অনার্স থেকে বিসিএস প্রস্তুতি কিভাবে নেওয়া যায়?

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, সবাই কেমন আছেন? আশা করি আপনারা ভালো আছেন। আজ আমি আপনাদের জন্য অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়ার কিছু টিপস শেয়ার করব। নিচের টেকনিকগুলি অনুসরণ করলে অনার্স থেকেই ভালভাবে বিসিএস প্রস্তুতি নিতে পারবেন। মনে রাখবেন, অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়া শুরু করলে অনায়াসেই বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ হবেন। আর প্রলিমিনারির পরেই আসে বিসিএস লিখিত পরীক্ষা। বিসিএস লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন যদি আপনি প্রথম থেকেই ভালভাবে প্রস্তুতি সম্পন্ন করেন। আসুন শুরু করা যাক।

 

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি কিভাবে নেওয়া যায়
অনার্স থেকে বিসিএস প্রস্তুতি কিভাবে নেওয়া যায়

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি কিভাবে নিবেন? 

অনার্সে পড়াশুনার পাশাপাশি অনার্স থেকেই বিসিএস প্রস্তুতি নেওয়া শুরু করার বিকল্প কিছু নেই। যদি কেউ অনার্স থেকে প্রস্তুতি নেওয়া শুরু করে তাহলে সে সফলকাম হবেই ইনশাআল্লাহ।

আরো পড়ুনঃ বিসিএস ক্যাডার চয়েস লিস্ট | সেরা টেকনিকে ক্যাডার চয়েস

বিসিএস ক্যাডার চয়েস লিস্ট সেরা টেকনিকে ক্যাডার চয়েস
বিসিএস ক্যাডার চয়েস লিস্ট সেরা টেকনিকে ক্যাডার চয়েস

লক্ষ্য স্থির করুনঃ

আপনি যদি লক্ষ্য স্থির না করতে পারেন তাহলে আপনার কাঙ্ক্ষিত ফল কখনোই পাবেন না। বিসিএস পরীক্ষার প্রস্তুতির সময় নিজের জন্য বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। তাই আপনি বিসিএস পরীক্ষা দিয়ে কি হতে চান? আপনি কি একজন সরকারি কর্মকর্তা, একজন কূটনীতিক বা পুলিশ অফিসার হতে চান? এই বিষয়গুলি যদি আপনার মাথায় একবার ঢুকে যায় তাহলে আপনি আপনার পড়াশোনায় মনোযোগ দিতে পারবেন। আপনি যদি আপনার দৃষ্টিভঙ্গি অন্য দিকে চালিত করেন, তাহলে আপনি নিরুৎসাহিত হয়ে হাল ছেড়ে দিবেন। খুব বেশি বড় লক্ষ স্থির না করে ছোট, অর্জনযোগ্য লক্ষ্য নির্ধারণ করে শুরু করুন আপনার বিসিএস প্রস্তুতি।

স্ট্যাডি প্ল্যান তৈরি করুন:

একটি স্ট্যাডি প্ল্যান তৈরি করা থাকলে যেকোন বিষয়ে অগ্রিম জানাশুনা থাকে। এই পরিকল্পনায় সিলেবাসের প্রতিটি বিভাগ সম্পূর্ণ করার জন্য একটি টাইমলাইন সেট করা থাকবে। সেইসাথে আপনি যে স্টাডি ম্যাটেরিয়াল ব্যবহার করবেন তার একটি তালিকা তৈরি করে নিন। আপনি প্রতি সপ্তাহে অধ্যয়নের জন্য কতটা সময় রাখতে পারবেন? আপনার কাছে কতটা সময় আছে তা জানলে, আপনি একটি অধ্যয়নের সময়সূচী তৈরি করা শুরু করতে পারেন। অধ্যয়ন বিষয়ে সময় অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনারা যদি বিসিএস পরীক্ষা সম্পর্কে জানতে চান তাহলে নিম্নের পোস্টগুলি ফলো করতে পারেন।

একজন ভাল অধ্যয়ন অংশীদার খুঁজে নিন:

একজন বন্ধু বা সহপাঠির সাথে অধ্যয়ন করলে আপনাকে অনুপ্রাণিত এবং পড়ার ট্র্যাকে থাকতে সাহায্য করবে। আপনি একে অপরকে বিসিএস সংক্রান্ত প্রশ্ন করতে পারেন এবং একে অপরকে কঠিন প্রশ্নগুলো বিশ্লেষণের মাধ্যমে একে অপরকে সাহায্য করতে পারেন। একজন বন্ধু বা সহপাঠীর সাথে অধ্যয়ন করা হলে একে অপরকে বিসিএস সংক্রান্ত বিষয়ে অনুপ্রাণিত এবং দায়বদ্ধ থাকার একটি দুর্দান্ত উপায় হবে। আপনি একে অপরকে বিসিএস সংক্রান্ত প্রশ্ন, কঠিন ধারণা নিয়ে আলোচনা এবং বিসিএস অধ্যয়নের উপকরণ একে অপরের সাথে শেয়ার করতে পারেন।

আরো দেখুনঃ কিভাবে ৪৬ তম বিসিএস ক্যাডার চয়েস করবেন | সুবিধা ও অসুবিধা

কিভাবে ৪৬ তম বিসিএস ক্যাডার চয়েস করবেন সুবিধা ও অসুবিধা
কিভাবে ৪৬ তম বিসিএস ক্যাডার চয়েস করবেন সুবিধা ও অসুবিধা

বিসিএসের উপর বেশি বেশি পরীক্ষা দিন:

বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সর্বোত্তম উপায় হল বিসিএস অনুশীলনসহ সেই অনুশীলনের উপর পরীক্ষা দেওয়া। বারবার অনুশীলন এবং পরীক্ষা আপনাকে বিসিএস পরীক্ষার ফরম্যাট এবং জিজ্ঞাসা করা প্রশ্নের ধরণ বুঝতে সাহায্য করবে। পরীক্ষায় অংশগ্রহণ করলে আপনার অগ্রগতি মূল্যায়ন করার এবং যেসব বিষয়ে আরো অনুশীলনের প্রয়োজন হবে এমন ক্ষেত্রগুলি সনাক্ত করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। অনলাইনে অনেক বিনামূল্যের অনুশীলন বা পরীক্ষা দেওয়া যায়  অথবা আপনি একটি বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিয়ে বই কিনতে পারেন।

আশা হারাবেন না:

বিসিএস পরীক্ষা একটি চ্যালেঞ্জিং পরীক্ষা। তবে আপনি যদি কঠোর পরিশ্রম করতে পারেন তবে বিসিএসব পরীক্ষায় পাস করে ক্যাডার হওয়া অসম্ভব কিছু নয়। আপনি যদি আপনার প্রথম প্রচেষ্টায় ভাল না করেন তবে হাল ছেড়ে দেবেন না। শুধু অধ্যয়ন এবং অনুশীলন চালিয়ে যান, এবং আপনি অবশেষে সফল হবেন। তাই অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়ার জন্য কোনো কিছুতেই আশা ছেড়ে দেবেন না। 

বিসিএস প্রস্তুতি গ্রুপ বা ফোরামে যোগ দিন:

যারা বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের সাথে যোগাযোগ করার জন্য বিসিএস প্রস্তুতি গ্রুপ বা ফোরামে যোগ দিন। যারা বিসিএস প্রস্তুতি নিচ্ছেন তাদের সাথে আপনি বিসিএস প্রস্তুতির গ্রুপে  বিসিএস অধ্যয়নের টিপস শেয়ার, প্রশ্ন জিজ্ঞাসা এবং অন্যদের কাছ থেকে সমস্যার সমাধান পেতে পারেন। 

এই পোস্ট আপনার জন্যঃ অভিনব পদ্ধতিতে দরখাস্ত লেখার নিয়ম | এক ফরম্যাটই যথেষ্ট

অভিনব পদ্ধতিতে দরখাস্ত লেখার নিয়ম এক ফরম্যাটই যথেষ্ট
অভিনব পদ্ধতিতে দরখাস্ত লেখার নিয়ম এক ফরম্যাটই যথেষ্ট

বিসিএস পরীক্ষা সম্পর্কে বই পড়ুন:

বাজারে প্রচলিত বিশেষ পরীক্ষা সম্পর্কে যতগুলো বই আছে সব কিনে ফেলুন আমি পরবর্তী পোস্টে বিসিএসের যত বই লাগবে সবগুলো নিয়ে পোস্ট করব। বিসিএস প্রস্তুতির জন্য আপনাকে সর্বপ্রথম একটি কাজ করতে হবে তা হলো নির্ভরযোগ্য একটি প্রকাশনার বই কিনতে হবে। অনার্স থেকে বিসিএস প্রস্তুতির জন্য বাজারে প্রচলিত প্রফেসরস, ওরাকলসহ অন্যান্য বিশ্বস্ত কোম্পানী রয়েছে তাদের বই আপনাকে সংগ্রহ করতে হবে। ইহা আপনাকে পরীক্ষার প্রশ্নবন্টন, জিজ্ঞাসা করা প্রশ্নগুলির ধরন এবং আপনাকে সফল হতে সাহায্য করবে। 

বিসিএস প্রস্তুতি ক্লাসে যোগ দিন:

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়ার জন্য বাংলাদেশে প্রচলিত অনেক অনেক বিসিএস কোচিং সেন্টার রয়েছে আপনি যোগ দিয়ে কে ঝালাই করে নিতে পারেন। শুধু কোচিং সেন্টার এর উপর ডিপেন্ড করবেন না, নিজেকে ভালোভাবে প্রস্তুত করার জন্য কোচিং সেন্টারে বিকল্প নেই। তবে ইহা মনে রাখতে হবে যে কোচিং সেন্টার গুলো শুধু আপনাকে দিক নির্দেশনা দিবে এবং আপনাকে ক্যাডার হতে সাহায্য করবে। এমন ভাবে সাহায্য করবে যেটা আপনাকে বিসিএস ক্যাডার হতে অনেকাংশেই হেল্প করবে।

সময়কে কাজে লাগান:

কথায় আছে, সময়ের এক ফোড়, অসময়ের দশ ফোড়। সময় চলে গেলে সাধন হবেনা। তাই আপনার সময়কে বুদ্ধিমানের সাথে কাজে লাগান। বিসিএস পরীক্ষা একটি দীর্ঘ এবং চ্যালেঞ্জিং পরীক্ষা, তাই আপনার সময়কে বুদ্ধিমানের সাথে কাজে লাগানো অনেক গুরুত্বপূর্ণ। সময়মত সকল প্রশ্নের উত্তর দেওয়ার অভ্যাস করুন যাতে আপনি পরীক্ষার চাপে অভ্যস্ত হতে পারেন। সময়কে এমনভাবে কাজে লাগাবেন যাতে আপনাকে বেঁধে দেওয়া সময়ের মধ্যেই সকল প্রশ্নের উত্তর দিতে পারেন। তাই  অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়ার জন্য সময়কে কাজে লাগানো খুবই গুরুত্বপূর্ণ। 

ইতিবাচক থাকুন:

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি শুরু করার জন্য নিজেকে সবসময় ইতিবাচক ভাবা শুরু করুন। কারণ একজন বিসিএস ক্যাডারের মন মানসিকতা কখনোই নেগেটিভ ধারণা দিয়ে পূর্ণ থাকতে পারেনা। মনে রাখবেন বিসিএস পরীক্ষা একটি কঠিন চ্যালেঞ্জ সম্পন্ন পরীক্ষা। তবে নিজেকে সবসময় ইতিবাচক ভাবা এবং অনুপ্রাণিত থাকা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন কেন আপনি পরীক্ষা দিতে চান এবং আপনার লক্ষ্যগুলিতে প্রতিনিয়ত ফোকাস করুন।

কিভাবে কোচিং ছাড়া বিসিএসের প্রস্তুতি নিবেন?

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়ার জন্য কিভাবে কোচিং ছাড়া প্রস্তুতি নিবেন সে ব্যাপারে এখানে আলোচনা করব। কোচিং ছাড়া বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিঃসন্দেহে সঠিক এবং সম্ভব। কোচিং ছাড়া বিসিএস পরীক্ষার জন্য স্বাধীনভাবে প্রস্তুতি নিতে আমি আপনাকে এখানে কিছু টিপস শেয়ার করেছি। আশা করি টিপ্সগুলি কাজে লাগাতে পারলে বিসিএস ক্যাডার হবেন নিঃসন্দেহে। 

পরীক্ষার কাঠামো বুঝুন:

বিসিএসের বিষয়, নম্বর বন্টন এবং প্রতিটি বিষয়ের পাঠ্যক্রমসহ বিসিএসের প্যাটার্নের সাথে নিজেকে আপডেট রাখুন সবসময়। ইহা আপনাকে আপনার প্রস্তুতির সময় কোন বিষয়ে ফোকাস করতে হবে সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দেবে। তাই কোচিং ছাড়া অনার্স থেকে বিসিএস প্রস্তুতি শুরু করার জন্য বিসিএস পরীক্ষার কাঠামো বুঝা অনেক গুরুত্বপূর্ণ। 

মিস করবেন নাঃ

ভাল মানের বই সংগ্রহ করুন:

কোচিং ছাড়া বিসিএস প্রস্তুতি এবং অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নিতে হলে প্রস্তুতির শুরু থেকেই ভাল মানের বই সংগ্রহ করতে হবে। তাই বিসিএস সংক্রান্ত পাঠ্যবই, আগের বছরের প্রশ্নপত্র এবং প্রতিটি বিষয়ের জন্য রেফারেন্স বই সংগ্রহে রাখুন। আপনি স্থানীয় বইয়ের দোকান বা অনলাইন প্ল্যাটফর্মগুলিতে বিসিএসের জন্য নির্দিষ্ট বই সংগ্রহ করুন। কোচিং ছাড়া বিসিএস প্রস্তুতি নিতে হলে ভাল মানের বই সংগ্রহ করতেই হবে আপনাকে। বাজার থেকে ভালমানের কোম্পানি দেখে বই সংগ্রহ করুন। 

আপনার সময়সূচীর সাথে মিল রেখে আপনাকে নিয়মতান্ত্রিকভাবে সমস্ত বিষয় কভার করতে হবে। প্রতিটি বিষয়ের গুরুত্ব এবং আপনার দক্ষতার উপর ভিত্তি করে সময় বরাদ্দ করুন। আপনার অগ্রগতি ট্র্যাক করুন এবং মাইলফলক সেট নিশ্চিত করুন।

সিলেবাসে ফোকাস করুন:

মনে রাখবেন কোচিং ছাড়া বিসিএস প্রস্তুতির জন্য প্রতিটি বিষয়ের সিলেবাস বুঝুন এবং ইহাকে ছোট ছোট বিষয়গুলিতে বিভক্ত করুন। মূল বিষয়গুলি কভার করা শুরু করুন এবং ধীরে ধীরে আরও বিস্তারিত বুঝে অন্য বিষয়গুলিকে অগ্রাধিকার দিন।

কৌশলগতভাবে অধ্যয়ন করুন:

নিজেকে বিসিএস ক্যাডারের সম পর্যায়ে পৌঁছাতে হলে কৌশলগতভাবে অধ্যয়ন করার বিকল্প নেই। কার্যকর অধ্যয়নের পাশাপাশি কৌশলগুলি গ্রহণ করুন যেমন অনবরত লেখা ও পড়া, নোট নেওয়া এবং সিলেবাসকে সংক্ষিপ্তকরণ ভাবে সাজিয়ে নেওয়া। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি হাইলাইট করুন, সংক্ষিপ্ত নোট তৈরি করুন এবং বুঝার জন্য সাহায্য করার জন্য ডায়াগ্রাম তৈরি করুন। সংখ্যাগত সমস্যা সমাধানের অনুশীলন করুন 

পূর্ববর্তী বছরের প্রশ্নগুলি সমাধান করুন:

অনার্স থেকে বিসিএস প্রস্তুতির জন্য পূর্ববর্তী বছরের প্রশ্নগুলি সমাধান করুন। বিগত বছরের বিসিএস পরীক্ষার প্যাটার্ন সম্পর্কে ধারণা পেতে এবং সময় সম্পর্কে ধারনা পেতে যতটা সম্ভব আগের বছরের প্রশ্নগুলি সমাধান করুন। আপনার কর্মক্ষমতা বিশ্লেষণ করুন, দুর্বলতার ক্ষেত্রগুলি চিহ্নিত করুন এবং সেগুলি সমাধান করার জন্য কাজ করুন।

মৌখিক টেস্ট দিন:

বিসিএস পড়াশুনার পাশাপাশি আপনার বন্ধুদের সাথে বাংলায় বা ইংলিশে ফ্রি স্পিকিং করুন। একবার আপনি সিলেবাসটি কভার করার পরে আপনার প্রস্তুতি মূল্যায়ন করতে নিয়মিত মৌখিক পরীক্ষা দিন। আপনার পারফরম্যান্স বিশ্লেষণ করুন, উত্তরগুলি পর্যালোচনা করুন এবং আরো উন্নতির প্রয়োজন হলে এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করুন। ইহা আপনাকে আত্মবিশ্বাস অর্জন করতে এবং পরীক্ষা সংক্রান্ত চাপ কমাতে সাহায্য করবে। তাই অনার্স থেকে বিসিএস প্রস্তুতি এবং কোচিং ছাড়া বিসিএসের প্রস্তুতি নেওয়ার জন্য নিয়মিত মৌখিক পরীক্ষা দিন। 

কারেন্ট অ্যাফেয়ার্সের সাথে আপডেট থাকুন:

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি এবং কোচিং ছাড়া বিসিএসের প্রস্তুতি নেওয়ার জন্য প্রতি মাসে প্রকাশিত কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড, কারেন্ট নিউজের সাথে আপডেট থাকুন। জাতীয় এবং আন্তর্জাতিক সাম্প্রতিক ঘটনার সাথে আপডেট থাকুন। কারণ বর্তমান ঘটনা সম্পর্কিত প্রশ্নগুলি প্রায়শই বিসিএস পরীক্ষায় আসা দেখা যায়। প্রতিদিন খবরের কাগজ পড়ুন, খবরের ওয়েবসাইট ভিজিট করুন, এবং বাংলাদেশ এবং আন্তর্জাতিক ঘটনার সাথে অবগত থাকার জন্য সংবাদ বিশ্লেষণ দেখুন। এক্ষেত্রে নিয়মিত টেলিভিশনের সংবাদ দেখতে পারেন। 

মনে রাখবেন, স্ব-অধ্যয়নের জন্য শৃঙ্খলা এবং উত্সর্গের প্রয়োজন হয়। যদিও কোচিং কাঠামোগত দিকনির্দেশনা প্রদান করতে পারে, এটি সাফল্যের পূর্বশর্ত নয়। সঠিক পরিকল্পনা, কার্যকর অধ্যয়ন কৌশল এবং ধারাবাহিক প্রচেষ্টার মাধ্যমে, আপনি স্বাধীনভাবে কোচিং ছাড়া বিসিএসের প্রস্তুতি নিতে পারেন এবং আপনার সাফল্যের সম্ভাবনা বাড়াতে পারেন।

সেরা কয়েকটি বিসিএস প্রস্তুতি ওয়েবসাইটঃ 

অনার্স থেকে বিসিএস প্রস্তুতি এবং কোচিং ছাড়া বিসিএসের প্রস্তুতি নেওয়ার জন্য বাংলাদেশের সেরা কয়েকটি বিসিএস প্রস্তুতি ওয়েবসাইট নিয়ে এখন আলোচনা করব। বাংলাদেশে বিসিএস প্রস্তুতির জন্য অনেক ওয়েবসাইট পাওয়া গেলেও এখানে ১০টি জনপ্রিয় এবং ব্যাপকভাবে স্বীকৃত কয়েকটি ওয়েবসাইট আপনাকে বিসিএস ক্যাডার হতে অনেক সাহায্য করবে। 

  • বিসিএস কনফিডেন্স (www.bcs-confidence.com): এই ওয়েবসাইটটি বিষয়ভিত্তিক নোট, মডেল টেস্ট এবং বিগত বছরের প্রশ্নপত্র সহ ব্যাপক অধ্যয়ন সামগ্রী সরবরাহ করে। ইহা পরীক্ষার কৌশল এবং বিসিএস প্রস্তুতির বিষয়েও নির্দেশিকা প্রদান করে।
  • বিসিএস মডেল টেস্ট (www.bcsmodeltest.com): বিসিএস মডেল টেস্ট প্রিলিমিনারি এবং লিখিত উভয় পরীক্ষা সহ মডেল টেস্টের একটি বড় সংগ্রহ রয়েছে এদের। এটি বিভিন্ন বিষয় কভার করে এবং ব্যবহারকারীদের তাদের কর্মক্ষমতা অনুশীলন এবং মূল্যায়ন করার অনুমতি দেয়।
  • বিসিএস গুরু (www.bcsguru.com): বিসিএস গুরু হল একটি জনপ্রিয় ওয়েবসাইট যা বিসিএস পরীক্ষার সব পর্যায়ের জন্য নোট, নিবন্ধ এবং মডেল টেস্ট সহ অধ্যয়নের উপকরণ সরবরাহ করে। এটি একটি ফোরামও অফার করে যেখানে ব্যবহারকারীরা তাদের প্রশ্ন নিয়ে আলোচনা করতে পারে এবং বিশেষজ্ঞদের কাছ থেকে নির্দেশনা চাইতে পারে।
  • বিসিএস বাংলা (www.bcsbangla.com): এই ওয়েবসাইটটি বাংলা ভাষা ও সাহিত্যের উপর বিশেষভাবে ফোকাস করে, যা বিসিএস পরীক্ষার একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি বিস্তৃত নোট, মডেল পরীক্ষা, এবং পূর্ববর্তী বছরের প্রশ্নের বিশ্লেষণ প্রদান করে যাতে এই বিষয়ে আগ্রহীদের পারদর্শী হতে সহায়তা করে।
  • বিসিএস প্রস্তুতি (www.bcspreparation.com): বিসিএস প্রস্তুতি একটি ব্যাপক ওয়েবসাইট যা সাধারণ জ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স এবং বিশেষায়িত বিষয় সহ সমস্ত বিসিএস বিষয়ের জন্য অধ্যয়নের উপকরণ সরবরাহ করে। এটি সাক্ষাত্কারের প্রস্তুতি এবং ব্যক্তিত্ব বিকাশের নির্দেশিকাও প্রদান করে।
  • বিসিএস সাজেশন (www.bcssuggestion.com): বিসিএস সাজেশনে বিসিএস পরীক্ষার জন্য বিষয়ভিত্তিক পরামর্শ এবং মডেল টেস্ট দেওয়া হয়। এটি উত্তরের বিস্তারিত ব্যাখ্যা প্রদান করে এবং পরীক্ষার ধরণ এবং প্রবণতা সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে।
  • বিসিএস বিচিত্রা (www.bcsbichitra.com): বিসিএস বিচিত্রা হল বিসিএস প্রস্তুতির জন্য নিবেদিত একটি ওয়েবসাইট এবং সমস্ত বিষয়ের জন্য অধ্যয়ন সামগ্রী, মডেল পরীক্ষা এবং সংস্থান সরবরাহ করে। এটি পরীক্ষার Viva Voce পর্যায়ে নির্দেশিকা প্রদান করে।
  • বিসিএস গাইড (www.bcsguide.com): বিসিএস গাইড বিসিএস পরীক্ষার সমস্ত পর্যায়ে নোট, মডেল টেস্ট এবং পূর্ববর্তী বছরের প্রশ্নপত্র সহ বিস্তৃত অধ্যয়নের উপকরণ সরবরাহ করে। এটি সাক্ষাত্কারের প্রস্তুতি এবং ক্যারিয়ার কাউন্সেলিং সম্পর্কে নির্দেশিকাও সরবরাহ করে।
  • বিসিএস পরীক্ষার প্রস্তুতি (www.bcsexampreparation.com): এই ওয়েবসাইটটি বিষয়ভিত্তিক অধ্যয়ন সামগ্রী, মডেল টেস্ট এবং বিসিএস প্রস্তুতির জন্য টিপস প্রদান করে। এটি সময় ব্যবস্থাপনা এবং পরীক্ষার কৌশল সম্পর্কে নির্দেশিকা প্রদান করে।
  • বিসিএস হেল্প (www.bcsexam.net): বিসিএস হেল্প সমস্ত বিসিএস বিষয়ের জন্য অধ্যয়ন সামগ্রী, মডেল টেস্ট এবং সংস্থান সরবরাহ করে। এটি সিলেবাস কভারেজ, পরীক্ষার কৌশল এবং সাক্ষাত্কারের প্রস্তুতির বিষয়ে নির্দেশিকা প্রদান করে।

কিভেবে কমার্স থেকে বিসিএস প্রস্তুতি নিবেন?

এতক্ষণ আপনারা কিভাবে অনার্স থেকে বিসিএস প্রস্তুতি এবং কোচিং ছাড়া বিসিএস প্রস্তুতি নেওয়া যায় তা সম্পর্কে বিস্তারিত জানলেন। যদিও অনার্সে কমার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়া খুব কঠিন তবে কমার্স ব্যাকগ্রাউন্ড থেকে বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য একটি মনোযোগী দৃষ্টিভঙ্গি এবং প্রাসঙ্গিক বিষয়গুলির পুঙ্খানুপুঙ্খ বুঝাসহ নিয়মিত পড়ার গুরুত্ব অপরিসীম। আপনার যদি কমার্স ব্যাকগ্রাউন্ড থাকে তবে আপনাকে বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুত করতে সহায়তা করার জন্য উপরের দিক নির্দেশনার সাথে এখানে কিছু নিয়মকানুন শেয়ার করলাম। 

  • অর্থনীতি, অ্যাকাউন্টিং এবং ফিনান্সের মতো মূল বাণিজ্য বিষয়গুলিতে ফোকাস করুন।
  • এই বিষয়গুলির সাথে সম্পর্কিত মৌলিক ধারণা, তত্ত্ব এবং নীতিগুলি বুঝুন।
  • আপনার সমস্যা সমাধানের দক্ষতা বাড়াতে সংখ্যাসূচক সমস্যা অনুশীলন করুন।
  • বাণিজ্য ক্ষেত্রে সর্বশেষ উন্নয়নের সাথে আপডেট থাকুন।
  • ব্যবসায়িক পত্রিকা পড়ুন, স্বনামধন্য আর্থিক ওয়েবসাইটগুলি অনুসরণ করুন।
  • ব্যবসা এবং অর্থের বর্তমান প্রবণতাগুলি অধ্যয়ন করুন। এটি আপনাকে বর্তমান বাণিজ্য বিষয়ক প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে।

শেষকথা:

পরিশেষে বলা যায় যে এতক্ষণে আপনারা কিভেবে কমার্স থেকে বিসিএস প্রস্তুতি নিবেন, সেরা কয়েকটি বিসিএস প্রস্তুতি ওয়েবসাইট, কিভাবে কোচিং ছাড়া বিসিএসের প্রস্তুতি নিবেন,  কিভাবে অনার্স থেকে বিসিএস প্রস্তুতি নেওয়া যায় সম্পর্কে বিস্তারিত আলোচনা পড়লেন। যদি পোস্টটি ভাল লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না। 

Visited 115 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page