সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় সম্পর্কে আমাদের কাছে অনেক প্রবাসী এবং বাংলাদেশের ভাইরা জানতে চেয়েছেন। কারণ আপনারা সবাই জানেন অল্প খরচে সরকারিভাবে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যাওয়া যায়।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়
সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

বর্তমানে অধিক বেতন সামাজিক নিরাপত্তা এবং কর্মীবান্ধব ব্যবস্থা থাকায় দক্ষিণ কোরিয়ার শ্রম বাজার বাংলাদেশীদের নিকট অন্যতম জনপ্রিয় শ্রমবাজার হয়ে উঠেছে। আজ আমরা কথা বলব দক্ষিণ কোরিয়া কিভাবে সরকারিভাবে যাবেন। তাই সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

আপনারা সবাই জানেন বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যাওয়া যায় শ্রমিক হিসেবে। বাংলাদেশ থেকে শ্রমিক হিসেবে দক্ষিণ কোরিয়া যাওয়ার বিভিন্ন পদ্ধতি রয়েছে। এই পদ্ধতি গুলোর মধ্যে অন্যতম দুইটি প্রন্থা হলো,

  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া।
  • বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া।

নিচে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করা হলো।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য কি কি লাগে?

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য একজন প্রার্থীর বেশকিছু যোগ্যতা প্রয়োজন হয়৷ এই যোগ্যতা গুলো হলো,

  • আবেদনকারীকে সর্বনিম্ন এসএসসি পাশ হতে হবে।
  • প্রার্থীর বয়স হতে হবে কমপক্ষে ১৮-৩৯ বছর।
  • প্রার্থীকে অব্যশই দক্ষিণ কোরিয়া ভাষা জানা থাকা লাগবে।
  • প্রার্থীকে অব্যশই রং বুঝার সক্ষমতা থাকতে হবে।
  • প্রার্থীকে মেডিকেলি ফিট হতে হবে।

এই মৌলিক যোগ্যতা গুলো একজন কোরিয়া গামী প্রার্থীর থাকতে হবে। এগুলোর কোন একটা মিস হলে আপনি দক্ষিণ কোরিয়ায় আসতে পারবেন না।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

অনেকেই প্রশ্ন করেন সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে বা সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার খরচ কত? আপনারা জেনে হয়তো খুশি হবেন সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ২ লাখ ৫০ হাজার টাকা থেকে ৩ লাখ টাকা খরচ হয়। যার মধ্যে ১ লাখ টাকা বোয়েসেল জামানত হিসেবে জমা নিবে এই টাকা সফলতার সাথে চাকরি শেষে ফেরত যোগ্য। তাই দেখা যাচ্ছে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার খরচ একদম কম।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার সুযোগ

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার অনেক সুযোগ রয়েছে। নিচে তা উল্লেখ করা হলো,

  • অল্প টাকায় দক্ষিণ কোরিয়া যাওয়া যায়।
  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে কোন প্রতারনার সুযোগ নেই।
  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া গিয়ে মাসে ২ লাখ টাকার বেশি আয় করা যায়।
  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে অতিরিক্ত কোন খরচ হয় না।
  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া গমন সচ্ছ একটি প্রক্রিয়া।
  • কোন প্রকার দূর্ণীতি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়া যায়।
  • সাপ্তাহে ৫ দিন ডিউটি এবং দুই বন্ধ।
  • দক্ষিণ কোরিয়া কাজের পরিবেশ ভাল পাওয়া যায়।
  • সামাজিক নিরাপত্তা লাভ করা যায়।

এই সমস্ত সুযোগ সুবিধা সরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে পাওয়া যায়।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় হলো দুইটি।

  • লটারির মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়া।
  • ভাষা পারদর্শী হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ করে দক্ষিণ কোরিয়া যাওয়া।

এই দুইটি পদ্ধতিতে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া যায়। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া সরকারিভাবে কর্মী প্রেরণ করে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বোয়েসেল। বোয়েসেল হলো দক্ষিণ কোরিয়া কর্মী প্রেরণকারী একমাত্র বাংলাদেশ সরকারি এজেন্ট। তারা ব্যতিত অন্য কেউ সরকারিভাবে দক্ষিণ কোরিয়া কর্মী প্রেরণ করতে পারে না।

লটারির মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার অন্যতম একটি উপায় হলো লটারি। প্রতি বছর বোয়েসেল এর মাধ্যমে দক্ষিণ কোরিয়া লটারির সার্কুলার প্রকাশ করে। এই লটারি জন্য অনলাইনে আবেদন করতে হয় সর্বশেষ লটারির আবেদন শেষে দক্ষিণ কোরিয়া লটারির ড্র অনুষ্ঠিত হয়। ড্র শেষে যারা নির্বাচিত হয় তাদেরকে দক্ষিণ কোরিয়ার ভাষা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ মিলে।

তারপর ভাষা পরীক্ষায় পাশ করলে অনুমতি মিলে স্কিল টেস্টের। এই স্কিল টেস্টে শেষে নির্বাচিত প্রর্থীদের নিকট হতে দক্ষিণ কোরিয়া যাওয়া জন্য চাকরির আবেদন ফরম জমা নেওয়া হয়। এই উপায় অবলম্বন করে মূলত লটারির মাধ্যমে সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানো হয়।

ভাষা পারদর্শী হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ করা

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া আরো একটি উপায় হলো ভাষা পারদর্শী পরীক্ষায় অংশগ্রহণ করা। কারণ ভাষা পারদর্শী হিসেবে বোয়েসেল বর্তমানে দক্ষিণ কোরিয়া যাওয়ার সার্কুলার প্রকাশ করে। ফলে যারা দক্ষিণ কোরিয়া যেতে ইচ্ছুক তারা এই সার্কুলারে আবেদন করে, দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য। এই সার্কুলারে আবেদন করলে অপেক্ষা করা লাগে না বরং সরাসরি ভাষা পরীক্ষায় অংশগ্রহণ করা যায়। ভাষা পরীক্ষায় পাশ করার পর স্কিল টেস্টে অংশগ্রহণ করতে হয়। স্কিল টেস্ট শেষে পাশ করলে মিলে দক্ষিণ কোরিয়ায় চাকরি আবেদন ফরম জমা দেওয়ার সুযোগ।

দক্ষিণ কোরিয়া ভাষা কোথায় শিখবেন

আপনারা সবাই জানেন দক্ষিণ কোরিয়া যেতে ভাষা জানার বিকল্প নেই। তাই অনেকেই আমাদের কাছে জানতে চান কোথায় ভাল দক্ষিণ কোরিয়া ভাষা শিখা যায়।

বর্তমানে আমাদের দেশে কোরিয়া প্রীতির জন্য প্রায় সারা দেশে জেলা এবং উপজেলা পর্যায়ে দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা কোচিং সেন্টার গড়ে উঠেছে। যে কোচিং গুলোতে ১২-১৫ হাজার টাকার বিনিময়ে দক্ষিণ কোরিয়া ভাষা শেখানো হয়। তাছাড়া সরকারিভাবে সারা দেশে অবস্থিত টিটিসিতে দক্ষিণ কোরিয়া ভাষা শিখানো হয়। তাই আপনারা যারা দক্ষিণ কোরিয়া ভাষা শিখতে চান তারা সরকারি এবং বেসরকারি অথবা নিজ উদ্যোগে দক্ষিণ কোরিয়া ভাষা শিখতে পারেন।

Visited 720 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page