জিপিএফ ব্যালেন্স চেক, GPF balance check BD

বর্তমানে অনলাইনে খুব সহজেই জিপিএফ ব্যালেন্স চেক করা যায়। online GPF balance check করার জন্য খুব বেশি ঝামেলা পুহাতে হয় না। কারণ আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমেও অনলাইন জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। আমাদের কাছে অনেক সরকারি চাকরিজীবী অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক উপায় জানতে চান আবার অনেকেই জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য GPF balance check BD লিখে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকেন।

জিপিএফ ব্যালেন্স চেক
জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

তাই আপনাদের কথা বিবেচনা করে আজ আমরা আলোচনা করব GPF balance check করার সঠিক নিয়ম। এই নিয়ম অনুসরণ করলে আপনারা সহজেই জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন।

জিপিএফ ব্যালেন্স কি?

General Provident Fund কে সংক্ষিপ্তভাবে GPF বলা হয়। জিপিএফ ফান্ড প্রতিটি সরকারি চাকরিজীবীদের জন্য খুব গুরুত্বপূর্ণ ভবিষ্যৎ তহবিল। কারণ এই ব্যবস্থায় সরকারি কর্মকর্তা কর্মচারীরা তাদের বেতনের কিছু পরিমাণ অর্থ জিপিএফ ফান্ডে সঞ্চিত রাখে। এই অর্থ তাদের চাকরি জীবন শেষে একত্রে ফিরিয়ে দেওয়া হয়। মূলত সরকারি চাকরিজীবীরা তাদের জেলা উপজেলা হিসাবরক্ষণ অফিসে ব্যক্তিগত জিপিএফ একাউন্টের মাধ্যমে তাদের এই অর্থ জমা রাখে।

জিপিএফ ব্যালেন্স চেক করতে যা যা লাগে

জিপিএফ হিসাব দেখা খুব সহজ একটি প্রক্রিয়া। কারণ অনলাইনের মাধ্যমে সহজেই জিপিএফ ব্যালেন্স চেক করা যায়। অনলাইনে জিপিএফ হিসাব যা যা লাগে তা নিচে উল্লেখ করা হলো।

ইন্টারনেট।

  • NID / Smart ID Number – পে ফিক্সেশন ব্যবহার করার সময় যে স্মার্ট নাম্বার দেওয়া হয়েছে।
  • মোবাইল / কম্পিউটার / ট্যাব।
  • পে ফিক্সেশন ব্যবহৃত মোবাইল নাম্বার।
  • নির্দিষ্ট ওয়েবসাইট।

এই সমস্ত জিনিস জিপিএফ ব্যালেন্স চেক করতে প্রয়োজন পড়বে।

জিপিএফ ব্যালেন্স চেক অথবা জিপিএফ হিসাব দেখার নিয়ম

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করা জন্য প্রথমে Google Chrome অথবা অন্য যে কোন Browser থেকে ভিজিট করুন https://cafopfm.gov.bd/ এই ওয়েবসাইটে। তারপর নিচের ধাপ গুলো অনুসরণ করে জিপিএফ ব্যালেন্স চেক করুন।

cafopfm.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য যে কোন ব্রাউজার থেকে ভিজিট করুন cafopfm.gov.bd ওয়েবসাইটে। তারপর প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে চেক করতে পারবেন আপনার জিপিএফ ব্যালেন্স।

GPF Information লিংক ওপেন করুন

cafopfm.gov.bd ওয়েবসাইটে ভিজিট করার পর GPF Information লিং খুজে বের করুন। তারপর GPF Information লিংকে ক্লিক করুন। এবার আপনারা সামনে নতুন একটি ট্যাব ওপেন হয়ে যাবে।

প্রয়োজনীয় তথ্য উল্লেখ করুন

GPF Information ক্লিক করার পর আপনাকে প্রয়োজনী তথ্য দিতে হবে জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য। এখন প্রথমে আপনার NID অথবা Smart ID দিতে হবে। তারপর আপনাকে পে ফিক্সেশন ব্যবহৃত মোবাইল নাম্বারটি দিন সবশেষে সাবমিটে ক্লিক করুন।

OTP ভেরিফিকেশন করুন

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য one time password বা OTP ভেরিফিকেশন করতে হবে। এই পর্যায়ে পে ফিক্সেশন ব্যবহৃত মোবাইল নাম্বারটিতে একটি ৪ সংখ্যার OTP কোড পাঠানো হবে এই কোড নাম্বারটি দিয়ে আপনাকে OTP ভেরিফিকেশন করতে হবে।

এখন OTP দিয়ে Submit এ ক্লিক করুন। এখন আপনার দেয়া সকল তথ্য সঠিক থাকলে আপনার সামনে আপনার জিপিএফ ব্যালেন্স দেখতে পাবেন। আপনি চাইলে এই পেইজের সকল তথ্য প্রিন্ট করে নিতে পারবেন। জিপিএফ হিসাব প্রিন্ট বা ডাউনলোড করার জন্য প্রিন্ট অপশনে ক্লিক করুন।

এই নিয়ম অনুসরণ করে মূলত GPF Balance Check করা যায়।

cafopfm.gov bd gpf information balance check

এই সাইট দিয়ে মূলত অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করা যায়। cafopfm.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে gpf information বাটনে ক্লিক করে সকল তথ্য প্রদান করে gpf balance check করা যায়।

ব্যক্তিগত জিপিএফ তথ্য

ব্যক্তিগত জিপিএফ তথ্য দেখার জন্য আপনাকে চলে যেতে হবে https://cafopfm.gov.bd/ ওয়েবসাইটে। তারপর এখান থেকে GPF Information বাটনে ক্লিক করে আপনার NID অথবা Smart ID Number দিন। এখন আপনার মোবাইল নাম্বার দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন৷ এবার আপনাকে মোবাইলে পাঠানে OTP দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনি আপনার ব্যক্তিগত জিপিএফ তথ্য দেখতে পারবেন।

ভবিষ্য তহবিল কি হিসাব?

(GPF) জিপিএফ হচ্ছে General Provident Fund অর্থ সাধারণ ভবিষ্য তহবিল। সরকারি চাকরীতে যে সকল চাকরীজীবি রাজস্ব খাত হতে বেতন পান তাদের মাসিক বেতন হতে একটি নির্দিষ্ট অংশ কর্তন করে জমা করা হয়। চাকরি শেষে, মোট জমাকৃত অর্থ ও তার উপর নির্দিষ্ট হারে সুদসহ পরিশোধ করা হয়। এই তাহবিলকেই মূলত ভবিষ্য তহবিল বলা হয়। এককথায় ভবিষ্য তহবিল হিসাব হলো সরকারি চাকরিজীবীদের জন্য সরকার প্রদত্ত Provident Fund সুবিধা।

জিপিএফ হিসাব ক্যালকুলেটর দিয়ে জিপিএফ হিসাব বের করার নিয়ম

জিপিএফ ব্যালেন্সের হিসাব দেখার জন্য জিপিএফ ক্যালকুলেটরের সাহায্যে নেওয়া হয়ে থাকে। আপনি চাইলে সহজ নিজেই নিজের জিপিএফ হিসাব বের করতে পারবেন জিপিএফ ক্যালকুলেটরের সাহায্যে। নিচে জিপিএফ ক্যালকুলেটরের সাহায্যে জিপিএফ হিসাব বের করার নিয়ম আলোচনা করা হলো।

অনলাইনে জিপিএফ হিসাব বের করার জন্য https://www.cafopfm.gov.bd/calculator.php এই লিংকে করুন। তারপর আপনার সামনে জিপিএফ হিসাব ক্যালকুলেটর পেইজটি ওপেন হয়ে যাবে। এবার আপনারা জিপিএফ হিসাব বের করার জন্য প্রথমে বছরের শুরুতে স্থিতি লিখুন তারপরে মাসিক কর্তনের পরিমাণ লিখুন। অগ্রিম উত্তলণ থাকলে উল্লেখ করুন না থাকলে এড়িয়ে যান। তারপর মাসিক কর্তনের পরিমাণ লিখুন এবং সবশেষে ফলাফল বাটনে ক্লিক করুন এবার আপনি আপনার জিপিএফ হিসাব দেখতে পারবেন। মাসিক কর্তনের ক্ষেত্রে সকল মাসের হিসাব সমান হলে হ্যা দিন না হলে আলাদা আলাদা হিসাব উল্লেখ করুন। এই নিয়ম অনুসরণ করে জিপিএফ হিসাব ক্যালকুলেটর দিয়ে জিপিএফ হিসাব বের করা যায়।

Visited 3 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page