সিমের নাম্বার দেখার নিয়ম 2024 | আপডেটেড নতুন নিয়ম

সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড অনেকেই জানতে চান কারণ প্রায় সবার কাছেই গ্রামীনফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল, টেলিটক, স্কিটো সিম আছে। তাই সবাই সিমের নাম্বার দেখতে চান। আবার আমাদের প্রত্যেকের কাছেই একটি করে স্মার্টফোন আছে। স্মার্টফোন আসার পর থেকে আমরা অনেক কাজই সহজেই করতে পারছি। আমরা জানি যে, কল দেয়ার জন্য আমাদের স্মার্টফোনে সিম কার্ড ব্যবহার করতে হয়।

আমাদের দেশে রয়েছে প্রায় কয়েকটি মোবাইল অপারেটর কোম্পানি। যেগুলোর নাম্বার এবং ইউএসএসডি কোড সম্পূর্ণ ভিন্ন। তাই প্রতিটি সিমের নাম্বার দেখার কোড ভিন্ন হয়ে থাকে। আর আমরা যদি আমাদের সিমের নাম্বার জানতে চাই, তাহলে আমাদের নির্দিষ্ট কোড ডায়াল করতে হয়। তাই আপনাদের কথা বিবেচনা করব আমি আপনাদের সাথে বাংলাদেশের সকল সিমের নাম্বার দেখার নিয়ম ২০২৪ শেয়ার করবো। যেনো অতি সহজেই আপনি যেকোনো সিমের নাম্বার দেখতে পারেন।

সিমের নাম্বার দেখার নিয়ম 2024 | আপডেটেড নতুন নিয়ম
সিমের নাম্বার দেখার নিয়ম 2024 | আপডেটেড নতুন নিয়ম

সিমের নাম্বার দেখার নিয়ম জানতে হবে কেন?

সব সিমের নাম্বার দেখার নিয়ম সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড আলাদা হয়ে থাকে। আমাদের অনেকের হাতেই স্মার্টফোন আছে। আমরা চাইলে প্রতিটি সিমের কোড ডায়াল করে সিমের নম্বর চেক করতে পারি। কিংবা আমাদের প্রতিটি সিমের জন্য আলাদা অ্যাপ পাওয়া যায় যেখানে আমরা সিমের নাম্বার দেখার পাশাপাশি অনেক কাজ করতে পারি।

আরো পড়ুন: অনলাইনে ইনকাম ২০২৪ এ আয় করার সেরা কয়েকটি উপায়

যেমন : ইন্টারনেট অফার কেনা, মিনিট কেনা, ব্যান্ডেল প্যাক কেনা, এসএমএস প্যাক কেনা ইত্যাদি। কিন্তু যাদের হাতে ফিচার ফোন অর্থাৎ বাটন ফোন আছে, তারা শুধুমাত্র কোড ডায়াল করেই সিমের নাম্বার জানতে পারে। তাই আমাদের যেসব সিম আছে সেগুলোর সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড জানা থাকতে হবে। আপনি যদি আপনার সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড না জানেন তবে পুরো পোস্টটি পড়ুন। এখানে আপনি বাংলালিংক, গ্রামীণফোন বা জিপি,রবি, এয়ারটেল, টেলিটক এবং স্কিটো সিমের নাম্বার দেখার কোড পেয়ে যাবেন।

আমাদের অনেকেরই কয়েকটি সিম কার্ড আছে। সবগুলো সিমের নাম্বার মুখস্ত রাখা সবার পক্ষে সম্ভব হয় না। তাই প্রয়োজন হয় সকল সিমের নাম্বার দেখার কোড।

সিমের নাম্বার দেখার নিয়ম

নিচে আমি সিম অনুযায়ী সব সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড তুলে ধরছি। চলুন দেখা যাক সকল সিমের নাম্বার দেখার কোড পোস্টটিতে কি কি থাকছে আপনার জন্য।

বাংলালিংক সিমের নাম্বার দেখার নিয়ম

বর্তমানে যেসব মোবাইল অপারেটর কোম্পানি আছে বাংলাদেশে, তাদের মধ্যে বাংলালিংক অন্যতম। বাংলালিংক তাদের গ্রাহকদের জন্য অনেক নতুন নতুন এবং সাশ্রয়ী অফার দিয়ে থাকে। যেমন এমবি অফার, মিনিট অফার , এসএমএস অফার ইত্যাদি। তাই অনেকেই এসব সুবিধা ভোগ করার জন্য বাংলালিংক সিম ব্যবহার করে।

আরো জানুন: [নতুন নিয়ম] কিভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন 2024

আপনি যদি বাংলালিংক সিম ব্যবহার করে থাকেন এবং আপনার সিমের নাম্বার না জেনে থাকেন বা ভুলে যান, তাহলে আমি আপনাকে একটি বাংলালিংক সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড দিচ্ছি, যা ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করার পর আপনার বাংলালিংক নাম্বার পেয়ে যাবেন। 

আপনার বাংলালিংক সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড হলো *511#. আপনার বাটন ফোন হোক, কিংবা স্মার্টফোন হোক, আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে এই কোডটি ডায়াল করলে পপআপ আকারে আপনার বাংলালিংক সিমের নাম্বার টি পেয়ে যাবেন। আশা করি বুঝতে পেরেছেন।

গ্রামীণফোন সিমের নাম্বার দেখার নিয়ম

বাংলাদেশে যতগুলো মোবাইল অপারেটর কোম্পানি রয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বড় মোবাইল অপারেটর কোম্পানি হলো গ্রামীণফোন। গ্রামীণফোন অনেকদিন যাবত বাংলাদেশে ব্যবসা করে আসছে।আপনি হয়তো ইতোমধ্যে লক্ষ করেছেন জিপিতে অনেক ইন্টারনেট অফার, মিনিট অফার এবং এসএমএস অফার দিচ্ছে। আপনি যদি একজন জিপি সিম ব্যবহারকারী হয়ে থাকেন অথবা নাম্বার ভুলে যান তাহলে নিশ্চয়ই গ্রামীনফোন বা জিপি সিমের নাম্বার দেখার নিয়ম জানতে আগ্রহী।

গ্রামীণফোন সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড হলো *2# । আপনি এই কোডটি আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে টাইপ করে ডায়াল করলে পপআপ আকারে আপনার জিপি সিমের নাম্বার পেয়ে যাবেন। এভাবে আপনি গ্রামীন সিমের নাম্বার দেখার কোড ব্যবহার করে নাম্বার দেখতে পাবেন। 

আরো পড়ুন: {আপডেটেড} জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম 2024

রবি সিমের নাম্বার দেখার নিয়ম

রবি সিমও বাংলাদেশের জনপ্রিয় মোবাইল অপারেটর কোম্পানির মধ্যে অন্যতম। অনেকেই রবি সিম ব্যবহার করে ইন্টারনেট অফার, মিনিট অফার এবং এসএমএস অফারের কারণে। বিশেষ করে ২০০০ এসএমএস ২০ টাকায় রবি প্রথম দিয়েছিলো। এমন এসএমএস অফার কোনো মোবাইল অপারেটর কোম্পানি দিতে পারেনি। এছাড়াও অনেক সাশ্রয়ী দামে রবিতে ইন্টারনেট অফার পাওয়া যায়।

আপনি যদি একজন রবি গ্রাহক হয়ে থাকেন, নিশ্চয়ই রবি সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড জানতে চান। কারণ, অনেক সময় আমরা আমাদের সিমের নাম্বার ভুলে যাই বা জানি না। তখন আমাদের রবি সিমের নাম্বার চেক করার কোডের প্রয়োজন হয়।

রবি সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড হলো *2# । এই কোডটি আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করে কল দিলেই সাথে সাথে পপআপ আকারে রবি সিমের নাম্বার পেয়ে যাবেন।

আরো পড়ুন: {নতুন ঘোষণা} নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024

এয়ারটেল সিমের নাম্বার দেখার নিয়ম

আমরা অনেকেই জানি এয়ারটেল সিমে সবথেকে কম দামে অনেক ভালো ইন্টারনেট অফার পাওয়া যায়। আপনি হয়তো জেনে থাকবেন যে, এয়ারটেল এবং রবি আজিয়াটা লিমিটেড একসাথে চুক্তিবদ্ধ হয়ে বাংলাদেশে ব্যবসা করছে। এয়ারটেল সিমে অনেক কম দামে মিনিট অফার, এমবি অফার, এসএমএস অফার পাওয়া যায়। আপনি যদি এয়ারটেল সিমের নাম্বার না জানেন তাহলে আপনাকে এয়ারটেল সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড বলে দিচ্ছি। এটি ডায়াল করে আপনার এয়ারটেল সিমের নাম্বার জানতে পারবেন।

এয়ারটেল সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড হলো *2# । এই কোডটি আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করে কল দিলে আপনার এয়ারটেল সিমের নাম্বার পেয়ে যাবেন।

টেলিটক সিমের নাম্বার দেখার নিয়ম

টেলিটক হলো আমাদের দেশের নিজস্ব বা সরকারি মালিকানাধীন কোম্পানি। টেলিটক সরকারের অধীনে থাকা বাংলাদেশের বর্তমান একমাত্র একটি মোবাইল অপারেটর কোম্পানি। দেশী কোম্পানি হওয়ার কারণে অনেক অফার সাশ্রয়ী দামে পাওয়া যায়। আপনি যদি একজন টেলিটক সিমের গ্রাহক হয়ে থাকেন, তবে অবশ্যই লক্ষ করেছেন টেলিটকে অনেক কম দামে ইন্টারনেট অফার পাওয়া যায়। যেমন টেলিটক ১৭ টাকায় ২ জিবি। এছাড়া আরো অনেক অফার রয়েছে।

আপনি যদি আপনার টেলিটক সিমের নাম্বার জানতে চান ভুলে যান তবে আপনাকে টেলিটক সিমের নাম্বার দেখার কোড জানতে হবে।

টেলিটক সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড হলো *551# । এই কোডটি আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করলে আপনার টেলিটক সিমের নাম্বার পেয়ে যাবেন। 

Skitto সিমের নাম্বার দেখার নিয়ম

আপনি কি Skitto সিম সম্পর্কে অবগত আছেন? নাকি আপনার কাছে নামটি নতুন মনে হচ্ছে? Skitto হলো গ্রামীণফোন এর আলাদা আরেকটি সিম।যা শুধু ইন্টারনেট অফার এর জন্য পরিচিত। অর্থাৎ, Skitto সিমে আপনি সবথেকে সেরা ইন্টারনেট অফার পাবেন।এছাড়াও এই সিমের ইন্টারনেট স্পীড দুর্দান্ত। আপনি যদি একজন Skitto সিম ব্যবহারকারী হোন, তবে আপনাকে মাঝে মাঝে নাম্বারে টাকা রিচার্জ করতে হয়।আর নাম্বার জানা না থাকলে তো নাম্বারে টাকা রিচার্জ করা সম্ভব না।

তাই আপনি যদি Skitto সিমের নাম্বার দেখার কোড না জানেন, তাহলে আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। Skitto সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড হলো *2# এই কোডটি ডায়াল করে আপনার skitto সিমের নাম্বার চেক করতে পারবেন।

উপসংহার

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, প্রতিটি সিমের নাম্বার দেখার কোড অনেক সহজ৷ শুধু নির্দিষ্ট একটা নাম্বার ডায়াল করলেই আপনার মোবাইলের নাম্বার জানতে পারছেন। তাই আমি এই পোস্টে আমি বাংলাদেশের সকল সিমের নাম্বার দেখার নিয়ম বা কোড নিয়ে আলোচনা করেছি। আশা করছি পোস্টটি আপনার অনেক উপকারে আসবে। ধন্যবাদ

Visited 103 times, 3 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page