{Exclusive Tricks} বাংলাদেশ ব্যাংকে কিভাবে আবেদন করবেন?

বাংলাদেশ ব্যাংকে কিভাবে আবেদন করবেন এ বিষয়ে অনেক চাকরিপ্রার্থী জানতে চান। কারণ বাংলাদেশ ব্যাংকে আবেদন করা একটু ঝামেলা আছে। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক, ক্যাশিয়ার, অফিসার, সিনিয়র অফিসার সহ অনেক পদে আবেদন করার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। ইতিমধ্যেই বাংলাদেশ ব্যাংক অনলাইনে আবেদন করার জন্য উপরিউক্ত পদের অনলাইনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাই অনলাইনে এসব পদে বাংলাদেশ ব্যাংকে কিভাবে আবেদন করবেন এ বিষয়ে অনেকেই জানেন না। এখানে আবেদন করার জন্য বিস্তারিত আলোচনা করছি।

{Exclusive Tricks} বাংলাদেশ ব্যাংকে কিভাবে আবেদন করবেন
{Exclusive Tricks} বাংলাদেশ ব্যাংকে কিভাবে আবেদন করবেন

বাংলাদেশ ব্যাংকে আবেদন করার নিয়ম:

বাংলাদেশ ব্যাংকে আবেদন করার নিয়ম অত্যন্ত সহজ। সহকারী পরিচালকের পদে আবেদন করার জন্য প্রথমত আপনাকে ইন্টারনেট একটিভ একটি কম্পিউটার থাকতে হবে।  এরপর আপনাকে নিচের পদ্ধতি অনুসরণ করে আবেদন করে হবে।

আরো পড়ুনঃ গোপনীয় অনুবেদন নতুন ফরম | ১৩ম-১৬তম গ্রেডের কর্মচারীদের জন্য 2024

বাংলাদেশ ব্যাংকের e-Recruitment হোমপেজ পরিচয়ঃ

প্রথমে বাংলাদেশ ব্যাংকের চাকরি সংক্রান্ত অফিসিয়াল হোমপেজে যেতে হবে। সেখানে গেলে নিচের মত পেজ ওপেন হবে।

Bangladesh-Bank-e-recruitment-homepage
Bangladesh-Bank-e-recruitment-homepage
  • Job Openings: বাংলাদেশ ব্যাংক সাধারণত দুটির মাধ্যেমে কর্মচারী নিয়োগ করে থাকেন। ১. Bangladesh Bank(BB),২. Bankers´ Selection Committee Secretariat(BSCS) । তাই Job Openings এ ক্লিক করলে Bangladesh Bank(BB), Bankers´ Selection Committee Secretariat(BSCS) নামে দুটি মেনু পাবেন। Bangladesh Bank(BB) তে ক্লিক করলে বাংলাদেশ ব্যাংকের অধীনে যতগুলো নিয়োগ বিজ্ঞপ্তি বা সার্কুলার প্রকাশিত আছে সবগুলোর তালিকা এখানে দেখতে পাবেন। আবার Bankers´ Selection Committee Secretariat(BSCS) তে ক্লিক করলে ইহার অধীনে যতগুলো নিয়োগ বিজ্ঞপ্তি বা সার্কুলার প্রকাশিত আছে সবগুলোর তালিকা এখানে দেখতে পাবেন।
  • Online Application: Online Application এ ক্লিক দিলে ৩ টা অপশন পাওয়া যাবে, যেমনঃ ১. Apply Online ২. Verify Payment ৩. Print tracking page .  Apply Online এ ক্লিক দিলে যদি কোন সার্কুলার বর্তমানে চালু থাকে তাহলে বাংলাদেশ ব্যাংকে আবেদন করার জন্য ফর্ম আসবে। আবার Verify Payment এ  ক্লিক দিলে আবেদনকারী যদি কোন আবেদন করে থাকেন তাহলে পেমেন্ট ভেরিফাই করতে পারবেন এখানে। Print tracking page এ ক্লিক দিলে আবেদনকারী আবেদনের বিস্তারিত প্রিন্ট করে নিতে পারবেন। এখানে Job Tracking Number এবং Password দিয়ে সাবমিট করলেই আবেদনের বিস্তারিত প্রিন্ট নিতে পারা যাবে। অন্যদিকে  CV Identification Number দিয়েও আবেদনের বিস্তারিত প্রিন্ট নেওয়া যায়।
  • Applicant CV: Applicant CV অপশনে পাবেন Edit CV, Change Password, Forget Password এবং Search CV Track ID . Edit CV তে ক্লিক করলে যদি আপনার এখানে আগে থেকে আবেদন করে থাকেন তাহলে CV Identification No. এবং Password দিয়ে সাবমিট করলে আপনার সিভি সম্পাদনা করতে পারবেন। Change Password তে ক্লিক করলে বাংলাদেশ ব্যাংকে আবেদনের প্রোফাইলের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকোভার করার জন্য Forget Password তে ক্লিক করতে হবে। আর আপনি যদি সিভি আইডি ভুলে যান তাহলে Search CV Track ID এখানে ক্লিক করে সিভি আইডি ট্র্যাক করতে পারবেন।
  • Download: Download মেনুর অধীনে কিছু সাবমেনু রয়েছে যার মাধ্যমে আপনি Admit card, Viva card, Duplicate Admit card, Document seeking letter সংগ্রহ করে নিতে পারবেন।

এছাড়াও বাংলাদেশ ব্যাংকের হোমপেজে নিম্নবর্ণিত রিলেটেড লিংক পাবেন। যেখান থেকে সহজেই বিভিন্ন পদে আবেদন, পাসওয়ার্ড পরিবর্তন, রিসেট পাসওয়ার্ড, সিভি আইডি সার্চ সহ ইত্যাদি করতে পারবেন।

আরো পড়ুনঃ {Updated} How to Master Noipunno Gov Bd Login And Registration 2023

Related links

পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন?

বাংলাদেশ ব্যাংকের আইডির পাসওয়ার্ড ভুলে গেলে নিম্নের পদ্ধতি অনুযায়ী পাসওয়ার্ড রিকোভার করতে পারবেন। প্রথমত CV identification number নাম্বার দিন এরপর Old password দিন এবং New password  এবং Retype new password দিয়ে নিচের বাটনে সাবমিট ক্লিক করে দিন।

CV identification number*:  e.g. 1-166440
Old password*:
New password *: Password should be at least 6 character; Max 12 character; No space allowed;
Retype new password *:
      Submit

 

পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়ঃ

বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে গেলে যখন দেখলেন যে আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন তখন কিভাবে পাসওয়ার্ড রিকোভার করবেন? নিম্নে পাসওয়ার্ড ভুলে গেলে নিম্নের কাজগুলি করতে পারেন।

  • পাসওয়ার্ড ভুলে গেলে এখান থেকে পরিবর্তন করে নিতে হবে।
  • এখন প্রথম শূন্যস্থানে CV identification number দিন।
  • তারপর আগের পাসওয়ার্ড দিন।
  • এখন নতুন পাসওয়ার্ড দিন।
  • পরিশেষে নতুন পাসওয়ার্ড পুনরায় টাইপ করে সাবমিট করে দিন।

পড়তে পারেনঃ (নতুন নিয়মে) মোটরযান ফিটনেস সনদ প্রাপ্তির আবেদন 2024

শেষকথাঃ 

পরিশেষে বলা যায় যে, বাংলাদেশ ব্যাংকে কিভাবে আবেদন করবেন এ বিষয়ে আমি বিস্তারিত বলেছি তবুও এ বিষয়ে কোনো সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

Visited 84 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page