পাসপোর্ট চেক । ই পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক । ই পাসপোর্ট চেক করার নিয়ম

আজ আমরা জানবো পাসপোর্ট চেক । ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে। বাহিরের দেশে ভ্রমন করার জন্য বা নিজেদের কর্মস্থল হিসেবে নির্ধারন করার পূর্বে সেই দেশটিতে যাওয়া আগে আমাদের পাসপোর্ট প্রয়োজন হয়। পাসপোর্ট ছাড়া বিশ্বের যেকোনো দেশে প্রবেশ করার অনুমতি নেয়।

পাসপোর্ট চেক । ই পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট চেক । ই পাসপোর্ট চেক করার নিয়ম

এখনকার দিনে Passport status সম্পর্কে বর্তমানে জানা যায়। যেখানে পূর্বে পাসপোর্টে আবেদন করার জন্য ফরম পূরণ করতে হতো হাতে, তা এখন অনলাইনে করার যায়। দিন যত যাচ্ছে আমরা সবাই প্রযুক্তি নির্ভর হ’য়ে পড়ছি। ডিজিটাল প্লাটফর্মের মধ্যে করা যাচ্ছে e passport check.

আরও পড়ুনঃ কোন দেশে যেতে কত বয়স লাগে । বিদেশ যেতে কত বছর বয়স লাগে 

অনলাইনে পাসপোর্ট আবেদন করা হয়, সেই পাসপোর্ট চেক করে আমরা দেখতে চাই আবেদন সর্বশেষ অবস্থান (passport status check online)। পাসপোর্ট স্ট্যাটাস চেক করা যায়। এখন অনলাইনে মাধ্যমে ঘরে বসে থেকেই জানতে পারবো আমার পাসপোর্ট কবে আসবে, Passport এর জন্য জমা দেওয়া সব কাগজ পত্র ঠিক আছে কি না সব জানা যাবে। তাই চলুন দেরি না করে দেখায় পাসপোর্ট চেক । ই পাসপোর্ট চেক করার নিয়ম।

ই পাসপোর্ট চেক করতে কি কি লাগবে?

অনলাইনে E passport Status চেক করতে ৩টা জিনিস প্রয়োজন তা হলো Application ID এবং Online Registration ID সাথে পাসপোর্ট দেওয়া আপনার জন্মতারিখ।

  • Application ID
  • Online Registration ID
  • জন্মতারিখ পাসপোর্ট অনুযায়ী

ই পাসপোর্ট চেক করার নিয়ম ( E passport check)

ই পাসপোর্ট চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে আগে উপরে থাকা কাগজ পত্র নিয়ে নিন। ই পাসপোর্ট চেক করতে প্রথমে ভিজিট করুন www.epassport.gov.bd check online ওয়েবসাইটে। এটা বাংলাদেশ পাসপোর্টের অফিসিয়াল ওয়েবসাইট।

এখানে প্রবেশ করার পর Passport status নামে যে অপশন আছে এইখানে ক্লিক করুন। পাসপোর্ট চেক করতে এখন লিখুন Registration ID অথবা Application ID এবং জন্মতারিখ। পরবর্তীতে I am Human নামে যে খালি ঘর আছে এটায় ঠিকা দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করে দেখুন।

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম

আরও বিস্তারিত ভাবে যদি বলা যায় তাহলে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে প্রথমে https://www.epassport.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। করার পর ছবিতে দেখানো নিয়ম অনুযায়ী প্রত্যেকটা ধাপ অতিক্রম করুন। আর অনলাইনে পাসপোর্ট চেক দেখেনিন।

ওয়েবসাইট Entery করার পর দেখবেন সামনে দুইটা অপশনের খালি ঘর আছে এক অনলাইন রেজিষ্ট্রেশন আইডি ও ২ নম্বর এপ্লিকেশন। আপনি যখন পাসপোর্ট আবেদন করার সময় নিজের হাতের চাপ দিয়েছিলেন। তখন আপনাকে যে টোকেন দেওয়া হয়েছে। এটাকে বলে ডেলিভারি স্লিপ। এটাই এপ্লিকেশন আইডি আছে সেখান থেকে আইডি এই খালি ঘরে দিয়ে দিন।

নিচে যে অপশন থাকবে Application ID এবং Online Registration ID এটা অট্রোমেট্রিক সাবমিট নিয়ে নিবে। পাসপোর্ট চেক করার জন্য এরপরের ধাপ জন্ম নিবন্ধন তারিখ লেখা। তারিখ/মাস/সাল একই রুপে দিতে হবে পরে ক্যাপচন দিয়ে চেক বাটনে ক্লিক করলে আপনার পাসপোর্ট আবেদন সর্বশেষ অবস্থান দেখতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার পূর্বে Delivery slip এর উপরে ডানপাশে ১৩ ডিজিটের কোড নাম্বারটা নিয়ে নিন।

  • প্রথমে লিংকে ক্লিক করুন।
  • লিংকে প্রবেশের পর ম্যেনু বাটনে চাপ দিয়ে Check Status ক্লিক করুন
  • পাসপোর্টের ডেলিভারি স্লিপ ১৩ ডিজিট নাম্বার Online Registration ID বক্সে বসান।
  • পাসপোর্ট অনুযায়ী নিজের জন্ম নিবন্ধন বসান। (তারিখ/মাস/সাল)
  • I am human এটাই ঠিক দিয়ে দিন।
  • এরপর Check বাটনে ক্লিক করে পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিন।

উপরে দেওয়া উপায়ে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন খুবই সহজে কোনো রকম ঝামেলা ছাড়া।

Visited 45 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page