বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ | এক নজরে সকল তথ্য 2023-24

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন। গত রবিবার এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর যারা ভালভাবে উত্তীর্ণ হয়েছেন তারা নিশ্চয়ই বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন। তাই আমি আজ এখানে আপনাদের জন্য এক নজরে সকল বিশ্ববিদ্যালয়ে কত পয়েন্ট পেলে ভর্তি হতে পারবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ এক নজরে সকল তথ্য 2023-24
বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ এক নজরে সকল তথ্য 2023-24

বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩

এ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ জানার জন্য আপনাকে এক নজরে সকল তথ্য জানতে হবে এখান থেকে। আমি এখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটে ভর্তির তথ্য উপস্থাপন করব। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আপনাকে কত পয়েন্ট পেলে আবেদন করতে পারবেন তা জানতে পারবেন। এই পোস্টে বুয়েট, মেডিকেল, প্রকৌশল, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা বা আবেদন যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

আরো পড়ুনঃ সাম্প্রতিক প্রশ্নোত্তর ২০২৩ [জানুয়ারি-ডিসেম্বর’২৩)

বুয়েটে ভর্তির যোগ্যতাঃ

বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ এর প্রথমেই আমি বুয়েট সম্পর্কে তথ্য সরবরাহ করব। বুয়েটে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসিতে যথাক্রমে ৪ ও ৫ করে মোট ৯ পয়েন্ট থাকতে হবে। তবে বুয়েটে ভর্তির আবেদনের জন্য পদার্থ, রসায়ন, উচ্চতর গণিতে মোট ১৫ পয়েন্ট থাকতে হবে।

মেডিকেলে আবেদনের যোগ্যতাঃ

কেউ যদি বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে মেডিকেল কলেজকে দ্বিতীয় হিসেবে রাখে। দেশের সকল মেডিকেলে আবেদনের জন্য আপনাকে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে সর্বনিম্ন ৪ এবং এইচএসসিতে ৪ পয়েন্ট পেতে হবে। চতুর্থ বিষয়সহ মোট ৯ পয়েন্ট পেলে মেডিকেলে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বি.দ্র. দেশে ৩৭ টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে

ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা ২০২৩

বুয়েট, মেডিকেলের পরেই অনেকেই ডেন্টাল কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কে তথ্য চান। যেহেতু মেডিকেলের পড়াশুনার মতই ডেন্টাল কলেজের পড়াশুনার মিল আছে তাই ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা ২০২৩ একই। এজন্য একজন শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি তে যথাক্রমে ৪ ও ৫ পয়েন্ট করে চতুর্থ বিষয়সহ মোট ৯ পয়েন্টের অধিকারী হতে হবে। এখান থেকে বাংলাদেশের ডেন্টাল কলেজসমূহের তালিকা জেনে নিন।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

আপনি যদি দেশের বুয়েট, মেডিকেল এবং ডেন্টাল কলেজে চান্স না পান বা ভর্তি হতে ইচ্ছুক না হোন তাহলে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ আপনাকে জানতে হবে। তাই গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ জানার অবকাশ নেই। এজন্য এইচএসসি তে আপনাকে বিজ্ঞান বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসি তে যথাক্রমে ৩.৫ করে চতুর্থ বিষয়সহ মোট ৮ পয়েন্ট পেতে হবে। মানবিক বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসি তে যথাক্রমে ৩ করে মোট ৮ পয়েন্ট পেতে হবে। ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তির জন্য আপনাকে এসএসসি এবং এইচএসসি তে যথাক্রমে ৩ করে চতুর্থ বিষয়সহ মোট ৬.৫ পয়েন্ট পেতে হবে।

৪৬ তম বিসিএসঃ আজই প্রকাশ ৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ | কিভাবে ক্যাডার চয়েস করবেন | সুবিধা ও অসুবিধা

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা

আপনি যদি বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে জানতে হবে। দেশে গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এখানে গুচ্ছ বিশবিদ্যালয়ের তালিকা পেশ করা হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছ প্রকৌশল ভর্তি সার্কুলার ২০২৩

বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ এর মধ্যে গুচ্ছ প্রকৌশলে ভর্তি অন্যতম। গুচ্ছ প্রকৌশল ভর্তি সার্কুলার ২০২৩ এ দেখা যায় একজন শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসিতে যথাক্রমে ৪ ও ৪ করে মোট ৮ পয়েন্ট থাকতে হবে। তবে গুচ্ছ প্রকৌশল ভর্তি সার্কুলার ২০২৩ এর অধীনে ভর্তির আবেদনের জন্য পদার্থ, রসায়ন, উচ্চতর গণিতে মোট ১৫ পয়েন্ট থাকতে হবে।

এক নজরে গুচ্ছ প্রকৌশল ভর্তি সার্কুলার ২০২৩

আপনি যদি গুচ্ছ প্রকৌশল ভর্তি ২০২২-২০২৩ জানতে চান তাহলে এখান থেকে আপনাকে প্রতিটি ইউনিট এবং বিভাগভিত্তিক তথ্য জেনে নিতে হবে।

ইউনিটবিভাগএইচএসসি এবং এসএসসি (জিপিএ আলাদাভাবে)মোট জিপিএসিলেকশন
A ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০নাই
মানবিক৩.০০৭.০০নাই
ব্যবসায়৩.০০৭.৫০নাই
B ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০নাই
মানবিক৩.০০৭.০০নাই
ব্যবসায়৩.০০৭.৫০নাই
C ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০নাই
মানবিক৩.০০৭.০০নাই
ব্যবসায়৩.০০৭.৫০নাই

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তালিকা

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ০৩ টি তালিকা হলো প্রকৌশল গুচ্ছভুক্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট)।

জানতে পারেনঃ (আপডেট) নৈপুণ্য অ্যাপ ব্যবহারের নিয়ম ২০২৩ | রেজিস্ট্রেশন ও লগিন প্রক্রিয়া

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

গুচ্ছ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ এর পরে অনেকেই কৃষি গুচ্ছ তে ভর্তি হতে ইচ্ছা পোষণ করে থাকেন। কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ হলো আপনাকে বিজ্ঞান বিভাগে এসএসসি এবং এইচএসসি তে যথাক্রমে ৪ করে চতুর্থ বিষয়বাদে মোট ৮.৫ পয়েন্ট পেতে হবে।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা

কয়েকটি কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের নাম হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর; শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী; চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট; খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

বুয়েটের পরেই বেশিরভাগ শিক্ষার্থী ঢাবিকে পছন্দ করেন। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কে জানার জন্য আপনাকে নিম্নের তথ্যগুলি জানতে হবে। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ টেবিল আকারে পেশ করা হলো।

ইউনিটবিভাগএইচএসসি এবং এসএসসি (জিপিএ আলাদাভাবে)মোট জিপিএসিলেকশন
ক ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০নাই
খ ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০নাই
মানবিক৩.০০৭.৫০নাই
ব্যবসায়৩.০০৭.৫০নাই
গ ইউনিটবিজ্ঞান৩.৫০৩.৫০নাই
মানবিক৩.০০৩.০০নাই
ব্যবসায়৩.০০৩.০০নাই
চ ইউনিট৩.০০৬.৫০নাই

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

দেশের সুনামধন্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় অন্যতম তাই আপনাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ জানতে হবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ জানতে চান তাহলে এখান থেকে আপনাকে প্রতিটি ইউনিট এবং বিভাগভিত্তিক তথ্য জেনে নিতে হবে।

ইউনিটবিভাগএইচএসসি এবং এসএসসি (জিপিএ আলাদাভাবে)মোট জিপিএসিলেকশন
A ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০আছে
মানবিক৩.০০৭.০০আছে
ব্যবসায়৩.৫০৭.৫০আছে
B ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০আছে
মানবিক৩.০০৭.০০আছে
ব্যবসায়৩.৫০৭.৫০আছে
C ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০আছে
মানবিক৩.০০৭.০০আছে
ব্যবসায়৩.৫০৭.৫০আছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

ঢাকা, রাজশাহী এর পরেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাম আসে তাই আপনাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কেও জানতে হবে। আপনি যদি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ জানতে চান তাহলে এখান থেকে আপনাকে প্রতিটি ইউনিট এবং বিভাগভিত্তিক তথ্য জেনে নিতে হবে।

ইউনিটবিভাগএইচএসসি এবং এসএসসি (জিপিএ আলাদাভাবে)মোট জিপিএসিলেকশন
A ইউনিট৪.০০৮.০০নাই

 

B ইউনিটবিজ্ঞান৩.৫০৭.৫০
মানবিক৩.৫০৮.০০
ব্যবসায়৩.৫০৭.৫০
C ইউনিট৩.৫০৮.০০
D ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০
মানবিক৩.৫০৭.৫০
ব্যবসায়৩.৫০৮.০০
৪.০০ (আইন বিভাগের জন্য)৮.৫০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

জনপ্রিয়তার দিক দিয়েও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কম পেছনে নেই। তাই এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ নিয়ে নিম্নের এ আয়োজন। আপনি যদি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩ জানতে চান তাহলে এখান থেকে আপনাকে প্রতিটি ইউনিট এবং বিভাগভিত্তিক তথ্য জেনে নিতে হবে।

ইউনিটবিভাগএইচএসসি এবং এসএসসি (জিপিএ আলাদাভাবে)মোট জিপিএসিলেকশন
A ইউনিট৪.০০৮.৫০নাই

 

B ইউনিট৩.৫০৮.০০
৪.০০ (আইন বিভাগের জন্য)৮.৫০ (বিজ্ঞান)
৮.৫০ (বাকি)
C ইউনিটবিজ্ঞান৩.৫০৮.০০
মানবিক৩.৫০৭.৫০
ব্যবসায়৩.৫০৮.০০
D ইউনিট৪.০০৯.০০
E ইউনিটবিজ্ঞান৩.৫০৭.৫০
মানবিক৩.৫০৭.৫০
ব্যবসায়৩.৫০৭.৫০
IBA- JUব্যবসায়৪.০০৮.৫০
অ-বাণিজ্য৪.৫০ (বিজ্ঞান)৯.০০ (বিজ্ঞান)
৪.০০ (মানবিক)৮.৫০ (মানবিক)

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বা BUTEX ভর্তি যোগ্যতা

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বা BUTEX ভর্তি যোগ্যতায় একজন শিক্ষার্থীকে শুধু বিজ্ঞান বিভাগে এসএসসি এবং এইচএসসি তে জিপিএ ৫ পেতে হবে। তবে পদার্থ, রসায়ন, উচ্চতর গণিত এবং ইংরেজিতে মোট ১৯ পয়েন্ট থাকতে হবে।

ইসলামী প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩

ইসলামী প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩ এ দেখা যায় বিজ্ঞান বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসিতে যথাক্রমে ৪.৫ ও ৪.৫ করে মোট ৯ পয়েন্ট, মানবিক বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসিতে যথাক্রমে ৪.৫ ও ৪.৫ করে মোট ৯ পয়েন্ট এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য এসএসসি এবং এইচএসসিতে যথাক্রমে ৪.৫ ও ৪.৫ করে মোট ৯ পয়েন্ট থাকতে হবে।

Military Institute of Science and Technology (MIST) তে ভর্তি যোগ্যতা

Military Institute of Science and Technology (MIST) তে ভর্তি যোগ্যতা খুব সাধারণ। শুধু একজন প্রার্থী এসএসসি তে ৪.০০ পেলেই ভর্তির জন্য আবেদন করতে পারবে। কিন্তু পদার্থ, রসায়ন, উচ্চতর গণিত ও ইংরেজিতে মোট ১৭ পয়েন্ট থাকতে হবে।

প্রফেশনাল বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

আপনি যদি প্রফেশনাল বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২৩ সম্পর্কে জানতে চান তাহলে এখান থেকে আপনাকে প্রতিটি ইউনিট এবং বিভাগভিত্তিক তথ্য জেনে নিতে হবে।

ইউনিটবিভাগএইচএসসি এবং এসএসসি (জিপিএ আলাদাভাবে)মোট জিপিএসিলেকশন
FASSবিজ্ঞান৪.৫০৯.০০আছে

 

মানবিক৪.০০৮.০০
ব্যবসায়৪.০০৮.৫০
FBSবিজ্ঞান৪.২৫৯.০০
মানবিক৪.০০৮.৫০
ব্যবসায়৪.০০৮.৫০
FSSSবিজ্ঞান৪.০০৮.৫০
মানবিক৩.৭৫৮.০০
ব্যবসায়৩.৭৫৮.২০
FST৪.৫০৯.২৫

বঙ্গবন্ধু মেরিটাইম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বঙ্গবন্ধু মেরিটাইম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এ দেখা যায় একজন শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি তে বিজ্ঞান বিভাগে যথাক্রমে ৩.৫০ করে মোট ৭.০০ পেতে হবে। মানবিক বিভাগের জন্য উভয় শ্রেণীতে ৩.৫০ করে ৭.০০ থাকতে হবে এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্যও ৩.৫০ করে ৭ পয়েন্ট পেতে হবে।

বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার 2023

বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার 2023 এর শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। তাই একজন শিক্ষার্থীকে বিশেষ করে এসএসসি তে ৪.৫০ এবং এইচএসসি তে ৪.৫০ করে মোট ৯ পয়েন্ট হলে আবেদন করতে পারবে।

নার্সিং কলেজে ভর্তি যোগ্যতা

কেউ যদি এইচএসসি পাশের পর নার্সিং কলেজে ভর্তি যোগ্যতা সম্পর্কে চান তাহলে আপনাকে এই তথ্যগুলো জানতে হবে। তাই তাকে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসি এবং এইচএসসি তে যথক্রমে মিনিমাম ২.৫০ পয়েন্ট করে মোট ৬.০০ পেতে হবে। তাহলে তিনি নার্সিং কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভূক্ত ৭ কলেজে ভর্তির যোগ্যতা বা ঢাবি অধিভূক্ত ৭ কলেজে ভর্তির জন্য একজন বিজ্ঞান বিভাগে এসএসসি এবং এইচএসসি তে মোট ৭ পয়েন্ট, মানবিক বিভাগে এসএসসি এবং এইচএসসি তে মোট ৬ পয়েন্ট এবং ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসি এবং এইচএসসি তে মোট ৬.৫০ পয়েন্ট পেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ভূক্ত ৭ কলেজে ভর্তির জন্য যোগ্য বিবেচিত হবেন।

ঢাবি অধিভূক্ত সাত কলেজের তালিকাঃ

ঢাবি অধিভূক্ত সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩

কেউ যদি এইচএসসি পাশের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স করতে চান তাহলে তাকে বিজ্ঞান বিভাগে এসএসসি এবং এইচএসসি তে ৩.০০ পয়েন্ট করে মোট ৭.০০ পয়েন্ট পেতে হবে। মানবিক বিভাগে এসএসসি এবং এইচএসসি তে ৩.০০ পয়েন্ট করে মোট ৬.৫০ পয়েন্ট পেতে হবে। ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসি এবং এইচএসসি তে ৩.০০ পয়েন্ট করে মোট ৭.০০ পয়েন্ট পেতে হবে।

শেষকথাঃ

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, এই পোস্টে আমি যথাসাধ্য চেষ্টা করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৩ সম্পর্কে অবগত করতে। এখানে যদি কোনো বিশ্ববিদ্যালয়ের তথ্য ইনপুট করতে ভুল হয় অথবা কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা লিখতে মিসিং হয়ে তাহলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ আপনাকে।

Visited 3,120 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page