এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সময়সূচি ছবি, দল, গ্রুপ, ভ্যেনু, খবর

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি প্রকাশিত হয়েছে। প্রকাশিত সময়সূচি অনুযায়ী ২০২৩ এশিয়া কাপ পাকিস্তান এবং শ্রীলঙ্কায় যৌথভাবে অনুষ্ঠিত হবে। আগামী ৩০ আগস্ট ২০২৩ এ শুরু হবে এশিয়া কাপ। ২০২৩ এশিয়া কাপ এশিয়া কপের ১৬ তম আসর। তার আগে এশিয়া কাপের ১৫ টি আসর অনুষ্ঠিত হয়। মূলত এশিয়া অঞ্চলের ক্রিকেট প্লেয়িং দলগুলোকে নিয়ে এশিয়া কাপের আয়োজন করা হয়। এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের নিয়ন্ত্রণ করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সময়সূচি ছবি, দল, গ্রুপ, ভ্যেনু, খবর
এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সময়সূচি ছবি, দল, গ্রুপ, ভ্যেনু, খবর

এশিয়া অঞ্চলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বাংলাদেশ ছাড়াও আরো ৫ টি দেশ অংশগ্রহণ করবে। এশিয়া কাপ ২০২৩ আসর ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হইবে। ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এই উদ্যোগ। নিচে এশিয়া কাপ ২০২৩ এর সময়সূচি ছবি, দল এবং কোন দল কোন গ্রুপের হয়ে খেলবে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

এশিয়া কাপ ক্রিকেট ২০২৩

১৯৮৩ সাল থেকে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) নিয়মিত ভাবে এশিয়া কাপ ক্রিকেটে টুর্নামেন্টের আয়োজন করে আসছে। কোন সময় টি টুয়েন্টি আবার কোন কোন সময় ওয়ানডে ফরম্যাটে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়। এখনো পর্যন্ত  এশিয়া কাপের ১৫ আসর সম্পন্ন হয়েছে। ২০২৩ এশিয়া কাপ হলো এশিয়া কাপের ১৬ তম আসর। নিচে এক নজরে এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ সম্পর্কে এক নজরে দেখে নিন।

তারিখ ৩০ আগস্ট ২০২৩ থেকে ১৭ সেপ্টেম্বর ২০২৩
আয়োজক পাকিস্তান সহযোগী আয়োজক শ্রীলংকা
নিয়ন্ত্রণে এশিয়ান ক্রিকেট কাউন্সিল
ভেন্যু পাকিস্তান এবং শ্রীলংকা
যে ফরম্যাটে খেলা হবে ওয়ানডে ইন্টারন্যাশনাল
টুর্নামেন্ট ফরম্যাট রবিন রাউন্ড
দল
মোট ম্যাচ ১৩
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

এশিয়া কাপ ২০২৩ দল

এশিয়া কাপ ২০২৩ আসরে মোট ছয়টি দল অংশগ্রহণ করবে। এই দল গুলোর মধ্যে কেবল নেপাল বাছাইপর্ব খেলে এসেছে বাকি দলগুলো সরাসরি এশিয়া কাপ ২০২৩ এ অংশগ্রহণ করছে। নিচে এশিয়া কাপ ২০২৩ এ অংশগ্রহণ করা দলগুলোর তালিকা দেওয়া হলো।

২০২৩ এশিয়া কাপে অংশগ্রহণ করা দলগুলো হলো,

  • বাংলাদেশ।
  • ইন্ডিয়া।
  • পাকিস্তান।
  • নেপাল।
  • আফগানিস্তান।
  • শ্রীলঙ্কা।

এশিয়া কাপ ২০২৩ গ্রুপ

এশিয়া কাপ ২০২৩ আসরে অংশগ্রহণ করা দলগুলোকে দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে। ২০২৩ এশিয়া কাপের দল গুলো বিশ্লেষণ করলে দেখা যায় গ্রুপ এ তে ভারত, নেপাল, পাকিস্তান এবং গ্রুপ বি তে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান রয়েছে। নিচের ২০২৩ এশিয়া কাপের গ্রুপের তালিকা দেওয়া হলো।

গ্রুপ এ গ্রুপ বি
ইন্ডিয়া বাংলাদেশ
নেপাল আফগানিস্তান
পাকিস্তান শ্রীলঙ্কা

এশিয়া কাপ ২০২৩ ভেন্যু

এশিয়া কাপ ২০২৩ এর মূল আয়োজক হিসেবে পাকিস্তান থাকলেও খেলা হবে পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলে। কারণ পাকিস্তানে ইন্ডিয়া খেলার আপত্তি জানালে ২০২৩ এশিয়া কাপ হাইব্রিড মডেলে আয়োজনের উদ্যোগ নেয় এসিসি। তাই ভ্যেনু হিসেবে পাকিস্তানের পাশাপাশি থাকছে শ্রীলংকার নাম।

পাকিস্তানের দুইটি এবং শ্রীলঙ্কার দুইটি মোট ৪ টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ ২০২৩ এর সকল ম্যাচ। পাকিস্তানের লাহোর এবং মুলতান ক্রিকেট স্টেডিয়াম ও শ্রীলঙ্কার ক্যান্ডি ও কলোম্বো ক্রিকেট স্টেডিয়ামে হবে সব ম্যাচ। তাই ২০২৩ এশিয়া কাপের ভেন্যু হিসেবে থাকছে পাকিস্তান এবং শ্রীলঙ্কার এই মাঠ গুলো।

এশিয়া কাপ ২০২৩ ফরম্যাট

এশিয়া কাপ ২০২৩ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে। যদিও এর আগে টি টুয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। এশিয়া কাপ ২০২৩ এর সব ম্যাচ রবিন রাউন্ড পদ্ধতি অবলম্বনে অনুষ্ঠিত হবে। দুই গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল সুপার ৪ রাউন্ডে খেলবে।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

এশিয়া কাপ ২০২৩ এর আসর আগামী ৩০ আগস্ট স্বাগতিক পাকিস্তান বনাম নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে। তারপর আগামী ১৭ সেপ্টেম্বর ২০২৩ ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপ ২০২৩ আসরের। এক নজরে দেখে নিন এশিয়া কাপ ২০২৩ সময়সূচি।

তারিখ দল ভ্যেনু
৩০ আগস্ট পাকিস্তান বনাম নেপাল মুলতান, পাকিস্তান
৩১ আগস্ট বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ক্যান্ডি, শ্রীলঙ্কা
২ সেপ্টেম্বর পাকিস্তান বনাম ইন্ডিয়া ক্যান্ডি, শ্রীলঙ্কা
৩ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান লাহোর, পাকিস্তান
৪ সেপ্টেম্বর ইন্ডিয়া বনাম নেপাল ক্যান্ডি, শ্রীলঙ্কা
৫ সেপ্টেম্বর আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা লাহোর, পাকিস্তান
এশিয়া কাপ ২০২৩ সুপার ৪ রাউন্ড সময়সূচি 
৬ সেপ্টেম্বর এ১ বনাম বি২ লাহোর, পাকিস্তান
৯ সেপ্টেম্বর বি১ বনাম বি২ কলোম্বো, শ্রীলঙ্কা
১০ সেপ্টেম্বর এ১ বনাম এ২ কলোম্বো, শ্রীলঙ্কা
১২ সেপ্টেম্বর এ২ বনাম বি১ কলোম্বো, শ্রীলঙ্কা
১৪ সেপ্টেম্বর এ১ বনাম বি১ কলোম্বো, শ্রীলঙ্কা
১৫ এ২ বনাম বি২ কলোম্বো, শ্রীলঙ্কা
১৭ সেপ্টেম্বর ফাইনাল  কলোম্বো, শ্রীলঙ্কা

এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সময়সূচি ছবি

এশিয়া কাপ ২০২৩ এর সময়সূচি এক নজরে দেখে নিন ছবির মাধ্যমে। নিচে এশিয়া কাপ ২০২৩ সময়সূচি ছবি আকারে দেওয়া হলো।

এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সময়সূচি ছবি
এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সময়সূচি ছবি

এশিয়া কাপ ২০২৩ নিয়ে কমন কিছু প্রশ্নের উত্তর

২০২৩ এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে?

২০২৩ এশিয়া কাপ মূলত পাকিস্তান অনুষ্ঠিত হবে। তবে ভারত পাকিস্তান গিয়ে না খেলার কারণে হাইব্রিড মডেলে ২০২৩ এশিয়া কাপ পাকিস্তান এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে।

এশিয়া কাপ ২০২৩ কোন ফরম্যাটে হবে?

এশিয়া কাপ ২০২৩ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের এশিয়া কাপের প্রথম ম্যাচ কোনটি?

২০২৩ সালের এশিয়া কাপের প্রথম ম্যাচ হলো নেপাল বনাম পাকিস্তান ম্যাচটি আগামী ৩০ আগস্ট পাকিস্তানের মুলতান ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

ভারত কি 2023 এশিয়া কাপ থেকে ছিটকে গেছে?

না ভারত 2023 এশিয়া কাপ থেকে ছিটকে যায় নি। ভারত 2023 এশিয়া কাপে অংশগ্রহণ করবে ভারতের ম্যাচগুলো নিরেপেক্ষ ভ্যেনু শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে।

2023 সালের এশিয়া কাপে কতটি দল খেলার যোগ্যতা অর্জন করেছে?

২০২৩ সালের এশিয়া কাপে মোট ৬ দল অংশগ্রহণ করবে। যার মধ্যে নেপলা শুধুমাত্র বাছাইপর্ব খেলে ২০২৩ এশিয়া কাপে অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করেছে। আর বাকি ৫ টি দল সরাসরি অংশগ্রহণ করছে।

শেষকথা

এশিয়া কাপ ২০২৩ আসরের সকল খুটিনাটি বিষয় আজ এই পোস্টের মাধ্যমে আমরা তুলে ধরলাম। তারপরও যদি আপনাদের কারো এশিয়া কাপ ২০২৩ সম্পর্কে জিজ্ঞাসা থাকে তাহলে কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন। আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব।

Visited 14 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page