আইসিসির ২০২২ সালের নভেম্বর ক্রমতালিকা অনুযায়ী তখন তিনটি দেশ ২০২৪ টি ২০ বিশ্বকাপে জায়গা পাবে। বাকি আটটি স্লটে জায়গা অরে নেবে আইসিসির রিজিওনাল কোয়ালিফায়ার থেকে। যেখানে খেলবে আফ্রিকা,এশিয়া এবং ইউরোপের রাঙ্কিংয়ে প্রথমে থাকা দুই দল। এর পাশাপাশি একটি করে দল থাকবে আমেরিকা এবং ইস্ট এশিয়া প্যাসিফিক গ্রুপ থেকে।

টি ২০ ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে?

টি ২০ ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা নিচে ছকের মাধ্যমে দেখানো হলো:

সাল বিজয়ী দল রানার্সআপ দল
২০০৭ সাল India Pakistan
২০০৯ সাল Pakistan Sri Lanka
২০১০ সাল England Australia
২০১২ সাল W. Indies Sri Lanka
২০১৪ সাল Sri Lanka India
২০১৬ সাল W. Indies England
২০২১ সাল Australia New Zealand

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে আরো কিছু বিষয়

টি ২০ ক্রিকেট বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে?

টি ২০ ক্রিকেট বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ দুইবার নিয়েছে। অন্যদিকে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়া একবার করে টি ২০ বিশ্বকাপ নিয়েছে।

ভারত কত সালে টি ২০ বিশ্বকাপ নিয়েছে?

ভারত ২০০৭ সালে টি ২০ বিশ্বকাপ নিয়েছে।

একের অধিক টি ২০ ক্রিকেট বিশ্বকাপ কোন দেশ জিতেছে?

ওয়েস্ট ইন্ডিজ মোট দুইবার ২০১২ ও ২০১৬ সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ জিতেছে।

পাকিস্তান কত সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ জিতেছে?

পাকিস্তান ২০০৯ সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ জিতেছে।

২০২৪ সালের টি ২০ বিশ্বকাপ কোন দেশে অনুষ্ঠিত হবে?

২০২৪ সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে।

২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি কোথায় অনুষ্ঠিত হবে?

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে অনুষ্ঠিত হবে।

২০২৬ সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে?

২০২৬ সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হবে।

২০২৮ সালে কোথায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ?

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ২০২৮ সালে টি ২০ বিশ্বকাপের আয়োজক হবে।

২০৩০ সালে টি ২০ ক্রিকেট বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে?

২০৩০ সালে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে অনুষ্ঠিত হবে।

আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে শেষকথা:

পরিশেষে বলা যায় যে, আসন্ন আইসিসি টি ২০ বিশ্বকাপের সময়সূচী ২০২৪ সম্পর্কে উপরে আমি বিস্তারিত আলোচনা করেছি। তবুও এ সম্পর্কে অন্য কিছু জানার থাকলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

Visited 99 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page