বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | বিভাগভিত্তিক যোগ্যতা, বয়স

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তে ক্রীড়া মেধা সম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় সৃষ্টির লক্ষ্যে বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ করা হয়েছে।  ২০২৪ সালের জন্য নিয়মিত প্রশিক্ষনার্থী ভর্তি করা হবে মর্মে বিজ্ঞপ্তি প্রদান করা হয়েছে। এ লক্ষ্যে, নিম্নবর্ণিত দিন, তারিখ ও স্থানসমূহে সকাল ০৯.০০ টা থেকে বিকাল ৪.০০ টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে। বিকেএসপির ভর্তি ফরম অনলাইনে পূরণ করতে হবে।

 

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪  বিভাগভিত্তিক যোগ্যতা, বয়স
বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বিভাগভিত্তিক যোগ্যতা, বয়স

বি কে এস পি মানে কি?

বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) দেশের একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষাকেন্দ্র। ঢাকা মহানগরের অদূরে সাভারের প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র।

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

নিম্নে বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর বিভাগভিত্তিক পরীক্ষা কেন্দ্র এবং কোন কোন তারিখে বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে তা আলোচনা করা হলো।

ক) রংপুর বিভাগঃ ০৩-০৪ ডিসেম্বর- ২০২৩ (রবি ও সোমবার)। 

রংপুর বিভাগের পরীক্ষা কেন্দ্রঃ বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, বাগেরহাট, দিনাজপুর। মোবাইল নং: ০১৫৫০-৯০০১২১ 

খ) রাজশাহী বিভাগঃ ০৬ ডিসেম্বর-২০২৩ (বুধবার)

রাজশাহী বিভাগের পরীক্ষা কেন্দ্রঃ বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, অভয়েরমোড়, ফুতকিপাড়া, পবা, রাজশাহী। মোবাইল নং ০১৭০৯-৩৩০০৮৪

গ) ময়মনসিংহ বিভাগঃ ০৭ ডিসেম্বর-২০২৩ (বৃহস্পতিবার)

পরীক্ষা কেন্দ্র: রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম, ময়মনসিংহমোবাইল নং : 02227789215-6,

ঘ) সিলেট বিভাগঃ ০৯ ডিসেম্বর-২০২৩ (শনিবার)

আরো পড়ুনঃ এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, যোগ্যতা ও পদ্ধতি

সিলেট বিভাগের পরীক্ষা কেন্দ্র: বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, কল্পগ্রাম, বাইপাস, খাদিমনগর, সিলেট। মোবাইল নং 01550-900130,

ঙ) চট্টগ্রাম বিভাগঃ ১১ ডিসেম্বর-২০২৩ (সোমবার)

চট্টগ্রাম বিভাগের পরীক্ষা কেন্দ্রঃ বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, সাগরিকা রোড, চট্টগ্রাম মোবাইল নং 01550-700133

চ) বরিশাল বিভাগঃ ১৩ ডিসেম্বর-২০২৩ (বুধবার)

বরিশাল বিভাগের পরীক্ষা কেন্দ্র: বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, গরিয়ারপাড়, বরিশাল। মোবাইলনং ০১৫৫০-৯০০১২৯

ছ) খুলনা বিভাগঃ ১৪-১৫ ডিসেম্বর-২০২৩ (বৃহস্পতি ও শুক্রবার)

খুলনা বিভাগের পরীক্ষা কেন্দ্র: বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, আফিলগেট, আটরা, খুলনা। মোবাইলনং ০১৫৫০-700128

জ) ঢাকা বিভাগঃ ১৭-১৮ ডিসেম্বর-২০২৩ (রবিবার ও সোমবার)

ঢাকা বিভাগের পরীক্ষা কেন্দ্র: বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকা। মোবাইল নং : 02227789215-6

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলারঃ

এখান থেকে বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর সার্কুলার দেখে নিন।

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪
বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ তে খেলার নাম ও বয়স উচ্চতাঃ

কোন কোন খেলার জন্য বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ তে প্রকাশ করা হয়েছে তা নিচে উল্লেখ করা হলো। এসাথে উক্ত খেলায় বয়স ও উচ্চতাও উপস্থাপন করা হলো।

১। ক্রিকেট:

ক্রিকেটে বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ তে বিকেএসপিতে ভর্তির যোগ্যতা ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

২। ফুটবলঃ

ফুটবলে বিকেএসপিতে ভর্তির যোগ্যতা হিসেবে ৫ম-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১১-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

৩। এ্যাথলেটিক্সঃ 

বিকেএসপি তে এ্যাথলেটিক্স  এর জন্য৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট ১ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

৪৬ তম বিসিএসঃ  কিভাবে ৪৬ তম বিসিএস ক্যাডার চয়েস করবেন | সুবিধা ও অসুবিধা

৪। আর্চারিঃ  

আর্চারির জন্য বিকেএসপিতে ভর্তির যোগ্যতা ২০২৪ এ ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

৫। সাঁতার ও ডাইভিংঃ  

সাঁতার ও ডাইভিং এ বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ ৪র্থ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১০-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

৬। কারাতেঃ  

Bksp ভর্তি বিজ্ঞপ্তি 2024 এ কারাতের জন্য ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

৭। কাবাডিঃ 

কাবাডির জন্য Bksp ভর্তি বিজ্ঞপ্তি 2024 এ ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

৮। বক্সিংঃ 

বক্সিং এ  বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর জন্য ৪র্থ-৬ষ্ঠ শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৩ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

৯। জুডোঃ 

জুডো খেলার জন্য Bksp ভর্তি বিজ্ঞপ্তি 2024 তে ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৯ ইঞ্চি হতে হবে।

১০। উশুঃ 

উশু বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলারে ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৯ ইঞ্চি হতে হবে।

১১। জিমন্যাস্টিক্সঃ 

জিমন্যাস্টিক্স এ ভর্তির জন্য ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১০-১২ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চিএবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

১২। বাস্কেটবলঃ 

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলারে বাস্কটেবলে ৭ম-৯ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১৩-১৬ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট ১০ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

১৩। টেনিসঃ

টেনিসের জন্য বিকেএসপিতে ভর্তির বয়স ৪র্থ-৬ষ্ঠ শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১১-১৩ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৭ ইঞ্চি হতে হবে।

১৪। হকিঃ 

হকিতে ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বিকেএসপিতে ভর্তির বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

১৫। ভলিবলঃ 

ভলিবলে বিকেএসপিতে ভর্তির যোগ্যতা হলো ৭ম-৯ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১৩-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট ১০ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

১৬। তায়কোয়ানডোঃ 

৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের তায়কোয়ানডো খেলার জন্য ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

১৭। শ্যুটিংঃ 

 শ্যুটিং খেলায় বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

১৮। টেবিল টেনিসঃ 

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলারে টেবিল টেনিস খেলার জন্য ৪র্থ-৬ষ্ঠ শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১০-১৩ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে।

১৯। জোয়াশঃ 

জোয়াশ খেলায় বিকেএসপিতে ভর্তির বয়স  হলো ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি হতে হবে।

২০। ভারোত্তোলনঃ 

ভারোউউত্তোলনে বিকেএসপিতে ভর্তির যোগ্যতা, বিকেএসপিতে ভর্তির বয়স এবং বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলারে ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর হতে হবে। ছেলেদের উচ্চতা- ৪ ফুট ১০ ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি হতে হবে।

২১। ব্যাডমিন্টনঃ 

ব্যাডমিন্টন খেলায় বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ ৬ষ্ঠ-৭ম শ্রেণীর ছেলে এবং মেয়েদের ১২-১৪ বছর বয়স হতে হবে। ছেলেদের উচ্চতা- ৫ ফুট এবং মেয়েদের উচ্চতা- ৪ ফুট ৮ ইঞ্চি হতে হবে।

* বিশেষ ক্রীড়া মেধা সম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিল যোগ্য।

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ অনলাইনে আবেদন করার পদ্ধতি:

সকল ভর্তিচ্ছু প্রশিক্ষণার্থীদেরকে ভর্তি পরীক্ষার নির্ধারিত তারিখের পূর্বে নিমের প্রক্রিয়ায় বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ অনলাইনে আবেদন করার পদ্ধতি যা অনলাইনে ফরম পূরণ করতে হবে।

বিকেএসপিতে প্রাথমিক নির্বাচন:

বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর খেলায় অংশগ্রহণ করার জন্য প্রাথমিকভাবে নির্বাচনের জন্য এক জন প্রার্থীকে প্রথমে 

  • bkspds.gov.bd তে যেতে হবে। 
  • এরপর applicant registration এ ক্লিক করতে হবে। 
  • সেখানে ক্লিক করার পর “Apply” বাটনে ক্লিক করলে নিচের ফরম বের হবে 
  • সেখানে “Form Fill up with required information” ফর্ম ফিল আপ করে নিচের 
  • Submit বাটোনে ক্লিক করলে আপনার বিকেএসপিতে অনলাইনে আবেদন করা সম্পন্ন হবে। 

এই পোস্ট আপনার জন্যঃ ভারত বনাম নিউজিল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান (ট্রেন্ডিং নিউজ)

বিকেএসপিতে ভর্তি হতে কত টাকা লাগে?

০১. প্রাথমিক নির্বাচনের দিনে প্রশিক্ষণার্থীকে অনলাইনে পুরণকৃত নিবন্ধন ফরমের প্রিন্ট কপি এবং পরীক্ষার ফি বাবদ অনলাইনে অথবা বিকেএসপিতে ভর্তি হতে নগদ ২০০/- (দুইশত) টাকা পরীক্ষা কেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

০২. প্রাথমিক নির্বাচনের সময় ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা গ্রহণ করা হবে।

০৩. প্রাথমিক নির্বাচনের দিন স্ব-স্ব খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য সবাইকে স্ব-স্ব খেলার ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাকাদি সাথে আনতে হবে।

০৪. একজন প্রার্থী (জন্ম নিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে। তবে প্রতিটি বিভাগের জন্য আলাদা ফি প্রদান করতে হবে।

০৫. প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা ২১/১২/২০২৩ তারিখে বিকেএসপি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিকেএসপিতে চূড়ান্ত নির্বাচনঃ

বিকেএসপিতে চূড়ান্ত নির্বাচনের জন্য নিম্নের ধাপগুলি অনুসরণ করা হয়।

  • ১. প্রাথমিক ভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে ০৩ থেকে ০৭দিনের চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যার ফলাফল বিকেএসপি’র ওয়েব সাইটে প্রকাশ করা হবে।
  • ২. প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিনে ০২ (দুই) কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), অনলাইনে জন্মনিবন্ধন, পিইসি, জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে। সে ক্ষেত্রে প্রদত্ত তথ্যাদী ও সনদঅসত্য প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য করা হবে
  • ৩. প্রশিক্ষণ ক্যাম্পে স্ব-স্ব ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।
  • ৪. প্রার্থীকে যে শ্রেণিতে ভর্তির লক্ষ্যে প্রাথমিক ভাবে নির্বাচন করা হয়েছে তার পূর্ববর্তী শ্রেণির সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি ও গণিত) গ্রহণ করা হবে। বিদ্যালয় পরীক্ষার ফলাফল প্রকাশিত না হয়ে থাকলে পরীক্ষায় কৃতকার্য হবে এই মর্মে প্রধান শিক্ষক কর্তৃক সনদ প্রদান করতে হবে।
  • ৫. ক্রীড়া বিজ্ঞান সংক্রান্ত ব্যবহারিক ও চুড়ান্ত ডাক্তারী পরীক্ষা গ্রহণের সময় বয়স প্রমাণের জন্য প্রয়োজনে প্রশিক্ষণার্থীকে ছাড় পরীক্ষা (Bone Test) করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য: ১. একজন প্রার্থী একটি ফ্রীড়া বিভাগে শুধুমাত্র একবারই নিবন্ধন করতে পারবে। একই ক্রীড়া বিভাগে একাধিকবার নিবন্ধন করলে উক্ত প্রার্থী ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে।

২. কোন প্রার্থী যদি কোন কারণে নিজ বিভাগের কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারে, তাহলে সে অন্য কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে।

৩. বিশেষ কারণে ভর্তি কার্যক্রমের তারিখ ও সময় পরিবর্তনের ক্ষমতা বিকেএসপি কর্তৃপক্ষ সংরক্ষণ করে ।

বিকেএসপিতে যোগ্যতার ভিত্তিতে প্রশিক্ষণার্থী ভর্তি করা হয়। ভর্তি সংক্রান্ত যেকোন বিষয়ে আর্থিক লেনদেন অবৈধ কোন পন্থা অবলম্বন শান্তিযোগ্য অপরাধ

শেষকথাঃ

এতক্ষণে আমরা বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সংক্রান্ত যাবতীয় আলোচনা করেছি। যেখানে একজন ভর্তিচ্ছুর বয়স, যোগ্যতা, শ্রেণী সম্পর্কে বিস্তারিত বলেছি। তবুও কোনো কিছু না জানার থাককে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ। 

Visited 2,049 times, 1 visit(s) today

6 thoughts on “বিকেএসপি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | বিভাগভিত্তিক যোগ্যতা, বয়স”

  1. ভাই আমি ক্লাস টেনে পড়ি এখন আমি কি আবেদন করতে পরবো

    Reply

Leave a Comment

You cannot copy content of this page