আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ (পুরুষ) এ হতে যাচ্ছে আরো একটি ঐতিহাসিক টুর্নামেন্ট। ২০২২ সালের টি২০ ছিল অনেক আকর্ষণীয় আর চাকচিক্যময় উপভোগ্য। ক্রিকেট বিশ্ব দাপিয়ে শাসন করা অস্ট্রেলিয়ার বিশ্বকাপ সংগ্রহ ছিল চোখে পড়ার মত। তবে অন্যান্য দেশও অস্ট্রেলিয়ার চেয়েও কম পেছনে নেই। তারাও টি২০ তে অনেক জনপ্রিয়। ইংল্যান্ড এবং ভারত অনেক সময় র‍্যাংকিংয়ে প্রথম থাকে কিন্তু ফাইনালে উঠলেও প্রত্যাশিত জয় ছিনিয়ে নিতে পারেন নি। তাই আগামী স্বল্প পরিসরের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের জন্য আইসিসি গতকাল কোয়ালিফায়ার্সদের নাম ঘোষণা করেছে। কোন দেশ টি২০ বিশ্বকাপে কোয়ালিফাই করেছে তা নিয়েই আমাদের এই আয়োজন। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের জুনে অনুষ্ঠিত হবে। এখানে টি২০ বিশ্বকাপের সময়সূচি, প্লেয়ারস সহ অন্যান্য পরিসংখ্যান আলোচনা করা হবে।

 

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)
আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পুরুষ (সময়সূচি)

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ (পুরুষ)

আইসিসির ঘোষণা অনুযায়ী ২০ টি দল এই ইভেন্টে অংশ নেবে এবং পাঁচটি করে চারটি গ্রুপে বিভক্ত হবে। ১২ টি দল ইতিমধ্যেই আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ (পুরুষ) হিসেবে চূড়ান্ত জায়গা নিশ্চিত করেছে। ২০২৪ সালের বিশ্বকাপে স্বাগতিক হিসাবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম দুটি স্থান দখল করে রেখেছে। এবার আইসিসি পুরুষদের টি২০ বিশ্বকাপ অস্ট্রেলিয়া ২০২২ এর শীর্ষ আট দল (প্রতি গ্রুপের শীর্ষ চার) তাদের স্থান অর্জন করে রেখেছে।

আরো পড়ুন: [Ind vs Aus T20 Live Streaming] ইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি 2023 বাংলাদেশ

অন্যদিকে আফগানিস্তান এবং বাংলাদেশ আন্তর্জাতিক টি২০ র‍্যাঙ্কিং এর পরবর্তী সেরা দল হিসেবে যুক্ত হবেন৷ প্রতিটি গ্রুপের শীর্ষ দুইটি দল সুপার এইটে উঠবে৷ বাকি আটটি কোয়ালিফায়ার আফ্রিকা, এশিয়া এবং ইউরোপ থেকে দুটি দল এবং আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে একটি করে দল সরবরাহ করেছে।

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ সেরা ১০ টি দল

এখানে আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ (পুরুষ) এর সেরা ৮ টি দল হলো অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ইন্ডিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, সাউথ আফ্রিকা এবং শ্রীলঙ্কা। এই ৮ টি দল বিশ্বকাপ ২০২২ এর সেরা ছিল বিধায় এসব দেশের কোনো কোয়ালিফাই ম্যাচ খেলতে হয়নি। আবার অন্যদিকে আইসিসির নিয়মানুসারে যেহেতু প্রথম ৮ টি দল সরাসরি বিশ্বকাপে খেলবে তাই র‍্যাংকিংয়ে থাকা পরবর্তী দেশগুলো হলো আফগানিস্তান এবং বাংলাদেশ। এ দু দেশেরও কোনো কোয়ালিফাই ম্যাচ খেলতে হয়নি।

গ্রুপ পর্ব থেকে আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ দল

গ্রুপ পর্ব থেকে আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ (পুরুষ) এর সেরা দলগুলো হলো আমেরিকা মহাদেশ থেকে কানাডা, এশিয়া মহাদেশ থেকে নেপাল এবং ওমান, এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে পাপুয়ানিউগিনি, ইউরোপ মহাদেশ থেকে আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড, আফ্রিকা মহাদেশ থেকে নামিবিয়া এবং উগান্ডা।

আরো দেখুন: (আজকের টি টুয়েন্টি হেড টু হেড লাইভ) ভারত বনাম অস্ট্রেলিয়া পরিসংখ্যান 2023 [লাইভ ক্রিকেট স্কোর]

এই ৮ টি দেশ গ্রুপ পর্বে অন্যান্য দেশকে হারিয়ে টি২০ বিশ্বকাপের মঞ্চে পা রাখতে সক্ষম হয়েছে।

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ আফ্রিকা মহাদেশ

আফ্রিকা মহাদেশের টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস হলেন নামিবিয়া এবং উগান্ডা। এ গ্রুপের অন্যান্য দেশ হলো কেনিয়া, নাইজেরিয়া, তানজানিয়া এবং রুয়ান্ডা।

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ আমেরিকা মহাদেশ

আমেরিকা মহাদেশ থেকে ২০২৪ সালের আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস দেশ হলেন কানাডা। এছাড়াও এ মহাদেশের অন্যান্য দেশ হলেন বারমুডা, ক্যায়ম্যান দ্বীপ এবং পানামা।

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ এশিয়া মহাদেশ

এশিয়া মহাদেশ থেকে ২০২৪ সালের আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস দেশ হলেন নেপাল এবং ওমান। এছাড়াও এ মহাদেশের অন্যান্য দেশগুলো হল বাহরাইন, সিঙ্গাপুর, হংকং এবং সংযুক্ত আরব আমিরাত।

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ পূর্ব এশিয়া প্যাসিফিক অঞ্চল

এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে পাপুয়ানিউগিনি আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ এ কোয়ালিফাই করেছে। এ গ্রুপের অন্যান্য দেশ হলো জাপান, ফিলিপাইন এবং ভানুয়াটু।

আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ ইউরোপ মহাদেশ

ইউরোপ মহাদেশ থেকে ২০২৪ সালের আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস দেশ হলেন আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড। এছাড়াও এ মহাদেশের অন্যান্য দেশগুলো হল অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি, ইটালি এবং জার্সি।

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সময় সূচি

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সময় সূচি দেখে নিন।

 

সাধারণ প্রশ্ন আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ সম্পর্কে

2024 টি টোয়েন্টি বিশ্বকাপে কতটি দল আছে?

2024 টি টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০ টি দল বিশ্বকাপে অংশ নেবে। ২০২৪ সালের জুনে অনুষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে দলগুলিকে পাঁচটির চারটি গ্রুপে ভাগ করে খেলা হবে।

টি টোয়েন্টি বিশ্বকাপ কত বছর পর পর অনুষ্ঠিত হয়?

টি টোয়েন্টি বিশ্বকাপ প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়।

প্রথম T20 বিশ্বকাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হয়?

প্রথম T20 বিশ্বকাপ ক্রিকেট ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। ফাইনাল ম্যাচে ভারতের কাছে পাকিস্তানের শোচনীয় পরাজয়ের মাধ্যমে ভারত বিশ্বকাপ লাভ করেন।

2024 সালের বিশ্বকাপে কয়টি দল খেলবে?

2024 সালের বিশ্বকাপে ২০ টি দল খেলবে।

এক নজরে আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস

২০২৪ আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপ
তারিখ৪ জুন ২০২৪ – ৩০ জুন ২০২৪
তত্ত্বাবধায়কআন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল
ক্রিকেটের ধরনটুয়েন্টি২০ আন্তর্জাতিক
প্রতিযোগিতার ধরনগ্রুপ পর্ব এবং নকআউট পর্ব
আয়োজক ওয়েস্ট ইন্ডিজ
 মার্কিন যুক্তরাষ্ট্র
অংশগ্রহণকারী দলসংখ্যা২০
খেলার সংখ্যা৫৫

 

সেমি-ফাইনালফাইনাল
গ্রুপ ১
গ্রুপ ২
সেমি ১
সেমি ২
গ্রুপ ২
গ্রুপ ১

সেমি-ফাইনাল 

সেমি-ফাইনাল ১ 

জুন ২০২৪
গ্রুপ-১ এর বিজয়ী
গ্রুপ-২ এর রানার্স-আপ

সেমি-ফাইনাল ২ 

জুন ২০২৪
গ্রুপ-১ এর রানার্স-আপ
গ্রুপ-২ এর বিজয়ী

ফাইনাল 

৩০ জুন ২০২৪
সেমি-ফাইনাল ১-এর বিজয়ী
সেমি-ফাইনাল ২-এর বিজয়ী

সর্বশেষ কথা:

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, ক্রিকেট বিশ্ব আগামী আইসিসি টি২০ বিশ্বকাপ কোয়ালিফায়ারস ২০২৪ এর পুরুষদের হাড্ডাহাড্ডি লড়াই দেখার জন্য তাকিয়ে আছে। আমি এখানে ক্রিকেট ভক্তদের জন্য ২০২৪ সালের বিশ্বকাপ কোয়ালিফায়ারসদের পরিসংখ্যান তুলে ধরেছি। আসন্ন পুরুষদের টি২০ বিশ্বকাপে কোন কোন দেশ অংশগ্রহণ করবে তা এই পোস্ট পড়লে পরিষ্কার ধারণা পাবেন।

Visited 244 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page