[এক নজরে] ফিফা ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারস – কনমেবল-এর পজিশন ২০২৩

২০২৬ ফিফা বিশ্বকাপ আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা ফিফা বিশ্বকাপের ২৩তম আসর হবে। এই প্রতিযোগিতা তিনটি দেশ – কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র একসাথে ফিফা বিশ্বকাপ এর ২৩ তম আসর আয়োজন করবে। কাতারে ১০ মে ২০১৭ তারিখে ফিফা সম্রম জন্য পূর্বে নির্ধারিত হোস্ট নিয়োগের সাথে ২০১৫ সালে শুরু করার দরুন দরপত্র প্রক্রিয়া শুরু হয়। ২০১৮ সালে (রাশিয়ায়) ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কারণে ১০ জুন ২০১৫ তারিখে, ঘোষণা করা হয়েছিল যে দরপত্র প্রক্রিয়া স্থগিত করা হয়েছে, এবং ২০১৬ সালে দরপত্রের প্রক্রিয়াটি পুনরায় শুরু করা হয়েছে।আগের প্রতিযোগিতায় দুর্নীতির অভিযোগগুলির মধ্যে, পাশাপাশি ২০২২ সালে (কাতার) ২০১৭ সালের জানুয়ারিতে ফিফার ৩২ টি দলের কাছ থেকে অনুমোদনের পর টুর্নামেন্টটিতে ৪৮ টি দল অংশগ্রহণ করবে। এই বিশ্বকাপের বাছাই পর্বে ১২ টি ম্যাচের ৯টি তে পরাজিত ও একটিতে ড্র করে বিদায় নিয়েছে ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের সেরা গ্রুপ ই নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া, জার্মানি ও বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বিশ্বকাপ খেলছে ইতালি, গ্রিস ও হন্ডুরাস। বাদ পড়েছে ব্রাজিল, কাতার ও ওয়েলস।

ফিফা ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারস – কনমেবল-এর পজিশন ২০২৩
ফিফা ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারস – কনমেবল-এর পজিশন ২০২৩

[এক নজরে] ফিফা ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারস ২০২৬

আপনারা জানেন যে, গতকাল ব্রাজিল ও আর্জেন্টিনা মধ্য দিয়ে প্রথম লেগের খেলা শেষ হয়েছে তাই নিম্নে এখানে এক নজরে ফিফা ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারস ২০২৬ পেশ করা হলো। 

Pos Team Pld W D L GF GA GD Pts Qualification Argentina Uruguay Colombia Venezuela Ecuador Brazil Paraguay Chile Bolivia Peru
1  Argentina 6 5 0 1 8 2 +6 15 2026 FIFA World Cup 0–2 Jun ’25 Sep ’25 1–0 Mar ’25 1–0 Sep Oct Nov ’24
2  Uruguay 6 4 1 1 13 5 +8 13 Mar ’25 Nov ’24 Jun ’25 Oct 2–0 Sep 3–1 3–0 Sep ’25
3  Colombia 6 3 3 0 6 3 +3 12 Sep 2–2 1–0 Nov ’24 2–1 Mar ’25 Oct Sep ’25 Jun ’25
4  Venezuela 6 2 3 1 6 3 +3 9 Oct Sep Sep ’25 0–0 Nov ’24 1–0 3–0 Jun ’25 Mar ’25
5  Ecuador[a] 6 3 2 1 5 3 +2 8 Sep ’25 2–1 0–0 Mar ’25 Jun ’25 Oct 1–0 Nov ’24 Sep
6  Brazil 6 2 1 3 8 7 +1 7 0–1 Nov ’24 Mar ’25 1–1 Sep Jun ’25 Sep ’25 5–1 Oct
7  Paraguay 6 1 2 3 1 3 −2 5 Inter-confederation play-offs Nov ’24 Jun ’25 0–1 Oct Sep ’25 Sep Mar ’25 1–0 0–0
8  Chile 6 1 2 3 3 7 −4 5 Jun ’25 Sep ’25 0–0 Nov ’24 Mar ’25 Oct 0–0 Sep 2–0
9  Bolivia 6 1 0 5 4 14 −10 3 0–3 Mar ’25 Oct Sep 1–2 Sep ’25 Nov ’24 Jun ’25 2–0
10  Peru 6 0 2 4 1 8 −7 2 0–2 Oct Sep 1–1 Jun ’25 0–1 Sep ’25 Nov ’24 Mar ’25

স্বাগতিক নির্বাচন প্রক্রিয়া

৬ টি কনফেডারেশন এর মানচিত্র

ফিফা কাউন্সিল মহাদেশীয় কনফেডারেশনগুলির উপর ভিত্তি করে হোস্টিং রোটেশনের মধ্যে সীমাবদ্ধতার বিষয়ে ২০১৩ এবং ২০১৭ এর মধ্যে পিছনে চলে গেছে। মূলত, এটি সেট করা হয়েছিল যে দুটি পূর্ববর্তী টুর্নামেন্টের আয়োজক কনফেডারেশনগুলির অন্তর্গত দেশগুলি থেকে আয়োজক হওয়ার জন্য বিডগুলি অনুমোদিত হবে না। এটি সাময়িকভাবে পরিবর্তন করা হয়েছিল শুধুমাত্র কনফেডারেশনের অন্তর্গত দেশগুলিকে নিষিদ্ধ করার জন্য যেগুলি পূর্ববর্তী বিশ্বকাপের আয়োজক ছিল নিম্নলিখিত টুর্নামেন্টের জন্য বিড করা থেকে,  নিয়মটি দুটি বিশ্বকাপের আগের অবস্থায় ফিরে যাওয়ার আগে। যাইহোক, ফিফা কাউন্সিল ফিফা বিশ্বকাপের দ্বিতীয় থেকে শেষ আয়োজক কনফেডারেশনের সদস্য অ্যাসোসিয়েশনগুলিকে সম্ভাব্যভাবে যোগ্যতা প্রদানের ক্ষেত্রে একটি ব্যতিক্রম করেছে যে প্রাপ্ত বিডগুলির মধ্যে কোনটিই কঠোর প্রযুক্তিগত এবং আর্থিক প্রয়োজনীয়তা পূরণ করে না। ২০১৪ সালের মার্চ মাসে, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্টিনো নিশ্চিত করেছেন যে “২০১৮ এবং ২০২২ সালে যথাক্রমে রাশিয়া এবং কাতারের নির্বাচনের পর ইউরোপ ( উয়েফা ) এবং এশিয়া ( এএফসি ) বিডিং থেকে বাদ দেওয়া হয়েছে।” অতএব, ২০২৬ বিশ্বকাপ বাকি চারটি কনফেডারেশনের একটি দ্বারা আয়োজিত হতে পারে: কনকাকাফ (উত্তর আমেরিকা; সর্বশেষ ১৯৯৪ সালে আয়োজিত হয়েছিল ), ক্যাফ (আফ্রিকা; সর্বশেষ ২০১০ সালে আয়োজিত হয়েছিল ), কন্মেবল (দক্ষিণ আমেরিকা; সর্বশেষ ২০১৪ সালে আয়োজিত হয়েছিল) ), বা ওএফসি(ওশেনিয়া, আগে কখনো হোস্ট করা হয়নি), অথবা সম্ভাব্যভাবে উয়েফা দ্বারা যদি এই চারটি থেকে কোনো বিড প্রয়োজনীয়তা পূরণ না হয়।

ফিফা বিশ্বকাপের সহ-হোস্টিং – যা ২০০২ বিশ্বকাপের পরে ফিফা দ্বারা নিষিদ্ধ করা হয়েছিল – ২০২৬ বিশ্বকাপের জন্য অনুমোদিত হয়েছিল, যদিও একটি নির্দিষ্ট সংখ্যার মধ্যে সীমাবদ্ধ নয় বরং প্রতিটি ক্ষেত্রে ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছিল। এছাড়াও ২০২৬-এর জন্য, ফিফা সাধারণ সম্পাদকমণ্ডলী, প্রতিযোগিতা কমিটির সাথে পরামর্শের পর, প্রতিযোগিতার আয়োজক করার জন্য ন্যূনতম প্রযুক্তিগত প্রয়োজনীয়তা পূরণ না করা বিডারদের বাদ দেওয়ার ক্ষমতা ছিল। ২০২২ সালের মার্চ মাসে, লিগা এমএক্স-এর প্রেসিডেন্ট মাইকেল আরিওলা দাবি করেন যে, লিগ এবং ফেডারেশন কোয়েরেতারো-অ্যাটলাস দাঙ্গায় দ্রুত সাড়া না দিলে সহ-হোস্ট হিসেবে মেক্সিকোর সম্পৃক্ততা ঝুঁকির মুখে পড়তে পারত।প্রতিদ্বন্দ্বী ভক্তদের মধ্যে যে ২৬ জন দর্শক আহত হয়েছে এবং ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আরিওলা বলেছেন যে এই ঘটনায় ফিফা “মর্মাহত” কিন্তু ইনফান্তিনো কোয়েরতারোর বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞায় সন্তুষ্ট। 

কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র সকলেই প্রকাশ্যে টুর্নামেন্টের জন্য আলাদাভাবে বিড করার কথা বিবেচনা করেছিল, কিন্তু ইউনাইটেড যৌথ বিড ১০ এপ্রিল, ২০১৭ এ ঘোষণা করা হয়েছিল।

ভোটের ফলাফল:

ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে ভোট দেওয়া নিষিদ্ধ
  কনকাকাফের ৩ দেশের বিডের পক্ষে ভোট দিয়েছেন
  কানাডা-মেক্সিকো-যুক্তরাষ্ট্র
  মরোক্কোর বিডের পক্ষে ভোট দিয়েছেন
  মরোক্কো
  কোনোটির জন্য ভোট দেননি
  ফিফার নিষেধাজ্ঞা
  ভোটদানে বিরত ছিলেন
  ফিফার সদস্য নন

ভোট গ্রহণ

ভোটটি ১৩ জুন, ২০১৮ তারিখে মস্কোতে ৬৮তম ফিফা কংগ্রেসের সময় অনুষ্ঠিত হয়েছিল এবং এটি ২০৩ যোগ্য সদস্যদের জন্য উন্মুক্ত করা হয়েছিল। ইউনাইটেড বিড ১৩৪টি বৈধ ব্যালটে জয়লাভ করে, যখন মরক্কোর বিডটি ৬৫টি বৈধ ব্যালট পেয়েছিল: ইরান “কোনটি বিড নয়” বিকল্পের পক্ষে ভোট দেয়, যেখানে কিউবা , স্লোভেনিয়া এবং স্পেন ভোটদান থেকে বিরত থাকে।

দেশ ভোট
১ম পর্ব
 কানাডা,  মেক্সিকো,  যুক্তরাষ্ট্র ১৩৪
 মরোক্কো ৬৫
বিড করেননি
বিরত ছিলেন
মোট ভোট ২০০

ফরম্যাট

মিশেল প্লাতিনি , যিনি সেই সময় উয়েফার সভাপতি ছিলেন, অক্টোবর ২০১৩ সালে এই টুর্নামেন্টটি ৪০ টি দলে সম্প্রসারণের পরামর্শ দিয়েছিলেন, এমন একটি ধারণা যা ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও মার্চ ২০১৬ সালে প্রস্তাব করেছিলেন । একটি ইচ্ছা পূর্ববর্তী ৩২ টি দলের ফরম্যাট থেকে টুর্নামেন্টে অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়ানোর জন্য ৪ অক্টোবর, ২০১৬ তারিখে ঘোষণা করা হয়েছিল। চারটি সম্প্রসারণ বিকল্প বিবেচনা করা হয়েছিল: 

  • ৪০ টি দলে প্রসারিত করুন (পাঁচটি দলের আটটি গ্রুপ) – ৮৮ টি ম্যাচ
  • ৪০ টি দলে প্রসারিত করুন (চারটি দলের দশটি গ্রুপ) – ৭৬ টি ম্যাচ
  • ৪৮ টি দলে প্রসারিত করুন (৩২-টিম প্লে অফ রাউন্ডের উদ্বোধনী) – ৮০ টি ম্যাচ
  • ৪৮ টি দলে প্রসারিত করুন (তিনটি দলের ১৬ টি গ্রুপ) – ৮০ টি ম্যাচ

১০ জানুয়ারী, ২০১৭-এ, ফিফা কাউন্সিল চারটি বিকল্পের মধ্যে শেষটি বেছে নেয় এবং ৪৮-টিমের টুর্নামেন্টে প্রসারিত করার জন্য সর্বসম্মতভাবে ভোট দেয়। এই ফরম্যাটের অধীনে, টুর্নামেন্টটি তিনটি দলের ১৬টি গ্রুপের সমন্বয়ে একটি গ্রুপ পর্বের সাথে খোলা হয়েছিল, যেখানে প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল ৩২ টি দলের একটি রাউন্ড দিয়ে শুরু হওয়া নকআউট টুর্নামেন্টে অগ্রসর হয়েছিল। এই ফরম্যাটের অধীনে, মোট খেলার সংখ্যা ৬৪ থেকে ৮০-এ উন্নীত হবে, কিন্তু ফাইনালিস্টদের খেলার সংখ্যা ৩২ টি দলের মতোই সাতটিতে রয়ে গেছে। প্রতিটি দল আগের ফরম্যাটের তুলনায় একটি কম গ্রুপ ম্যাচ খেলবে, অতিরিক্ত নকআউট রাউন্ডের জন্য ক্ষতিপূরণ দেবে। টুর্নামেন্টটিও ৩২ দিনের মধ্যে শেষ হবে, আগের ৩২ টি দলের টুর্নামেন্টের মতোই।

প্রতিক্রিয়া

বিশ্বকাপ সম্প্রসারণের প্রস্তাব ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন , লিগা ন্যাসিওনাল ডি ফুটবল প্রফেশনাল (লা লিগা) সভাপতি জাভিয়ের তেবাস , এবং জার্মান জাতীয় দলের সাবেক কোচ জোয়াকিম লো দ্বারা বিরোধিতা করেন । তারা যুক্তি দিয়েছিলেন যে খেলার সংখ্যা ইতিমধ্যেই একটি অগ্রহণযোগ্য পর্যায়ে ছিল, এবং এটি সম্প্রসারণ করা খেলার গুণমানকে কমিয়ে দেবে।  তারা আরও যুক্তি দিয়েছিলেন যে রাজনৈতিক কারণে সম্প্রসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কারণ ইনফ্যান্টিনো তার নির্বাচনে জয়ের জন্য বিশ্বকাপে আরও বেশি দেশ খেলার প্রতিশ্রুতি ব্যবহার করেছিলেন।

এছাড়াও, জার্নাল অফ স্পোর্টস অ্যানালিটিক্স- এর একটি নিবন্ধে যুক্তি দেওয়া হয়েছে যে দুটি দলের অগ্রগতির সাথে তিনটি দলের গ্রুপ পর্বের ব্যবহার উল্লেখযোগ্যভাবে দলের মধ্যে যোগসাজশের ঝুঁকি বাড়িয়েছে, যেমনটি আগের বিশ্বকাপের গ্রুপ ম্যাচগুলিতে দেখা গেছে, বিশেষত ১৯৮২ সালের অসম্মান গিজোনের এর প্রতিক্রিয়ায়, ফিফার প্রধান কারিগরি কর্মকর্তা মার্কো ভ্যান বাস্টেন পরামর্শ দিয়েছিলেন যে গ্রুপ পর্বে পেনাল্টি শুট-আউট ব্যবহার করে ড্র প্রতিরোধ করা যেতে পারে ; যদিও এটি আংশিকভাবে (যদিও সম্পূর্ণ নয়) যোগসাজশের বর্ধিত ঝুঁকি হ্রাস করবে, এটি একটি দল ইচ্ছাকৃতভাবে একটি পেনাল্টি শুটআউট হারিয়ে প্রতিদ্বন্দ্বীকে নির্মূল করার সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনার পরিচয় দেবে। যোগসাজশ সংক্রান্ত উদ্বেগগুলিকে সম্বোধন করে, ফিফার ভাইস-প্রেসিডেন্ট এবং কনকাকাফের সভাপতি ভিক্টর মন্টাগলিয়ানি এপ্রিল ২০২২-এ মন্তব্য করেছিলেন যে ফিফা এখনও চারটির ছয়টি গ্রুপের চারটি বা দুটি সেটের বারোটি গ্রুপ বিবেচনা করছে, যে দুটিই মিলনকে সম্পূর্ণরূপে নির্মূল করবে।

নতুন বিন্যাস

১৪ মার্চ, ২০২৩-এ, ফিফা কাউন্সিল ১২টি চার-টিম গ্রুপ সমন্বিত একটি সংশোধিত বিন্যাস অনুমোদন করে। পুনঃবিবেচনাটি তিন দলের গ্রুপের শেষ গ্রুপ গেমে যোগসাজশের সম্ভাবনা নিয়ে উদ্বেগ থেকে উদ্ভূত হয়েছিল। সংশোধিত বিন্যাসের অধীনে, মোট খেলার সংখ্যা ৬৪ থেকে ১০৪-এ উন্নীত হবে এবং ফাইনালিস্টদের দ্বারা খেলা খেলার সংখ্যা সাত থেকে আটটি হবে। টুর্নামেন্টটি ৩৯ দিনে সম্পন্ন হবে, যা ২০১৪ এবং ২০১৮ টুর্নামেন্টের ৩২ দিনের থেকে বৃদ্ধি পেয়েছে। প্রতিটি দল এখনও তিনটি গ্রুপ ম্যাচ খেলবে, শীর্ষ 8টি তৃতীয় স্থান অধিকারী দল ৩২-এর একটি নতুন রাউন্ডে গ্রুপের বিজয়ী এবং রানার্স আপের সাথে যোগ দেবে।

যোগ্যতা

২০২৬ বিশ্বকাপের যোগ্যতার প্রক্রিয়া এখনও ঠিক হয়নি।

ইউনাইটেড বিড কর্মীরা আশা করেছিল যে তিনটি আয়োজক দেশই স্বয়ংক্রিয় বার্থ পাবে। ৩১ আগস্ট, ২০২২-এ, গুয়াতেমালা সফরের সময়, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্টিনো নিশ্চিত করেছেন যে ছয়টি কনকাকাফ দল বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে, কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র স্বয়ংক্রিয়ভাবে আয়োজক হিসাবে যোগ্যতা অর্জন করবে। ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে ফিফা কাউন্সিল কর্তৃক আনুষ্ঠানিকভাবে এটি নিশ্চিত করা হয়।

কনকাকাফ

  •   কানাডা (সহ-হোস্ট)
  •  মেক্সিকো (সহ-হোস্ট)
  •  মার্কিন যুক্তরাষ্ট্র (সহ-হোস্ট)

স্লট বরাদ্দ

৩০ মার্চ, ২০১৭-এ, ফিফা কাউন্সিলের ব্যুরো (ফিফা সভাপতি এবং ছয়টি কনফেডারেশনের প্রতিটির সভাপতিদের সমন্বয়ে গঠিত) ২০২৬ ফিফা বিশ্বকাপের জন্য একটি স্লট বরাদ্দের প্রস্তাব করেছিল। ফিফা কাউন্সিলের অনুমোদনের জন্য সুপারিশটি জমা দেওয়া হয়েছিল।

৯ মে, ৬৭তম ফিফা কংগ্রেসের দুই দিন আগে , ফিফা কাউন্সিল বাহরাইনের মানামাতে একটি বৈঠকে স্লট বরাদ্দ অনুমোদন করে । এর মধ্যে রয়েছে একটি আন্তঃমহাদেশীয় প্লে-অফ টুর্নামেন্ট যাতে ছয়টি দল ফিফা বিশ্বকাপের শেষ দুটি স্থান নির্ধারণ করে, যা আন্তঃমহাদেশীয় প্লে-অফের ফাইনালে ⅓ স্থান নির্ধারণ করে।

কনফেডারেশন যোগ্য ফিফা সদস্য চুড়ান্ত স্থান
(স্বাগতিক ও প্লে অফ সহ)
চুড়ান্ত স্থান পাওয়া
সদস্যদের শতাংশ
২০০৬-২০২২
চুড়ান্ত স্পট,
(আন্তঃমহাদেশীয় প্লে স্পট সহ স্বাগতিকদের বাদে )
স্লট বরাদ্দের শতাংশে পরিবর্তন
এএফসি ৪৬+১ ৮⅓ ১৮.১% ৪.৫ ৮৫.২%
ক্যাফ ৫৪ ৯⅓ ১৭.৩% ৮৬.৭%
কনকাকাফ
(স্বাগতিক)
৩৫ ৬⅓ ১৯.১% ৩.৫ ৯০.৪%
কনমেবল ১০ ৬⅓ ৬৩.৩% ৪.৫ ৪০.৭%
ওএফসি ১১ ১⅓ ১২.১% ০.৫ ১৬৬.৭%
উয়েফা ৫৫ ১৬⅓ ২৯.১% ১৩ ২৩.১%
মোট ২১১+১ ৪৮ ২২.৭% ৩১+১ (+স্বাগতিক) ৫০%
মন্তব্য
  1. উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ বিশ্বকাপের যোগ্যতা অর্জনে প্রতিদ্বন্দ্বিতা করবে, কারণ এটি ২০২৭ এএফসি এশিয়ান কাপে এর জন্য যৌথ যোগ্যতা হিসেবে ব্যবহৃত হয় ।

স্লট বরাদ্দের অনুমোদন ওএফসিকে ফিফা বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনাল টুর্নামেন্টে নিশ্চিত বার্থ দেয়: ২০২৬ ফিফা বিশ্বকাপ হবে প্রথম টুর্নামেন্ট যেখানে ছয়টি কনফেডারেশনের অন্তত একটি নিশ্চিত বার্থ রয়েছে।

প্লে অফ টুর্নামেন্ট

চূড়ান্ত দুটি ফিফা বিশ্বকাপ বার্থ নির্ধারণের জন্য ছয়টি দলকে নিয়ে একটি প্লে-অফ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে: ছয়টি দল প্রতিটি কনফেডারেশনে একটি করে দল , উয়েফা ছাড়া , এবং আয়োজক দেশগুলির কনফেডারেশন থেকে একটি অতিরিক্ত দল ( কনকাকাফ )।

দুটি দলকে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের উপর ভিত্তি করে বাছাই করা হবে, এবং তারা দুটি ফিফা বিশ্বকাপ বার্থের জন্য চারটি অবাচিত দলের মধ্যে দুটি নকআউট গেমের বিজয়ীদের বিরুদ্ধে প্লে-অফ করবে।

চার খেলার এই টুর্নামেন্টটি এক বা একাধিক আয়োজক দেশে খেলা হবে এবং ফিফা বিশ্বকাপের জন্য একটি টেস্ট ইভেন্ট হিসেবেও এটি ব্যবহার করা হবে।

ভেন্যু

বিডিং প্রক্রিয়া চলাকালীন, ৪১টি শহরে ৪৩টি বিদ্যমান, নিয়মিত ভাড়াটেদের সাথে সম্পূর্ণ কার্যকরী স্থান (মন্ট্রিল বাদে) এবং ২টি নির্মাণাধীন ভেন্যু বিডের অংশ হতে জমা দেওয়া হয়েছে (মেক্সিকোতে 3টি শহরে 3টি ভেন্যু; কানাডার ৭টি শহরে ৯টি ভেন্যু; মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪ টি শহরে ৩৮ টি স্থান)। একটি প্রথম রাউন্ড নির্মূল নয়টি ভেন্যু এবং নয়টি শহর কেটেছে। দ্বিতীয় রাউন্ডের নির্মূল ছয়টি শহরে একটি অতিরিক্ত নয়টি ভেন্যু কেটেছে, যখন ফিফার আর্থিক বিবরণ নিয়ে আলোচনা করতে অনিচ্ছার কারণে তিনটি শহরের তিনটি ভেন্যু ( শিকাগো , মিনিয়াপলিস এবং ভ্যাঙ্কুভার) বাদ পড়েছে। অলিম্পিক স্টেডিয়াম সংস্কারের জন্য প্রাদেশিক তহবিল এবং সহায়তার অভাবে ২০২১ সালের জুলাই মাসে মন্ট্রিল বাদ পড়ার পর , ভ্যাঙ্কুভার ২০২২ সালের এপ্রিলে প্রার্থী শহর হিসাবে বিডটিতে পুনরায় যোগদান করে, মোট সংখ্যা ২৪টি ভেন্যুতে নিয়ে আসে, প্রতিটি তার নিজস্ব শহর বা মেট্রোপলিটন এলাকায়।

১৬ জুন, ২০২২-এ, ফিফা কর্তৃক ষোলটি আয়োজক শহর ঘোষণা করা হয়েছিল , তিনটি ভৌগোলিক বিভাগে বিভক্ত: ভ্যাঙ্কুভার, সিয়াটেল, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং পশ্চিম বিভাগে গুয়াদালাহার (৫); কেন্দ্রীয় বিভাগে কানসাস সিটি, ডালাস, হিউস্টন, আটলান্টা, মোন্তেররেই এবং মেক্সিকো সিটি (৬); এবং টরন্টো, বোস্টন, নিউ ইয়র্ক সিটি, ফিলাডেলফিয়া, এবং মিয়ামি (৭) পূর্ব বিভাগে (কানাডায় ২, মেক্সিকোতে ৩ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ১১)। নির্বাচিত ষোলটির মধ্যে আটটি স্টেডিয়ামের স্থায়ী কৃত্রিম টার্ফ পৃষ্ঠ রয়েছে যা ফিফা এবং টেনেসি বিশ্ববিদ্যালয় – মিশিগান স্টেট ইউনিভার্সিটির নির্দেশে ঘাস দিয়ে প্রতিস্থাপন করার পরিকল্পনা করা হয়েছে।গবেষক দল. চারটি ভেন্যু (ডালাস, হিউস্টন, আটলান্টা এবং ভ্যাঙ্কুভার) হল ইনডোর স্টেডিয়াম যেগুলি প্রত্যাহারযোগ্য ছাদ ব্যবস্থা ব্যবহার করে এবং সমস্ত জলবায়ু নিয়ন্ত্রণের সাথে সজ্জিত। যদিও কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবল-নির্দিষ্ট স্টেডিয়াম রয়েছে , মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ডেডিকেটেড সকার-নির্দিষ্ট স্টেডিয়াম, ন্যাশভিলের জিওডিস পার্কে ৩০,০০০ আসন রয়েছে, যা ফিফার ন্যূনতম ৪০,০০০ (টরন্টোর প্রার্থীর ভেন্যু) থেকে কম। এটি একটি এমএলএস স্টেডিয়াম, এই টুর্নামেন্টের জন্য ৩০,০০০ থেকে ৪৫,০০০ এ প্রসারিত করা হচ্ছে)। যাইহোক, কিছু স্টেডিয়াম আছে, যেমন আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম , ফক্সবোরোতে জিলেট স্টেডিয়াম ।, এবং সিয়াটেলের লুমেন ফিল্ড , যেটি NFL এবং MLS উভয় দলই ব্যবহার করে।যদিও প্রাথমিকভাবে গ্রিডিরন ফুটবলের জন্য ব্যবহৃত হয় , আমেরিকান স্টেডিয়ামগুলো ন্যাশনাল ফুটবল লিগ (NFL) টিমের আয়োজন করে এবং কানাডার স্টেডিয়ামগুলো কানাডিয়ান ফুটবল লিগ (CFL) হোস্ট করে, কানাডিয়ান এবং আমেরিকান স্টেডিয়ামগুলো অনেক অনুষ্ঠানে ব্যবহার করা হয়েছে। ফুটবল এবং সেই খেলা হোস্ট করার জন্য ডিজাইন করা হয়েছে।

মেক্সিকো সিটি হল তিনটি আয়োজক দেশের একমাত্র রাজধানী যেগুলিকে ভেন্যু সাইট হিসেবে বেছে নেওয়া হয়েছে, যেখানে অটোয়া এবং ওয়াশিংটন, ডিসি , বন ( পশ্চিম জার্মানি, ১৯৭৪ ) এবং টোকিও ( জাপান, ২০০২ ) একমাত্র রাজধানী শহর হিসেবে বিশ্বকাপ আয়োজনের জন্য নির্বাচিত হয়নি। মেলে ওয়াশিংটন একটি আয়োজক শহরের প্রার্থী ছিল, কিন্তু FedEx ফিল্ডের দুর্বল অবস্থার কারণে কাছাকাছি বাল্টিমোরের সাথে তার বিডকে একত্রিত করেছিল , যেটিও ব্যর্থ হয়েছিল। চূড়ান্ত হোস্টিং তালিকা থেকে বাদ দেওয়া অন্যান্য শহরগুলি হল সিনসিনাটি , ডেনভার , ন্যাশভিল , অরল্যান্ডো এবং এডমন্টন. অটওয়ার প্রার্থীর ভেন্যু, টিডি প্লেস স্টেডিয়াম , অপর্যাপ্ত ক্ষমতার কারণে প্রথম দিকে বাদ দেওয়া হয়েছিল। ১৯৯৪ ফিফা বিশ্বকাপে ব্যবহৃত স্টেডিয়ামগুলির একটিও এই টুর্নামেন্টে ব্যবহার করা হবে না, এবং অ্যাজটেকাই একমাত্র স্টেডিয়াম যা এই টুর্নামেন্টে ব্যবহার করা হয়েছে যেটি ১৯৭০ এবং ১৯৮৬ ফিফা বিশ্বকাপে ব্যবহৃত হয়েছিল।

পূর্ববর্তী পুরুষদের বিশ্বকাপ টুর্নামেন্টে ব্যবহৃত একটি স্টেডিয়ামকে বোঝায়।অভ্যন্তরীণ জলবায়ু নিয়ন্ত্রণ সহ একটি নির্দিষ্ট বা প্রত্যাহারযোগ্য ছাদ সহ একটি ইনডোর স্টেডিয়ামকে বোঝায় ।

Disclaimer: এই পোস্টটির ক্রেডিট সম্পূর্ণ উইকিপিডিয়ার।  এখানে জনস্বার্থে পুনঃপোস্ট করা হলো।

Visited 1,078 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page