{New Update} নগদ ইসলামিক একাউন্ট সুবিধা ও অসুবিধা কি কি 2024

নগদ ইসলামিক একাউন্ট কম বেশি আমরা সকলেই জানি যে আমাদের বাংলাদেশের মধ্যে প্রায় ৯৫% লোক মুসলমান।  আমরা ইহাও জানি যে ইসলামের মধ্যে সুদ সম্পূর্ণরূপে হারাম। সে ক্ষেত্রে আমরা যেহেতু ঈমানদার তাই আমাদেরকে ইসলামের বিধি নিষেধ অবশ্যই মেনে চলার দরকার। বাংলাদেশের মধ্যে মোবাইল ব্যাংকিং এ যে সব কোম্পানি রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে নগদ মোবাইল ব্যাংকিং ইহা একটি বাংলাদেশের কোম্পানি।

{New Update} নগদ ইসলামিক একাউন্ট সুবিধা ও অসুবিধা কি কি 2024
{New Update} নগদ ইসলামিক একাউন্ট সুবিধা ও অসুবিধা কি কি 2024

তাই আমাদের দেশে যেহেতু অধিকাংশ লোকই মুসলমান তাই হয়তো নগদ মোবাইল ব্যাংকিং কোম্পানি তাদের এই সেবাটির মধ্যে নগদ ইসলামিক সেবাটি চালু করেছে। আজ আমি আপনাদের জন্য নগদ ইসলামিক একাউন্ট সুবিধা ও অসুবিধা কি কি 2024 এবং নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

নগদ ইসলামিক একাউন্ট কি?

নগদ ইসলামিক একাউন্ট
নগদ ইসলামিক একাউন্ট

বাংলাদেশের যেসব ঈমানদার মুসলমান সঠিক ও শুদ্ধভাবে ইসলামের সমস্ত বিধি নিষেধ ভালোভাবে পালন করতে চান যেসব ধর্মভীরু মুসলমানদের লক্ষ্য করে বাংলাদেশ ডাক বিভাগের অধীনে থাকা “নগদ” মোবাইল ব্যাংকিং তাদের সেবার অন্যতম একটি অংশ হিসেবে ইসলামিক সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে, এ সেবাকেই আমরা নগদ ইসলামিক একাউন্ট হিসেবে বিবেচিত করব। 

অর্থাৎ ধর্মভীরু মুসলমানদেরকে লক্ষ্য করে তাদের এই ব্যাংকিং সেবার মধ্যে নিয়ে এসেছে ইসলামিক কার্যক্রম সম্বলিত নগদ ইসলামিক অ্যাপ। তাই আপনারাও আপনাদের বর্তমান যে নগদ একাউন্টে আছে সেটাকে পরিবর্তন করে নগদ ইসলামিক একাউন্ট করে ফেলতে পারেন। ইসলামের বিধি-নিষীদের দিকে লক্ষ্য করে বাংলাদেশ ডাক বিভাগের অন্যতম একটি সেবা নগদ মোবাইল ব্যাংকিং নিয়ে এসেছে সুদ বিহীন মোবাইল ব্যাংকিং সেবা।

অর্থাৎ কোন গ্রাহক যদি ইচ্ছে করেন খুব সহজেই তারা নগদ একাউন্ট খোলার সময় নগদ ইসলামিক অ্যাকাউন্ট খুলতে পারেন। তাছাড়া এখন আপনার কাছে যদি একাউন্ট খোলা থাকে এবং সেটা যদি নগদ ইসলামিক একাউন্ট না হয় তার পরেও আপনি ইসলামিক একাউন্টে পরিবর্তন হতে পারবেন।

আমার জানামতে বাংলাদেশের মধ্যে যে সমস্ত মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে তার মধ্যে শুধুমাত্র নগদ তাদের গ্রাহকদেরকে এই সুবিধা প্রদান করতে যাচ্ছে। যেটা কিনা নগদের জন্য একটা ভালো লক্ষণ হিসেবে দেখা যায়।

আরো পড়ুনঃ {নতুন ঘোষণা} নগদে উপবৃত্তির টাকা দেখার উপায় 2024

নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা ও অসুবিধা

নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা ও অসুবিধা নিচে আলোচনা করা হলো।

  • নগদ ইসলামিক একাউন্ট এর মধ্যে অন্যান্য নরমাল যে একাউন্ট রয়েছে তার মত টাকা সঞ্চয় রেখে মুনাফা অর্জন করতে পারবেন না। তাছাড়া আর বাকি সমস্ত লেনদেনের ধরন একই থাকবে।
  • যে সমস্ত লোক ধর্মভীরু অর্থাৎ খাঁটি মুসলমান তারা সুদবিহীন লেনদেন করতে পারবেন ইসলামিক একাউন্টের মধ্যে। তাদের জন্য এটি একটি সুবিধা হিসেবে ভূমিকা পালন করবে।
  • নগদ ইসলামিক কিংবা অ্যাকাউন্ট এটি একটি ইসলামিক সংস্করণ কিংবা ভার্সন।
  • আপনি যদি আপনার নরমাল একাউন্ট কে ইসলামিক একাউন্টে হস্তান্তর করতে চান তাহলে আপনার স্মার্টফোনের মাধ্যমে তাদের অফিসিয়ালি নগদ অ্যাপ এর মধ্যে লগইন করে করতে হবে। তবে এক্ষেত্রে আপনি অ্যাকাউন্টের মধ্যে টাকা জমা রেখে কিংবা সঞ্চয় করে মুনাফা অর্জন করতে পারবেন না।
  • আপনার নরমাল নগদ একাউন্ট কে ইসলামিক অ্যাকাউন্ট এবং ইসলামিক একাউন্ট কে নরমাল একাউন্টে প্রতি ৬ মাসে ৫ বার করে স্থানান্তর করতে পারবেন।
  • আপনি যদি নগদ ইসলামিক এক কিংবা একাউন্টের মধ্যে যে সমস্ত সুবিধা রয়েছে সবগুলো উপভোগ করতে চান তাহলে অবশ্যই আপনার নরমাল একাউন্ট কে ইসলামিক একাউন্টে স্থানান্তর করতে হবে। কিংবা আপনি একাউন্ট খোলার সময় ইসলামিক একাউন্ট খুলতে হবে।
  • মজার বিষয় হচ্ছে আপনি এই একাউন্ট কে ইংরেজি ভাষায় এবং বাংলা ভাষা উভয় ভাষায় ব্যবহার করতে পারবেন।
  • নরমাল একাউন্ট এর মধ্যে যে সমস্ত সার্ভিস ফি রয়েছে সবগুলোই প্রযোজ্য হবে ইসলামিক একাউন্টের মধ্যে।

নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা‌ ধর্মভীরু মুসলমান। মূলত তারা চায় এমন একটা ব্যাংকিং সেবা চালাবে যেখানে কিনা কোন প্রকার সুদ দিতে হবে না অর্থাৎ তারা নগদ একাউন্টের ইসলামিক একাউন্ট খুলতে চাই কিন্তু অনেকেই দুর্ভাগ্যবশত কিভাবে নগদ ইসলামিক একাউন্ট খুলতে হয় সেটা জানে না। দাম মূলত আজকে সেই সব বিষয় নিয়ে সামান্যটুকু হলেও ধারণা দেওয়ার চেষ্টা করব।

নগদ ইসলামিক একাউন্ট মূলত নরমাল নগদ একাউন্ট এর মতই খুলতে হয়। তবে আপনি ক্রিয়েট করার সময় অবশ্যই ইসলামিক একাউন্ট টা সিলেক্ট করে নিবেন।

একটা মজার বিষয় হচ্ছে আপনি যদি একাউন্ট খোলার সময় ইসলামিক একাউন্ট সিলেক্ট না করেন তার পরেও আপনি আপনার নগদ অ্যাপ্লিকেশন থেকে আপনার একাউন্টে হস্তান্তর করে ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে পারবেন।

তো যেহেতু খুব সহজেই নগদ এপ্লিকেশন এর মাধ্যমে এই কাজটা করা সম্ভব তাই আমি মূলত সেই বিষয়টা আপনাদের সাথে শেয়ার করব। তাই আর দেরি না করে আপনি যদি সুদ বিহীন নগদ মোবাইল ব্যাংকিং ব্যবহার করতে চান তাহলে আপনার জন্য অনেক উপকার হবে আজকের এই লেখাগুলো।

তাই আপনি যদি সেইসব বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান নিচে দেওয়া আমার লেখাগুলো ভালোভাবে ফলো করুন এবং স্টেপ আকারে আমি নিচে তুলে ধরেছি নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সে অনুযায়ী কাজ করার চেষ্টা করুন।

  • ১) নগদ ইসলামিক একাউন্ট খুলতে সর্বপ্রথম আপনাকে প্লে স্টোর থেকে “নগদ” অ্যাপটা ডাউনলোড করে নিতে হবে। এজন্য প্লে স্টোরে গিয়ে “নগদ” লিখে সার্চ করলেই আপনার সামনে তাদের অফিসিয়ালি এপসটাই চলে আসবে। সুতরাং আপনি সেখান থেকে অ্যাপ্লিকেশন টা ডাউনলোড করে নিন।
  • ২) যদি আগে থেকেই আপনার নগদ এপ্লিকেশন টা ডাউনলোড করে তাকে তাহলে তো ভালই। যদি না থাকে তাহলে এখনই অ্যাপসটা ডাউনলোড করুন।
  • ৩) তারপরে যদি এফের মধ্যে আপনার অ্যাকাউন্ট লগইন করা না থাকে তাহলে আপনার নগদ মোবাইল নাম্বার এবং আপনার গোপনীয় পিনটি দিয়ে লগইন করে ফেলুন।
  • ৪) তারপর আপনার সামনে নগদের অ্যাপ্লিকেশনের ইন্টারফেস শো করবে। তো সেখান থেকে আপনি একদম নিচের রাইট কর্নারে ত্রি লাইন দেখতে পাবেন সুতরাং সেখানে ক্লিক করুন। অর্থাৎ আমার নগদ অথবা my nogod দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। বিস্তারিত জানার জন্য নিচের ছবিটি ফলো করুন।
  • নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম
  • ৫) তারপর আপনার সামনে কয়েকটা অপশন শো করবে সেখান থেকে “একাউন্টের ধরন অথবা account types” এ ক্লিক করুন। বিস্তারিত জানার জন্য নিচের ছবিটি ফলো করুন।
  • নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম
  • ৬) তারপর আপনার গোপনীয় পিনটি দিয়ে confirm এ ক্লিক করুন। কনফার্মে ক্লিক করার সাথে সাথে আপনার যদি একাউন্ট নরমাল হয়ে থাকে তাহলে ইসলামিক একাউন্ট হয়ে যাবে, যদি ইসলামিক একাউন্ট হয়ে থাকে তাহলে নরমাল অ্যাকাউন্ট হয়ে যাবে। বিস্তারিত জানার জন্য নিচের ছবিটি ফলো করুন।
নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম

নগদ ইসলামিক একাউন্ট ডাউনলোড

আমাদের মধ্যে আবার অনেকেই মনে করে থাকেন হয়তো নগদ ইসলামিক একাউন্ট ডাউনলোড করা যায়। কিন্তু মূলত দুর্ভাগ্যবশত নগদ ইসলামিক একাউন্ট ডাউনলোড করা যায় না বরং এটা খোলা যায় কিংবা হস্তান্তর করা যায়।

অর্থাৎ আপনি চাইলেই আপনার নরমাল একাউন্ট কে ইসলামিক একাউন্টে পরিবর্তন করতে পারবেন কিংবা হস্তান্তর করতে পারবেন। অথবা আপনার ইসলামিক একাউন্টকেও নগদ নরমাল একাউন্টে হস্তান্তর করতে পারবেন।

অবশ্যই আপনি যদি এসব বিষয় নিয়ে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আর্টিকেলটি শুরু থেকে ভালোভাবে পড়ে আসতে হবে এবং উপরে দেওয়া স্টেপ গুলো ভালোভাবে অনুসরণ করতে হবে।

তবে নগদ ইসলামিক একাউন্ট ডাউনলোড করা না গেলেও আপনি প্লে স্টোরে গিয়ে সেখান থেকে নগদ অফিসিয়ালি অ্যাপ্লিকেশন টা ডাউনলোড করে নিতে পারেন। যেটাকে আমরা অন্য ভাষায় নগদ অ্যাপস বলে থাকি।

শেষ কথা

আজকের পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করেছি নগদ ইসলামিক একাউন্ট কি এবং নগদ ইসলামিক অ্যাকাউন্ট এর সুবিধা কি কি। যদি আপনার মনে আর কোন প্রশ্ন থাকে তবে মন্তব্য করবেন। পোস্টের ভিতর কোন ধরণের ভুল ভ্রান্তি দেখলে অবশ্যই জানাবেন। দেখা হবে আবারও নতুন কোন টপিক নিয়ে। আল্লাহ হাফেয।

 

Visited 6 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page