ভারত বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান, Ind vs pak পরিসংখ্যান

ভারত বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান, Ind vs pak পরিসংখ্যান

ভারত ও পাকিস্তান দুদলের রাজনৈতিক যেমন জটিল তেমনি খেলার মাঠেও কাউকে কেউ ছেড়ে কথা বলতে চায় না। ভারত- পাকিস্তান ক্রিকেট ম্যাচ মানে বহু তীব্র ক্রীড়া প্রতিদ্বন্দ্বিতাগুলির মধ্যে অন্যতম। তাইতো ক্রিকেট বিশ্বে ভারত পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা দেখতে মুখিয়ে থাকে ভক্ত-সমর্থকেরা। মাঠে ও মাঠের বাহিরে সবসময়ই জনপ্রিয় এই দুই দেশ।

ভারত বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান, Ind vs pak পরিসংখ্যান
ভারত বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান, Ind vs pak পরিসংখ্যান।

সাধারণত আইসিসির থেকে কোনো সিরিজ আয়োজন করা হয়না পাকিস্তান ও ভারত ক্রিকেট দলকে নিয়ে, কিন্তু এশিয়া কাপ ও বিশ্বকাপ ক্রিকেটের মতো বড় মঞ্চে দেখা মিলে তাদের। ভক্তরা ম্যাচ শুরু হওয়া মাত্র জানতে আগ্রহপ্রকাশ করে ভারত বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান, Ind vs pak পরিসংখ্যান সম্পর্কে। কে কতবার হেড টু হেড মুখোমুখি হয়েছে বা ভারত পাকিস্তান কে কত ম্যাচ জিতেছে, শুধু মাত্র ভারত পাকিস্তানের পরিসংখ্যান, Ind vs pak পরিসংখ্যান নিয়ে আজকের আর্টিকেল বিস্তারিত নিচে।

ভারত – পাকিস্তান প্রথম ম্যাচ

১৯৪৭ খ্রিস্টাব্দে ভারত ও পাকিস্তানে আলাদা ভাবে বিভক্ত হওয়ার পর থেকে কূটনীতিক সম্পর্ক সংঘর্ষে পৌছায় দুই দল ভারত ও পাকিস্তান। সেই থেকে একে অপরের প্রতি উত্তেজিত হোক তা ক্রিকেট মাঠে। ১৯৯২ সালে প্রথম বার ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়েছে। সেইসময় পাকিস্তান দল সিরিজ খেলতে ভারতের যায়। এরপর থেকে বহু টেস্ট, টি২০ ও ওয়ানডে খেলেছে এ-ই দুইদল। ভারত বনাম পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান

বিশ্বকাপে ভারত পাকিস্তান পরিসংখ্যান

বিশ্বকাপ টুর্নামেন্টম্যাচভারত জয়পাকিস্তান জয়ড্র/না
ওডিআই বিশ্বকাপ
টি টোয়েন্টি বিশ্বকাপ
মোট১৫১৩

ভারত বনাম পাকিস্তান ওয়ানডে বিশ্বকাপের পরিসংখ্যান দেখলে দেখা যায় ভারতে ৯৯% এগিয়ে পরিসংখ্যানের দিক থেকে পাকিস্তানের। ওয়ানডে বিশ্বকাপের ৮ ম্যাচে লড়াই করেছে ভারত পাকিস্তান সেখানে ৮ টায় জয় নিশ্চিত করে ভারত কোনো ম্যাচ জিততে পারেনি পাকিস্তান।

বাংলাদেশ বনাম ভারত ক্রিকেট পরিসংখ্যান ও হেড টু হেড 

অপরদিকে টি২০ বিশ্বকাপে পরিসংখ্যানে ৭ ম্যাচ খেলেছে দুইদল সেখনে ইন্ডিয়া ৫ জয় নিশ্চিত করে ও পাকিস্তান মাত্র একটি জয় পায়।  অপর একটি ম্যাচ ড্র হয়।

ভারত পাকিস্তান ক্রিকেট পরিসংখ্যান ওয়ানডে

ভারত পাকিস্তান ক্রিকেট ম্যাচ মানে উত্তেজনার কোনো শেষ নেয়। প্রত্যেক টুর্নামেন্টে হার জিত আছে। পাকিস্তান বনাম ভারত হেড টু হেড আন্তর্জাতিক একদিন ম্যাচে লড়াইয়ে জড়িয়েছে ১৩৪ বার। যেখানে জয়ের দিক দিয়ে এগিয়ে আছে পাকিস্তান দল তারা ৭৩ ম্যাছে চ্যাম্পিয়ন ও ভারত ৫৬ বার জয়ী। ভারত ও পাকিস্তানের ওয়ানডে পরিসংখ্যান লক্ষ্য করলে পাকিস্তানকে এগিয়ে রাখতে হবে। ভারত পাকিস্তানের ওয়ানডে পরিসংখ্যান এর তালিকা

দলইন্ডিয়া পাকিস্তান 
সাল১৯৭৮-২০২৩১৯৭৮-২০২৩
মুখোমুখি১৩৪১৩৪
জয়৫৬৭৩
হার৭৩৫৬
ড্র ম্যাচ

ভারত বনাম পাকিস্তান টি ২০ পরিসংখ্যান

Ind vs pak পরিসংখ্যান অনুযায়ী T20 ম্যাচে সবচেয়ে কম দেখা মিলেছে পাকিস্তান ও ভারতের। IND vs pak head to head মাত্র ১২ টি ম্যাচে খেলতে দেখা গেছে টি টোয়েন্টি ফরর্ম্যাটে। টি টোয়েন্টি পরিসংখ্যানের অন্য রুপ কারন পাকিস্তানের থেকে একমাত্র টি২০ ফরম্যাটে এগিয়ে আছে ভারত সর্বোচ্চ ৮টা ম্যাচে জয়ী ও পাকিস্তান মাত্র ৩টায় জয় পায়

দলভারতপাকিস্তান 
সাল২০০৭-২০২২২০০৭-২০২২
ম্যাচ১২১২
জয়
হার
ড্র

ভারত বনাম পাকিস্তান টেস্ট পরিসংখ্যান

১৯৫২ সাল থেকে শুরু হয় ভারত ও পাকিস্তানের মহারণ। সেই থেকে পাকিস্তান বনাম ভারত হেড টু হেড টেস্ট ফর্রম্যাটে লড়াই করেছে ৫৯ বার। পাকিস্তান ১২ ম্যাচে জয় পায় ও ভারত ৯ ম্যাচে জয় নিশ্চিত করে। ৩৮ টি টেস্ট ম্যাচ ড্র হয় ভারত পাকিস্তানের।

দলভারতপাকিস্তান 
সাল১৯৫২-২০০৭১৯৫২-২০০৭
মুখোমুখি৫৯৫৯
জিত১২
হার১২
ড্র ম্যাচ৩৮৩৮

ম্যাচ শেষ হলে আপডেট দেওয়া হবে।

Visited 3 times, 1 visit(s) today

InfoZoneBD Editor

এই ব্লগ সাইটের মাধ্যমে আপনি বিভিন্ন জানা ও অজানা সকল তথ্য জানতে পারবেন। আমরা মনে প্রাণে বিশ্বাস করি যে, এই ওয়েবসাইটের প্রতিটি তথ্য আপনার দৈনন্দিন জীবনে অনেক সাহায্য করবে। এই সাইটের সমস্ত তথ্য বিশ্বস্ত সূত্রের মাধ্যমে সংগ্রহ করা হয়। তাই প্রতিদিন আমাদের বাংলার ব্লগস সাইটের প্রতিটি পোস্টে চোখ রাখুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page