বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান [পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023]

আজ আমি আপনাদের উদ্দেশ্যে পরিবেশ বান্ধব যানবাহন নির্বাচন এর জন্য বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান আলোচনা করব। যেখানে আপনি বিজ্ঞান বই থেকে এ সমাধান পাবেন পূর্বের পোস্টে আমি ইংরেজি, বাংলা, সামাজিক বিজ্ঞান, তথ্য প্রযুক্তি ইত্যাদি বিষয়ের উপর বার্ষিক সামষ্টিক মূল্যায়ন সমাধান দিয়েছি। পোস্টগুলো মূল্যাবন ধারণা পাওয়ার জন্য পড়ে আসতে পারেন।
আমরা জানি যে, শিক্ষা মন্ত্রণালয় প্রতি বছর মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সকল বিষয়ের উপর মূল্যায়ন এসাইনমেন্ট এর উপর ভিত্তি করে তাদের যোগ্যতা নির্ধারণ করে থাকেন।
বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান [পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023]
বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান [পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023]

৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান [পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023]

পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান পেশ করা হলো।

ইসলাম ধর্ম মূল্যায়ন এসাইনমেন্ট সমাধান: (আজকের) ৭ম শ্রেণি ইসলাম ধর্ম মূল্যায়ন সমাধান (বার্ষিক সামষ্টিক) 2023

নিচে আপনাদের বাড়ির কাজটি একবার দেখে নেয়া যাক। লাল চিহ্নিত লেখা গুলোই মূলত তোমাদের বাড়ির কাজ।
• ধাপ ৩ (মূল্যায়ন উৎসবের দিন: ১২০ মিনিট)
  • তৃতীয় সেশনের শুরুর ২৫ মিনিট শিক্ষার্থীরা পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান এর জন্য তাদের সংগৃহীত তথ্য বিশ্লেষণ করবে। প্রতিটি দল সবচাইতে পরিবেশবান্ধব এবং তাদের এলাকার জন্য উপযোগী এমন একটি যানবাহন নির্বাচন করবে এবং তাদের মতামতের পক্ষে যুক্তি দাঁড় করাবে। এই নির্বাচনের সময় তারা পরিবেশের উপর বিভিন্ন যানবাহনের প্রভাব বিশ্লেষণ করবে, একইসাথে মানবস্বাস্থ্যের উপরে এদের প্রভাবও আলোচনা করবে।
  • পরবর্তী ৪৫ মিনিট তারা তাদের মতামত উপস্থাপনের জন্য পোস্টার বা মডেল তৈরি করবে এবং শ্রেণিকক্ষে প্রদর্শনের ব্যবস্থা করবে। সব দল তাদের দলের সদস্যদের এককভাবে করা পরিবেশবান্ধব যানবাহনের পরিকল্পনা এবং তার মধ্যে থেকে দলীয়ভাবে বাছাইকৃত একটি পরিকল্পনা উপস্থাপন করবে, এবং তাদের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেবে। শিক্ষক ঘুরে ঘুরে সব দলের কাজ দেখবেন এবং প্রশ্নোত্তরের মাধ্যমে তাদের আলোচনা শুনবেন।

আরো পড়ুন: ৭ম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বার্ষিক মূল্যায়ন সম্পুর্ণ সমাধান (১ম, ২য় ও ৩য় দিবস)

৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান আমার এলাকায় উপযোগী পরিবেশ বান্ধব যানবাহন নির্বাচন:

কিভাবে আমার এলাকায় উপযোগী পরিবেশ বান্ধব যানবাহন নির্বাচন করবেন এবং পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান আলোচনা করা হলো।

অটো রিক্সা, মোটর সাইকেল, প্রাইভেট কার, ট্রাক, বাসের মধ্যে সবচেয়ে পরিবেশবান্ধব এবং এলাকায় চলাচলের জন্য উপযোগী যানবাহন হলো অটো রিক্সা। কারণ এটি বিদ্যুৎ শক্তিতে চলে। এই জন্যে এই যানবাহনটি থেকে কোনো দূষক পদার্থ নির্গত হয়না ফলে বায়ুও দূষিত হয় না। এই যানবাহনটিতে শব্দ উৎপন্ন হয় না, হলেও খুব কম পরিমাণ শব্দ উৎপন্ন করে। এইজন্য অটো রিক্সা পরিবেশ বান্ধব গাড়ি।

পরিবেশের উপর বিভিন্ন যানবাহনের প্রভাব:

পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান এর জন্য পরিবেশের উপর যানবাহনের অনেক প্রভাব আছে।
 
যেমন, বিভিন্ন যানবাহন পরিবেশের উপর বিভিন্নভাবে প্রভাব ফেলে। যেমন: মোটর সাইকেল, প্রাইভেট কার, ট্রাক এবং বাস পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক। কারণ এগুলো চালাতে প্রয়োজন হয় ডিজেল এবং পেট্রোল, যা বায়ু দূষণের প্রধান কারণ। এগুলো থেকে নির্গত ধোঁয়া, কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং নাইট্রোজেন অক্সাইডের মতো ক্ষতিকর দূষক পদার্থ নির্গত হয়। তাছাড়া এসব যানবাহনের অধিকাংশ থেকে উচ্চ শব্দ উৎপন্ন হয় যা শব্দ দূষণের কারণ হয়ে দাঁড়ায়। গাড়ির ভাঙ্গা  যন্ত্রপাতি, নষ্ট টায়ার-টিউব, পোড়া মবিল যেখানে সেখানে ফেলে দেওয়া হয় যা থেকে পরিবেশের মাটি, পানিকে দূষিত করে।
অন্যদিকে অটো রিক্সা পরিবেশ বান্ধব যান। পরিবেশের জন্য ক্ষতিকর এমন কোনো উপাদান নির্গত করে না।

মানব স্বাস্থ্যের উপর প্রভাব:

পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান এর ক্ষত্রে শুধু যানবাহনের উপরেই থাকবেনা বরং মানব স্বাস্থ্যের উপরও কিছু প্রভাব পড়বে।
মোটর সাইকেল, প্রাইভেট কার, ট্রাক এবং বাস থেকে বের হওয়া ক্ষতিকারক দূষিত পদার্থ বায়ু, শব্দ, মাটি এবং পানিকে দূষিত করে। যা মানব স্বাস্থ্যের জন্য খুবই বিপদজনক। মানব শরীরের উপর যেরকম প্রভাব পড়বে:

বায়ু দূষণ:

বায়ু দূষণের ফলে হাঁপানি, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের ক্যানসার, ফুসফুসের ক্ষতি, সংক্রমণ, কাশি এবং শ্বাসকষ্টের মতো রোগ হতে পারে।

শব্দ দূষণ:

শব্দ দূষণের ফলে দুশ্চিন্তা, উগ্রতা, উচ্চ রক্তচাপ, টিন্নিটাস, শ্রবণশক্তি হ্রাস, ঘুমের ব্যাঘাতসহ অন্যান্য ক্ষতিকর ও বিরূপ প্রতিক্রিয়া ঘটতে পারে।

মাটি ও পানি দূষণ:

মাটি ও পানি দূষণের ফলে চর্ম এবং পাকস্থলির রোগ সংক্রমণ, ক্যান্সার, কিডনি ও লিভারের রোগ, ম্যালেরিয়া, কলেরা ও আমাশয় হতে পারে।
সবগুলো তথ্য বিশ্লেষণ করে বলা যায়, অটো রিক্সা অন্যান্য যানবাহন থেকে পরিবেশ বান্ধব এবং আকারে ছোট হওয়ায় এলাকার সরু রাস্তায় চলাচলের জন্য উপযোগী। তাই আমার এলাকায় পরিবেশ বান্ধব এবং উপযোগী যানবাহন হচ্ছে অটোরিক্সা।

উপস্থাপনের জন্য পোস্টার বা মডেল তৈরি

নিচে পোষ্টারের একটি নমুনা ছবি দেয়া হলো।

 

পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান

উপসংহার:

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পরিবেশবান্ধব যানবাহন নির্বাচন 2023 এর জন্য এখানে বিস্তারিত ৭ম শ্রেণির বিজ্ঞান মূল্যায়ন সমাধান উপস্থাপন করা হয়েছে।

Visited 298 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page