এশিয়া কাপ কে কতবার নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

এশিয়া কাপ কে কতবার নিয়েছে? এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট? এগুলো আপনার প্রতিনিয়ত জানতে চান বিশেষ করে এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবার আগে এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট এবং এশিয়া কাপ কে কতবার নিয়েছে এগুলো নিয়ে বিশেষভাবে আলোচনা হয়।

এশিয়া কাপ কে কতবার নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট
এশিয়া কাপ কে কতবার নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

পাড়ার চায়ের আড্ডা থেকে অফিস পাড়া ক্রিকেট প্রেমিদের নিকট তখন আলোচনার কেন্দ্র বিন্দু থাকে এশিয়া কাপ কে কতবার নিয়েছে। এশিয়া কাপে কাদের কর্তৃত্ব সবচেয়ে বেশি এগুলো নিয়ে অথবা কার প্রিয় দল এশিয়া কাপে কতবার চ্যাম্পিয়ন হয়ছে। তাই আপনাদের জিজ্ঞাসাকে মাথায় রেখে আজ আমরা আলোচনা করব এশিয়া কাপ কে কতবার নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে। আজকের এই আর্টিকেলটি পড়লে এশিয়া কাপ কে কতবার নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে নিখুঁত ধারণা লাভ করতে পারবেন। নিচে এশিয়া কাপ কে কতবার নিয়েছে, এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সর্বশেষ এশিয়া কাপের চ্যাম্পিয়ন কোন দেশ

এশিয়া কাপের সর্বশেষ আসর ২০২২ সালে অনুষ্ঠিত হয়। ২০২২ এশিয়া কাপের আসরে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়। ফাইনালে শ্রীলঙ্কা পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর এটি ছিল শ্রীলঙ্কার ৬ষ্ঠ এশিয়া কাপের শিরোপা।

বাংলাদেশ কত সালে এশিয়া কাপ পায়

বাংলাদেশ এখনো পর্যন্ত কোন সময় এশিয়া কাপের শিরোপা জিতে নাই। তবে বাংলাদেশ এখনো পর্যন্ত ১১ বার এশিয়া কাপে অংশগ্রহণ করে ৩ বার রানার-আপ হয়। ২০১২ সালে প্রথম ২০১৬ সালে দ্বিতীয় এবং সর্বশেষ ২০১৮ সালে তৃতীয় বারের মতো এশিয়া কাপের রানার-আপ হয়।

এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা ১৯৮৪ – ২০২৩

১৯৮৪ সালে শুরু হওয়া এশিয়া কাপের এখনো পর্যন্ত ১৫ টি আসর খেলা হয়েছে। সর্বশেষ ২০২২ সালে এশিয়া কাপের ১৫ তম আসরের খেলা হয়। নিচে এশিয়া কাপের সকল আসরের চ্যাম্পিয়ান তালিকা দেওয়া হলো।

এশিয়া কাপ ১৯৮৪ প্রথম আসর

১৯৮৪ সালে এশিয়া কাপের প্রথম আসর আরব আমিরাতে বসে। সেই আসরে মোট ৩টি দল অংশগ্রহণ করে। ১৯৮৪ সালের এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় ভারত। এটি ছিল ভারতের প্রথম এশিয়া কাপের ট্রফি।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ১৯৮৪ ফাইনাল

শ্রীলঙ্কা
96 (41 overs)

ভারত
97/0 (21.4 overs

ভারত ১০ উইকেটে জয়ী।

এশিয়া কাপ ১৯৮৬ দ্বিতীয় আসর

এশিয়া কাপের দ্বিতীয় আসর ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হয় ১৯৮৬ সালে। প্রথম আসরের মতো ১৯৮৬ সালের দ্বিতীয় আসরেও ৩ দল অংশগ্রহণ করে। এশিয়া কাপের দ্বিতীয় আসরে শ্রীলঙ্কা শিরোপা জিতে ফাইনালে তারা পাকিস্তানকে হারায়। এশিয়া কাপের দ্বিতীয় আসর বসেছিল শ্রীলঙ্কায়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ১৯৮৬ ফাইনাল

পাকিস্তান
191/9 (45 overs)

শ্রীলঙ্কা
195/5 (42.2 overs)

শ্রীলঙ্কা ৫ উইকেট জয়ী।

এশিয়া কাপ ১৯৮৮ তৃতীয় আসর

১৯৮৮ সালের এশিয়া কাপকে Wills Asia Cup কাপ বলা হয়। এই এশিয়া কাপ আসরে প্রথমবারের মতো বাংলাদেশ অংশগ্রহণ করেছিল। সেইসাথে ১৯৮৮ সালের এশিয়া কাপের আয়োজক ছিল বাংলাদেশ। বাংলাদেশ ছাড়াও আরও ৩ টি দল অংশগ্রহণ করে এশিয়া কাপের তৃতীয় আসরে। ফাইনালে ভারত শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের তৃতীয় আসরের শিরোপা জিতে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ১৯৮৮ ফাইনাল

শ্রীলঙ্কা
176 (43.2 overs)

ভারত
180/4 (37.1 overs)

ভারত ৬ উইকেটে জয়ী।

এশিয়া কাপ ১৯৯০-৯১ চতুর্থ আসর

এশিয়া কাপের চতুর্থ আসর ১৯৯০ সালের ডিসেম্বরে শুরু হয়ে ১৯৯১ সালের ৪ জানুয়ারি শেষ হয়। এর কারণে ১৯৯০ সালের এশিয়া কাপকে ১৯৯০-৯১ ধরা হয়। এই এশিয়া কাপের আসরের আয়োজক ছিল ভারত। ফাইনালে ভারত শ্রীলঙ্কাকে হারায়৷ ১৯৯০-৯১ এশিয়া কাপে অংশগ্রহণ করে তিনটি দল। ভারত তৃতীয় বারের মতো ট্রফি জিতে নেয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ১৯৯০-৯১ ফাইনাল

শ্রীলঙ্কা
204/9 (45 overs)

ভারত
205/3 (42.1 overs)

ভারত ৭ উইকেট জয়ী।

এশিয়া কাপ ১৯৯৫ পঞ্চম আসর

এশিয়া কাপে পঞ্চম আসর ১৯৯৫ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়। ১৯৯৫ এশিয়া কাপে ৪ টি দল অংশগ্রহণ করে। ১৯৯৫ এশিয়া কাপের টাইটেল স্পনসর ছিল Pepsi তাই অনেকে এশিয়া কাপের এই আসরকে Pepsi Asia Cup নামে চিনেন। এশিয়া কাপ ১৯৯৫ সালের ফাইনালে আবারও চ্যাম্পিয়ান হয় ভারত। ফাইনালে তারা শ্রীলঙ্কাকে হারায়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ১৯৯৫ ফাইনাল

শ্রীলঙ্কা
230/7 (50 overs)

ভারত
233/2 (41.5 overs)

ভারত ৮ উইকেটে জয়ী।

এশিয়া কাপ ১৯৯৭ ষষ্ঠ আসর

এশিয়া কাপ ১৯৯৭ ৪ টি দলকে নিয়ে শুরু হয়। এশিয়া কাপের ৬ষ্ঠ আসরের টাইটেল স্পনসর ছিল পেপসি যার কারনে এটি পরিচিতি লাভ করে Pepsi Asia Cup 1997 নামে। ১৯৯৭ এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে শ্রীলঙ্কা। ১৯৯৭ এশিয়া কাপের আয়োজক দেশ ছিল শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ১৯৯৭ ফাইনাল

ভারত
239/7 (50 overs)

শ্রীলঙ্কা
240/2 (36.5 overs)

শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী।

এশিয়া কাপ ২০০০ সপ্তম আসর

এশিয়া কাপের সপ্তম আসর ২০০০ সালে বাংলাদেশের মাঠিতে ২৯ মে – ৭জুন অনুষ্ঠিত হয়। ২০০০ সালের এশিয়া কাপের টাইটেল স্পনসর ছিল পেপসি। মোট ৪ টি অংশগ্রহণ করেছিল এশিয়া কাপ ২০০০ আসরে। এশিয়া কাপের সপ্তম আসরের ফাইলে পাকিস্তান ও শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিল। পাকিস্তান ফাইনাল ম্যাচে জয়লাভ করার মধ্য দিয়ে প্রথম বারের মতো এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০০০ ফাইনাল

পাকিস্তান
277/4 (50 overs)

শ্রীলঙ্কা
238 (45.2 overs)

পাকিস্তান ৩৯ রানে জয়ী।

এশিয়া কাপ ২০০৪ অষ্টম আসর

এশিয়া কাপের ইতিহাসে প্রথম বারের মতো ৬ টি দলকে নিয়ে এশিয়া কাপের অষ্টম আসর ২০০৪ সালে ভারতে অনুষ্ঠিত হয়। এশিয়া কাপ ২০০৪ এর টাইটেল স্পনসর ছিল Indian Oil এই আসরের রাইন্ড রবিন এবং নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। এশিয়া কাপ ২০০৪ দিয়ে এশিয়া কাপে নাম লেখান সংযুক্ত আরব আমিরাত এবং হংকং। ২০০৪ এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারিয়ে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০০৪ ফাইনাল

শ্রীলঙ্কা
228/9 (50 overs)

ভারত
203/9 (50 overs)

শ্রীলঙ্কা ২৫ রানে জয়ী।

এশিয়া কাপ ২০০৮ নবম আসর

২০০৮ সালে প্রথম বারের মতো পাকিস্তানের মাঠিতে এশিয়া কাপের আসর বসে। এশিয়া কাপ ২০০৮ ছিল এশিয়া কাপের নবম আসর। Star Cricket এশিয়া কাপের নবম আসরের টাইটেল স্পনসর ছিল । এশিয়া কাপের নবম আসরে ৬ দল অংশগ্রহণ করে। ফাইনালে শ্রীলঙ্কা এবং ভারত মুখোমুখি হয়। শ্রীলঙ্কা ভারতকে হারিয়ে এশিয়া কাপের নবম আসরে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০০৮ ফাইনাল

শ্রীলঙ্কা
273 (49.5 overs)

ভারত
173 (39.3 overs)

শ্রীলঙ্কা ১০০ রানে জয়ী।

এশিয়া কাপ ২০১০ নবম আসর

এশিয়া কাপ ২০১০ ছিল এশিয়া কাপের নবম আসর। এশিয়া কাপের নবম আসর ৪ দলকে নিয়ে ১৫ জুন – ২৪ জুন পর্যন্ত শ্রীলঙ্কার মাঠিতে অনুষ্ঠিত হয়। রবিন রাউন্ড এবং নাকআউট পদ্ধতির এই খেলায় ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক শ্রীলঙ্কা ও ভারত। ভারত ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ৫ম বারের মতো এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০১০ ফাইনাল

ভারত
268/6 (50 overs)

শ্রীলঙ্কা
187 (44.4 overs)

ভারত ২১ রানে জয়ী।

এশিয়া কাপ ২০১২ এগারতম আসর

এশিয়া কাপ ২০১২ আসর এশিয়া কাপের এগারতম আসর নামে পরিচিত। অনেক দিন পর এশিয়া কাপের আসর বাংলাদেশের মাঠিতে বসে। মোট ৪ টি দলকে নিয়ে অনুষ্ঠিত হয় সবগুলো ম্যাচ। ২০১২ এশিয়া কাপ আসরে বাংলাদেশ পাকিস্তান প্রথমবারের মতো ফাইনাল খেলে। ফাইনালে বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে হেরে রানার-আপ হয়। পাকিস্তান এশিয়া কাপ ১০১২ চ্যাম্পিয়ন হয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০১২ ফাইনাল

পাকিস্তান
236/9 (50 overs)

বাংলাদেশ
234/8 (50 overs)

পাকিস্তান ২ রানে জয়ী।

এশিয়া কাপ ২০১৪ বারোতম আসর

এশিয়া কাপ ২০১৪ আসর এশিয়া কাপের ১২তম আসর নামে পরিচিত। ২০১২ সালের পর ২০১৪ সালে আবার এশিয়া কাপের আয়োজক হয় বাংলাদেশ। মোট ৫ টি দল অংশগ্রহণ করে ২০১৪ এশিয়া কাপে। ফাইনালে শ্রীলঙ্কা পাকিস্তানকে হারিয়ে ৫ম বারের মতো শিরোপা জিতে নেয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০১৪ ফাইনাল

পাকিস্তান
260/5 (50 overs)

শ্রীলঙ্কা
261/5 (46.2 overs)

শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী।

এশিয়া কাপ ২০১৬ ১৩তম আসর

২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারী থেকে ৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয় এশিয়া কাপের ১৩তম আসরের খেলা। মোট ৫ টি দলকে নিয়ে টি টুয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হয় সব ম্যাচ। এশিয়া কাপ ২০১৬ টি টুয়েন্টি টুর্নামেন্টের আয়োজক ছিল বাংলাদেশ। বাংলাদেশ ফাইনালে ভারতের কাছে হেরে দ্বিতীয় বারের মতো আবার রানার-আপ হয়। অন্যদিকে ভারত তাদের ৬ষ্ঠ এশিয়া কাপ ট্রফি ঘরে তুলে নেয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০১৬ ফাইনাল

বাংলাদেশ
120/5 (15 overs)

ভারত
122/2 (13.5 overs)

ভারত ৮ উইকেটে জয়ী।

এশিয়া কাপ ২০১৮ ১৪তম আসর

এশিয়া কাপ ২০১৮ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হয়। সংযুক্ত আরব আমিরাতে বসে এশিয়া কাপ ২০১৮ এর ১৪তম আসর। মোট ৬ টি দল এশিয়া কাপ ২০১৮ তে অংশগ্রহণ করে। ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ভারতের মুখোমুখি হয়। ফাইনালে ভারত বাংলাদেশকে হারিয়ে ৭ম বারের মতো এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০১৮ ফাইনাল

বাংলাদেশ
222 (48.3 overs)

ভারত
223/7 (50 overs)

ভারত ৩ রানে জয়ী।

এশিয়া কাপ ২০২২ ১৫তম আসর

এশিয়া কাপের ১৫ তম আসর টি টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হয়। এশিয়া কাপের ১৫ তম আসরে আয়োজক দেশ ছিল সংযুক্ত আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাতে মোট ৬ টি দলকে নিয়ে আয়োজন করা হয় এশিয়া কাপ ২০২২ এর। রবিন রাউন্ড ও নকআউট পদ্ধতির সিস্টেমে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হয় পাকিস্তান। শ্রীলঙ্কা পাকিস্তানকে হারিয়ে ২০২২ সালে এশিয়া কাপের ৬ষ্ঠ শিরোপা জিতে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড এশিয়া কাপ ২০২২ ফাইনাল

শ্রীলঙ্কা
170/6 (20 overs)

পাকিস্তান
147 (20 overs)

শ্রীলঙ্কা ২৩ রানে জয়ী।

এশিয়া কাপ ২০২৩ ১৬তম আসর

এশিয়া কাপ ২০২৩ আগামী ৩০ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত পাকিস্তান এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। নেপাল, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা এশিয়া কাপ ২০২৩ এ অংশগ্রহণ করবে।

এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

১৯৮৪ সালে শুরু হওয়া এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের এখনো পর্যন্ত ১৫ টি আসর খেলা হয়েছে। নিচে সবগুলো আসরের এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট দেওয়া হলো।

এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট ১৯৮৪ থেকে ২০২৩
বছরজয়ী দলরানার-আপআয়োজক দেশ
১৯৮৪ভারতশ্রীলঙ্কাসংযুক্ত আরব আমিরাত
১৯৮৬শ্রীলঙ্কাপাকিস্তানশ্রীলঙ্কা
১৯৮৮ভারতশ্রীলঙ্কাবাংলাদেশ
১৯৯০-৯১ভারতশ্রীলঙ্কাবাংলাদেশ
১৯৯৫ভারতশ্রীলঙ্কাসংযুক্ত আরব আমিরাত
১৯৯৭শ্রীলঙ্কাভারতশ্রীলঙ্কা
২০০০পাকিস্তানশ্রীলঙ্কাবাংলাদেশ
২০০৪শ্রীলঙ্কাভারতশ্রীলঙ্কা
২০০৮শ্রীলঙ্কাভারতপাকিস্তান
২০১০ভারতশ্রীলঙ্কাশ্রীলঙ্কা
২০১২পাকিস্তানবাংলাদেশবাংলাদেশ
২০১৪শ্রীলঙ্কাপাকিস্তানবাংলাদেশ
২০১৬ভারতবাংলাদেশবাংলাদেশ
২০১৮ভারতবাংলাদেশসংযুক্ত আরব আমিরাত
২০২২শ্রীলঙ্কাপাকিস্তানসংযুক্ত আরব আমিরাত
২০২৩

এশিয়া কাপ কে কতবার নিয়েছে

এশিয়া কাপ কে কতবার নিয়েছে। এশিয়া কাপের যে কোন আসর আসলে আমাদের সবার জানতে ইচ্ছে করে এশিয়া কাপ কে কতবার নিয়েছে। মূলত ১৯৮৪ সাল থেকে ২০২২ পর্যন্ত এশিয়া কাপের ১৫ টি আসর খেলা হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশিবার এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয় ভারত। ভারত ৭ বার শ্রীলঙ্কা ৬ বার এবং পাকিস্তান ২ বার এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়। নিচে এশিয়া কাপ কে কতবার নিয়েছে তার তালিকা দেওয়া হলো।

এশিয়া কাপ কে কতবার নিয়েছে তালিকা

দলের নামজয়ের সময়রনার-আপজয়ের সাল
ভারত১৯৮৪, ১৯৮৮, ১৯৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬, ২০১৮
শ্রীলঙ্কা১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮, ২০১৪, ২০২২
পাকিস্তান২০০০, ২০১২
বাংলাদেশ
আফগানিস্তান

বি:দ্র: এশিয়া কাপ কে কতবার নিয়েছে তার তালিকা এশিয়া কাপের প্রতি আসর শেষ হলে এই পোস্টে আপডেট দেওয়া হবে।

Visited 36 times, 1 visit(s) today

Leave a Comment

You cannot copy content of this page